কৃষ্ণাঙ্গকে গুলি করে হত্যায় অভিযুক্ত হচ্ছে না পুলিশ

টিবিএন ডেস্ক

এপ্রিল ১৮ ২০২৩, ২২:৪৬

অ্যাকরন পুলিশের ধারণ করা ভিডিও ফুটেযের অংশ

অ্যাকরন পুলিশের ধারণ করা ভিডিও ফুটেযের অংশ

  • 0

ওহাইওতে গত বছর কৃষ্ণাঙ্গ তরুণকে গুলি করে হত্যার ঘটনায় অ্যাকরন সিটি পুলিশের আট অফিসারকে অভিযুক্ত করেনি স্টেইট গ্র্যান্ড জুরি।

এক বিবৃতিতে সোমবার অ্যাটর্নি জেনারেল ডেভ ইয়োস্ট এ তথ্য জানিয়েছেন।

গ্র্যান্ড জুরির সিদ্ধান্তের বরাতে তিনি জানান, কৃষ্ণাঙ্গ তরুণ জেল্যান্ড ওয়াকারকে থামানোর জন্য বৈধভাবে গুলি করেছিলেন ওই অফিসাররা।

তবে এই সিদ্ধান্তে হতাশ ওয়াকারের পারিবারিক আইনজীবী ববি ডিসেলো। তিনি জানান, পরিবারটির পক্ষ থেকে কিছুদিনের মধ্যে সিভিল কোর্টে কেইস করা হবে।

ঘটনাটি ঘটে গত বছরের ২৭ জুন মধ্যরাতে, অ্যাকরন শহরে। 

স্টেইট ইনভেস্টিগেশন তথ্য অনুযায়ী, সে রাতে জেল্যান্ড ওয়াকার শহরের একটি ইন্টারযেকশনে গাড়ি চালাচ্ছিলেন। গাড়ির টেইললাইট ও রিয়ার লাইসেন্সপ্লেটের লাইট ভাঙা দেখে পুলিশ কর্মকর্তারা ওয়াকারকে ‘ইকুইপমেন্ট ভায়োলেশনের’ অভিযোগে আটকের সিদ্ধান্ত নেন। 

তারা গাড়ি নিয়ে ওয়াকারের গাড়ি ধাওয়া করেন। ওয়ারকারও বিষয়টি টের পেয়ে পালানোর চেষ্টা করেন। এক পর্যায়ে অফিসাররা গুলি চালালে নিহত হন ২৫ বছর বয়সী আফ্রিকান-অ্যামেরিকান ওয়াকার।

পুলিশ সে সময় দাবি করেছিল, ওয়াকারের গতিবিধি বিপদজনক মনে হওয়ায় আত্মরক্ষায় পুলিশ গুলি চালায়।

গ্র্যান্ড জুরির তদন্ত বলছে, ওয়াকার গাড়ি থেকে নেমে দৌঁড়ে পালাচ্ছিলেন। অফিসাররাও তাকে ধাওয়া করেন। এক পর্যায়ে নিচে পড়ে যাওয়া রিস্টব্যান্ড কুড়িয়ে হাত উঁচু করে দাঁড়াতে গেলে পুলিশ কর্মকর্তারা তাকে গুলি করেন। অফিসাররা মনে করেছিলেন, ওয়াকার পিস্তল তুলে তাক করতে যাচ্ছেন।

ওয়াকারের গাড়ির ভেতর থেকে পিস্তল, লোডেড ম্যাগাজিন এবং একটি ওয়েডিং রিং উদ্ধার করা হয়। ঘটনার কিছুদিন আগে তার বাগদত্তার মৃত্যু হয়েছিল।

অ্যাসিস্টেন্ট স্টেইট অ্যাটর্নি জেনারেল অ্যান্থনি পিয়েরসন জানান, পুলিশের গাড়ির ড্যাশক্যাম ভিডিওতে দেখা গেছে, গাড়ি নিয়ে পালানোর সময় ভেতর থেকে গুলি করছিলেন ওয়াকার। এ কারণে পরে অফিসাররা ভাবেন তিনি পিস্তল নিয়েই গাড়ি থেকে নেমেছিলেন।

পোস্টমর্টেম রিপোর্ট অনুযায়ী, ওয়াকারকে অন্তত ৪০টি গুলি করা হয়েছিল। তার দেহে মাদক কিম্বা অ্যালকোহলের আলামত পাওয়া যায়নি। 


0 মন্তব্য

মন্তব্য করুন