রাশিয়ায় ইউক্রেইনের পাল্টা স্থল হামলা

টিবিএন ডেস্ক

জুন ৮ ২০২৩, ১৭:০০

খেরসন অঞ্চলের বাঁধ ধসের পর পরিদর্শনে ভ্লাদিমির যেলেনস্কি। ছবি: রয়টার্স

খেরসন অঞ্চলের বাঁধ ধসের পর পরিদর্শনে ভ্লাদিমির যেলেনস্কি। ছবি: রয়টার্স

  • 0

রাশিয়ার বিরুদ্ধে পাল্টা স্থল হামলা শুরু করেছে ইউক্রেইন। দেশটির সামরিক কর্মকর্তারা বৃহস্পতিবার রাশিয়ায় চালানো পাল্টা হামলার কথা নিশ্চিত করেন।

পশ্চিমা কর্মকর্তারা গত সপ্তাহে জানিয়েছিলেন, প্রশিক্ষিত ইউক্রেনীয় সেনারা কৌশলগত আক্রমণের জন্য ধীরে ধীরে ফ্রন্টলাইনের কাছে জড়ো হচ্ছে। 

ইউক্রেইনের প্রেসিডেন্ট ভ্লাদিমির যেলেনস্কির ঘনিষ্ঠ সূত্রসহ দুই ইউক্রেনীয় সেনা কর্মকর্তা এবিসি নিউজকে রাশিয়ায় ইউক্রেনের আক্রমণের তথ্য নিশ্চিত করেছেন। 

ইন্সটিটিউট ফর দ্য স্টাডি অফ ওয়ার সোমবার এক টুইট বার্তায় বলেছে, ‘রাশিয়ান ও ইউক্রেইনিয়ান কর্মকর্তারা ইউক্রেইনের পাল্টা আক্রমণের ইঙ্গিত দিচ্ছেন।’

একাধিক প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেইনের সীমান্তবর্তী প্রধান শহর জাপোরিজিয়া থেকে দক্ষিণ-পূর্ব ইউক্রেইনে একটি বড় যুদ্ধ শুরু হয়েছে। 

ইউক্রেইনের বেসরকারি বিভিন্ন সূত্র জানিয়েছে, দেশটির দক্ষিণ-পূর্ব ফ্রন্টলাইনটি বেশি সক্রিয় রয়েছে। ওই অঞ্চলের বেশকিছু ছবিতে দেখা গেছে, জার্মানের তৈরি ইউক্রেইনের নতুন মডার্ন লিওপার্ড টু ট্যাঙ্ক রাশিয়ায় আক্রমণে অংশ নিয়েছে। তবে ছবিগুলোর বিশ্বাসযোগ্যতা নিশ্চিত করা যায়নি। 

রাশিয়ার ভাড়া করা বাহিনী ওয়াগনারের প্রধান ইয়েভযিন প্রিগোযিন বৃহস্পতিবার সকালে বলেন, ‘ফ্রন্ট লাইনের বর্তমান আক্রমণগুলো ইউক্রেইনের পাল্টা হামলার ইঙ্গিত দিচ্ছে। এতে বোঝা যাচ্ছে ইউক্রেইন তার প্রচেষ্টা আরও জোরদার করবে।’ 


0 মন্তব্য

মন্তব্য করুন