মিযৌরিতে ২ জেল কর্মকর্তা হত্যায় টিসিয়াসের মৃত্যুদণ্ড কার্যকর

টিবিএন ডেস্ক

জুন ৭ ২০২৩, ১৫:৪৩

৪২ বছর বয়সী মাইকেল টিসিয়াস। ছবি: এপি

৪২ বছর বয়সী মাইকেল টিসিয়াস। ছবি: এপি

  • 0

মিযৌরিতে প্রায় দুই যুগ আগে এক বন্দিকে জেল থেকে পালাতে সহায়তা করতে দুই জেল কর্মকর্তা হত্যার দায়ে মাইকেল টিসিয়াস নামে ৪২ বছর বয়সী এক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

বন টেরের স্টেইট জেলে মঙ্গলবার সন্ধ্যা ৬টা ১০ মিনিটে ইনজেকশনের মাধ্যমে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। পেন্টোবারবিটাল শরীরে ঢোকার পর কয়েকবার জোরে শ্বাস নিয়ে মৃত্যুর কোলে ঢলে পড়েন টিসিয়াস। তার স্প্রিচুয়াল অ্যাডভাইযার মেলিসা পটস-বোয়ার্স এ সময় তার সঙ্গে ছিলেন।

শেষ বিবৃতিতে টিসিয়াস লেখেন, ভালো মানুষ হওয়ার জন্য তিনি যথেষ্ট চেষ্টা করেছিলেন। অপরাধের জন্য তিনি অনুতপ্ত।

টিসিয়াস লেখেন, ‘আমি দুঃখিত। এ ভেবে নয় যে আমি জীবনের শেষ দিকে আছি। আমি সত্যিই দুঃখিত।’

এর আগে টিসিয়াসের মৃত্যুদণ্ড থামাতে তার আইনজীবীরা ইউএস সুপ্রিম কোর্টকে অনুরোধ করেছিলেন।

মৃত্যুদণ্ড প্রত্যক্ষ করা র‍্যানডলফ কাউন্টির কমিশনার সিড কনক্লিন ২০০০ সালে (তৎকালীন মিযৌরি স্টেইট হাইওয়ে প্যাট্রোল অফিসার) দুই জেল কর্মকর্তা হত্যাকাণ্ডের তদন্ত করেছিলেন। তিনি বলেন, তরুণ ওই দুই জেল কর্মকর্তার মৃত্যু এখনও মানুষকে কষ্ট দেয়।

টিসিয়াসের মৃত্যুদণ্ড প্রত্যক্ষ করা আরেক (এখন অবসরপ্রাপ্ত) হাইওয়ে টহল তদন্তকারী র‍্যান্ডি কিং দুই জেল কর্মকর্তার উদ্দেশে বলেন, ‘তারা ভালো মানুষ, জীবিকা নির্বাহ করতে কাজ করতেন।’

তিনি বলেন, ‘আমি টিসিয়াসের আত্মার জন্য প্রার্থনা করি। তবে ২৩ বছর পর ন্যায়বিচারের সময় এসেছে।’

টিসিয়াসের আইনজীবীরা এক বিবৃতিতে এ মৃত্যুদণ্ড নিয়ে প্রশ্ন তুলেছেন। তারা বলেন, ‘আমরা আমাদের প্রি-স্কুলদের শেখাই দুটি ভুল কোনোভাবেই সঠিকটা নিয়ে আসে না। অথচ আমরা দেখলাম আমাদের প্রাপ্তবয়স্করা এ ধরনের চিরন্তন নির্দেশিকাকে প্রত্যাখ্যান করলেন।’


0 মন্তব্য

মন্তব্য করুন