ম্যাসাচুসেটস: দ্য স্পিরিট অব অ্যামেরিকা

নাহিদ আল-কাদরী, টিবিএন ডেস্ক

মার্চ ৩০ ২০২৩, ১৪:৩০

ম্যাসাচুসেটসের ম্যাপ

ম্যাসাচুসেটসের ম্যাপ

  • 0

মেফ্লাওয়ার পিলগ্রিমরা ১৬২০ সালে ম্যাসাচুসেটসে প্রথম জনবসতি গড়ে তোলেন। তখনও অঞ্চলটি ইউনাইটেড স্টেইটসের মূল ভূখণ্ডের অংশ ছিল। ষষ্ঠ স্টেইট হিসেবে ম্যাসাচুসেটস ১৭৮৮ সালের ৬ ফেব্রুয়ারি ইউনিয়নের খাতায় নাম লেখায়।

উত্তর-পূর্ব অ্যামেরিকার ম্যাসাচুসেটস নিউ ইংল্যান্ডের ছয়টি স্টেইটের অন্যতম। অফিশিয়াল নাম ম্যাসাচুসেটস কমনওয়েলথ। এর উত্তরে ভারমন্ট ও নিউ হ্যাম্পশায়ার, দক্ষিণে রোড আইল্যান্ড ও কানেটিকাট, পশ্চিমে নিউ ইয়র্ক এবং পূর্বে অ্যাটলান্টিক মহাসাগর।

ম্যাসাচুসেটস ‘দ্য বে স্টেইট’ বা ‘দ্য স্পিরিট অব অ্যামেরিকা’ নামেও পরিচিত। এই নাম বর্তমানে স্টেইটের লাইসেন্স প্লেটে লেখা হয়।

ম্যাসাচুসেটস শব্দটি অ্যালগনকুইয়ান ভাষা থেকে এসেছে, যার অর্থ ‘বড় পাহাড়ে’ বা ‘ছোট, বড় পাহাড়ে’।

সংক্ষিপ্ত ইতিহাস

মেফ্লাওয়ার পিলগ্রিমরা ১৬২০ সালে ম্যাসাচুসেটসে প্রথম জনবসতি গড়ে তোলেন। তখনও অঞ্চলটি ইউনাইটেড স্টেইটসের মূল ভূখণ্ডের অংশ ছিল। ১৮ শতকের মাঝামাঝি সময়ে ‘ম্যাসাচুসেটস বে কলোনি’ ব্রিটিশদের প্রতিরোধ কেন্দ্র এবং গ্রেট বৃটেইন থেকে স্বাধীনতা অর্জন আন্দোলনের তীর্থভূমি হয়ে ওঠে।

অ্যামেরিকার অন্যতম প্রাচীন শহর বোস্টন ‘অ্যামেরিকান বিপ্লবের জন্মস্থান’ হিসেবেও পরিচিত।

ষষ্ঠ স্টেইট হিসেবে ম্যাসাচুসেটস ১৭৮৮ সালের ৬ ফেব্রুয়ারি ইউনিয়নের খাতায় নাম লেখায়।

ভৌগোলিক অবস্থা

অঞ্চল

ম্যাসাচুসেটসের আয়তন ১০,৫৫৫ বর্গমাইল। তুলনায় এটি বেলজিয়ামের চেয়ে কিছুটা ছোট। এর পশ্চিমে বার্কশায়ার পর্বতমালা, পূর্বে অ্যাটলান্টিক উপকূলীয় সমভূমি বিস্তৃত। এর উপকূল ম্যাসাচুসেটস বে, বুজার্ডস বে এবং কেপ কড বে এর মতো বেশ কয়েকটি বড় উপ-সাগর নিয়ে গঠিত।

ম্যাসাচুসেটসের দুটি বড় দ্বীপ রয়েছে। একটি মার্থা’স ভিনিয়ার্ড, যা ১০০ বর্গমাইল জুড়ে বিস্তৃত। এই দ্বীপ গ্রীষ্মকালের জন্য বিখ্যাত।

আরেকটি জনপ্রিয় পর্যটন অঞ্চল নানটুকেট দ্বীপ। এটি ১৮ শতকের শেষ ও ১৯ শতকের শুরুর দিকের নিউ ইংল্যান্ড সমুদ্রবন্দর শহরের বিলাসবহুল বাড়ির জন্য বিখ্যাত। 

সর্বোচ্চ স্থান

ম্যাসাচুসেটসের সর্বোচ্চ স্থান ট্যাকোনিক পর্বত অঞ্চলের মাউন্ট গ্রেলক। এর উচ্চতা ৩,৪৮৯ ফুট।

বৃহত্তম লেক 

দ্য বে স্টেইটের কেন্দ্রের কুয়াবিন জলাধার ম্যাসাচুসেটসের বৃহত্তম লেক। এটি বোস্টনে পরিষ্কার পানি সরবরাহ করে। সুইফট নদীর তিনটি শাখা কুয়াবিনের সঙ্গে যুক্ত।

জনসংখ্যা

২০২১ সালের তথ্য অনুযায়ী ম্যাসাচুসেটসের জনসংখ্যা ৬.৯৮ মিলিয়ন। এর রাজধানী, বৃহত্তম ও সবচেয়ে বেশি জনবহুল শহুরে এলাকা ও প্রধান বন্দর বোস্টন। যেখানকার জনসংখ্যা ৬৭৫,০০০। বৃহত্তর মেট্রোপলিটন এলাকা গ্রেটার বোস্টনের আনুমানিক জনসংখ্যা ৪.৭ মিলিয়ন। এটি ম্যাসাচুসেটসের মোট জনসংখ্যার দুই-তৃতীয়াংশেরও বেশি।

দ্য স্পিরিট অব অ্যামেরিকার জনসংখ্যার মধ্যে হোয়াইট ৭১ শতাংশ, হিস্প্যানিক বা ল্যাটিনো ১২.৪ শতাংশ, আফ্রিকান অ্যামেরিকান ৯ শতাংশ এবং এশিয়ান ৭.২ শতাংশ। 

বিমানবন্দর

ম্যাসাচুসেটসের প্রধান বিমানবন্দর বোস্টনের জেনারেল এডওয়ার্ড লরেন্স লোগান আন্তর্জাতিক বিমানবন্দর।

প্রতি বছর ৫০,০০০ এর বেশি যাত্রী চলাচল করা অন্য বিমানবন্দরগুলোর মধ্যে ন্যানটুকেট মেমোরিয়াল বিমানবন্দর, ওরচেস্টার আঞ্চলিক বিমানবন্দর এবং মার্থাস ভিনইয়ার্ড বিমানবন্দর অন্যতম।

শহর

ম্যাসাচুসেটসের বৃহত্তম শহর বোস্টন, ওরচেস্টার, স্প্রিংফিল্ড, লোয়েল ও কেমব্রিজ। এছাড়া অন্য শহরগুলোর মধ্যে আমহার্স্ট, অ্যাথল, অবার্ন, বার্নস্টেবল, ব্রকটন, ব্রুকলাইন, চিকোপি, ইস্টহ্যাম্পটন, ফল রিভার, ফালমাউথ, ফিচবার্গ, কুইন্সি, সালেম, সিচুয়েট, স্টকব্রিজ, টনটন, ওয়্যার, ওয়েস্টফিল্ড এবং ওবার্ন অন্যতম।


0 মন্তব্য

মন্তব্য করুন