ক্যালিফোর্নিয়ায় চালু হচ্ছে গাঁজার ক্যাফে

টিবিএন ডেস্ক

জুন ৪ ২০২৩, ০:০২

ক্যালিফোর্নিয়ায় গাঁজার ক্যাফে তৈরি করতে চান ব্যবসায়ীরা। ছবি: সংগৃহীত

ক্যালিফোর্নিয়ায় গাঁজার ক্যাফে তৈরি করতে চান ব্যবসায়ীরা। ছবি: সংগৃহীত

  • 0

ক্যালিফোর্নিয়ার গাঁজাসেবীদের জন্য আসছে সুখবর। কয়েক দিন পরেই একই ছাদের নিচে তারা খাবার, পানীয়র সঙ্গে সেবন করতে পারবেন গাঁজা।

এমন ক্যাফের অনুমতি সংক্রান্ত বিল বুধবার পাশ করেছে ক্যালিফোর্নিয়ার স্টেইট অ্যাসেম্বলি। চূড়ান্ত অনুমোদনের জন্য এখন সেটি যাচ্ছে সেনেটে।

বিলে বলা হয়েছে, ক্যালিফোর্নিয়ার অনুমোদিত গাঁজা ডিসপেনসারিতে খাদ্য ও নন-অ্যালকোহল পানীয় বিক্রির অনুমতি দেয়া হবে। বর্তমান স্টেইট ল অনুযায়ী সেখানে বিনোদনের উদ্দেশ্যে গাঁজা বিক্রি নিষিদ্ধ। তবে বিলটি পাশ হলে এ অবস্থার পরিবর্তন ঘটবে। 

ক্যালিফোর্নিয়ায় গাঁজার প্রচুর চাহিদা রয়েছে। তাই গাঁজার ক্যাফে তৈরি করতে চান ব্যবসায়ীরা। এই ক্যাফেতে লাইভ মিউজকের ব্যবস্থাও থাকবে।

স্টেইটে ২০১৮ সালে আইনগতভাবে গাঁজা বিক্রির অনুমতি দেয়া হলে এটি বেশ জনপ্রিয়তা পায়। তবে এখনো ব্যবসায়ীদের অবৈধ গাঁজা বিক্রেতাদের সঙ্গে প্রতিযোগিতা করতে হচ্ছে। 

স্টেইট অ্যাসেম্বলির সদস্য ম্যাট হ্যানি বিলটি উত্থাপন করেন। তিনি বলেন, ‘বর্তমানের নিয়মনীতি খুবই সেকেলে ও অর্থহীন। এর ফলে বৈধ গাঁজার দোকানগুলো রাজস্ব হারাচ্ছে।’ 

বিল অনুযায়ী, গাঁজার দোকানকে খাবার ও পানীয় বিক্রির অনুমতি পেতে হলে সেখানে ভ্যান্টিলেশনের সুব্যবস্থা রাখতে হবে। ২১ বছরের কম বয়সীরা এই ক্যাফেতে প্রবেশ করতে পারবে না বলেও জানিয়েছেন ম্যাট হ্যানি । 

তিনি আশ্বস্ত করেছেন, গাঁজার ক্যাফে অনুমোদন পেলেও চিত্রটি আমস্টারডামের মতো হবে না। কেননা, পুরো ব্লক জুড়ে গাঁজার ক্যাফে থাকবে না। তাছাড়া ক্যাফেগুলো স্কুলের কাছাকাছিও থাকবে না।

অ্যাসেম্বলিতে ৬৪-৯ ভোটে বিলটি পাশ হয়েছে।


0 মন্তব্য

মন্তব্য করুন