অ্যামেরিকা-ক্যানাডার নতুন সীমান্ত চুক্তি সই

মার্চ ২৫ ২০২৩, ২২:২৪

অ্যামেরিকা-ক্যানাডার নতুন সীমান্ত চুক্তি সই
  • 0

নতুন এই ওয়াশিংটন-অটোয়া অভিবাসন সমঝোতা চুক্তিতে অতিরিক্ত ১৫ হাজার শরণার্থীকে আশ্রয় দিতে রাজি হয়েছে ক্যানাডা।

অ্যামেরিকা- ক্যানাডা সীমান্তে অবৈধ পারাপার ঠেকাতে চুক্তি সই করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ক্যানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। অতিরিক্ত ১৫হাজার শরণার্থীকে আশ্রয় দেবে বলেও জানিয়েছে ক্যানাডা।

 

অটোয়ায় শুক্রবার যৌথ সংবাদ সম্মেলনে ট্রুডো জানান, তারা সীমান্ত সুরক্ষিত রেখে নিরাপদ, ন্যায্য এবং সুশৃঙ্খল অভিবাসন প্রক্রিয়া প্রতিষ্ঠিত করতে চান।

 

আর বাইডেন বলেন, আকাশ প্রতিরক্ষা, জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন আন্তর্জাতিক সংকট মোকাবেলায় একযোগে কাজ করবে প্রতিবেশি দুই দেশ। 

 

দেশের দক্ষিণ সীমান্তে অব্যাহত শরণার্থী ঢল সামলাতে হিমশিম খাচ্ছিল বাইডেন প্রশাসন। তীব্র সমালোচনার মাঝে কিছু পদক্ষেপ নিলেও অভিবাসন প্রত্যাশী ঠেকানো যাচ্ছে না। এই অবস্থায় বৃহস্পতিবার ক্যানাডা উড়ে যান বাইডেন।

অবৈধভাবে অ্যামেরিকা-ক্যানাডা সীমান্ত পারাপার ঠেকাতে সেখানে ক্যানাডার প্রধানমন্ত্রী ট্রুডোর সঙ্গে সমঝোতা চুক্তি সই করেছেন তিনি।

 

এখন এই সেইফ থার্ড কান্ট্রি এগ্রিমেন্টে অবৈধ পথে অ্যামেরিকা হয়ে ক্যানাডা প্রবেশের চেষ্টা করা শরণার্থীদের নিকটস্থ পোর্ট এন্ট্রি অফিসে ফেরত পাঠানো হবে। 

 

প্রেসিডেন্ট বাইডেন জানান, তার প্রশাসনের পদক্ষেপে মেক্সিকো সীমান্তে অভিবাসন ঢল উল্লেখযোগ্য হারে কমেছে। একই ধরনের উদ্যোগ নিতে ট্রুডো প্রশাসনকে আহ্বান জানান তিনি। অবৈধ অনুপ্রবেশ বন্ধে বিধিনিষেধ আরোপের 

পাশাপাশি অতিরিক্ত শরণার্থীদের আশ্রয় দেয়ার সুযোগ রাখার অনুরোধও তিনি জানিয়েছেন।

 

নতুন এই ওয়াশিংটন-অটোয়া অভিবাসন সমঝোতা চুক্তিতে অতিরিক্ত ১৫ হাজার শরণার্থীকে আশ্রয় দিতে রাজি হয়েছে ক্যানাডা। 

 

তবে এই চুক্তির কড়া সমালোচনা করেছেন মানবাধিকারকর্মীরা। তারা বলছেন, এর ফলে আশ্রয় প্রার্থীদের মৌলিক অধিকার ক্ষুণ্ন করা হবে। বিপদগ্রস্ত শরণার্থীরা উন্নততরো জীবনের আশায় দীর্ঘ পথ পাড়ি দিয়ে আসে।

তাদের এভাবে ফেরত পাঠিয়ে দেয়া অমানবিক আচরণ।

 

এর আগে ক্যানাডার পার্লামেন্টে বক্তব্য রাখেন প্রেসিডেন্ট বাইডেন। 

 

তিনি জানান, গণতন্ত্র সুরক্ষার এক আদর্শ নিদর্শন তৈরি করেছে ক্যানাডা। দুইদেশের সুসম্পর্কের কথা উল্লেখ কোরে তিনি বলেন, অ্যামেরিকা ও ক্যানাডা নামে দুই দেশ হলেও আসলে এক হৃদয়। 

 

ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসন প্রসঙ্গে প্রেসিডেন্ট বলেছেন, পুতিন ভেবেছিলেন, নেইটোর ঐক্য ভেঙে দিতে সক্ষম হবে। তবে সেটি করতে রুশ প্রেসিডেন্ট ব্যর্থ হয়েছেন জানিয়ে বাইডেন বলেছেন, মিত্র দেশের ঐক্য 

রক্ষায় সচেষ্ট অ্যামেরিকা।


0 মন্তব্য

মন্তব্য করুন