সিএইচপির হেফাজতে মৃত্যু: ৭ অফিসারের বিরুদ্ধে অভিযোগ গঠন

টিবিএন ডেস্ক

মার্চ ৩০ ২০২৩, ১৭:৫১

সিএইচপির হেফাজতে এভাবে চেপে ধরে রাখা হয় ব্রনস্টেইনকে। এরপরই তার মৃত্যু হয়।

সিএইচপির হেফাজতে এভাবে চেপে ধরে রাখা হয় ব্রনস্টেইনকে। এরপরই তার মৃত্যু হয়।

  • 0

লস অ্যাঞ্জলসে পুলিশ হেফাজতে এক ব্যক্তির মৃত্যুর ঘটনায় ক্যালিফোর্নিয়া হাইওয়ে পুলিশের (সিএইচপি) ৭ অফিসার ও এক নার্সের বিরুদ্ধে অনৈচ্ছিক হত্যার অভিযোগ গঠন করা হয়েছে।

এডওয়ার্ড ব্রনস্টেইন নামের ওই ব্যক্তির মৃত্যুর ৩ বছর পর এই অভিযোগ গঠন করা হলো। 

পুরো ঘটনা বিস্তারিতভাবে পর্যালোচনা করে এই অভিযোগ গঠন করা হয়েছে বলে বুধবার সংবাদ সম্মেলন করে জানিয়েছেন লস অ্যাঞ্জেলস কাউন্টি ডিস্ট্রিক্ট অ্যাটর্নি জর্জ গ্যাসকন।   

এবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ৩১ মার্চ ২০২০ সালে লস অ্যাঞ্জলেসের বারব্যাঙ্ক শহরে সিএইচপির হেফাজতে মৃত্যু হয় এডওয়ার্ড ব্রনস্টেইনের। সে রাতে সন্দেহজনক গাড়িচালনার জন্য ফাইভ ফ্রিওয়ে সড়কে তাকে আটকানো হয়। এরপর নেয়া হয় সিএইচপির অ্যালটাডেনা স্টেশনে। 

ওই স্টেশনে অফিসাররা ব্রনস্টেইনের রক্তের নমুনা সংগ্রহের চেষ্টা করে। প্রসিকিউটরদের অভিযোগ, রক্ত নেয়ার সময় ৬ জন অফিসার হাতকড়া পরানো ব্রনস্টেইনকে মাটিতে ফেলে দেয়। তারা হাঁটু দিয়ে তার পা ও গলায় চেপে ধরে রাখে।

এ সময় ব্রনস্টেইন বার বার বলতে থাকেন যে তিনি শ্বাস নিতে পারছেন না ও ছটফট করতে থাকেন। ধীরে ধীরে নিস্তেজ হয়ে পড়েন। এর মধ্যেই তার রক্ত নেয়ার কাজ চালিয়ে যান এক নার্স। ঘটনাটি রেকর্ড হয় এক অফিসারের বডি ক্যামেরায়। 

প্রসিকিউটরদের মতে, নিস্তেজ হয়ে যাওয়ার ১৩ মিনিটেরও বেশি সময় পর অফিসাররা ব্রনস্টেইনকে সিপিআর দেয়। পরে তাকে মৃত ঘোষণা করা হয়।

এ ঘটনায় ২০২০ সালে মামলা করে মৃতের পরিবার। 

ডিস্ট্রিক্ট অ্যাটর্নি গ্যাসকন সংবাদ সম্মেলনে বলেন, ‘অভিযুক্ত অফিসাররা আইনিভাবেই ব্রনস্টেইনকে আটক করেছিলেন। তবে তারা দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন। তারা অবহেলা করেছিলেন। এটা অপরাধ ও এটা তাদের ব্যর্থতা। এর কারণেই ব্রনস্টেইনের মৃত্যু হয়েছে।’

তিনি বলেন, ‘মানুষের নিরাপত্তার প্রয়োজনে পুলিশকে জবাবদিহিতার মধ্যে আনা জরুরি।’

গ্যাসকন জানান, অভিযোগ প্রমাণিত হলে আসামিদের সর্বোচ্চ ৪ বছর ৮ মাসের কারাদণ্ড দেয়া হবে। 

এ বিষয়ে অভিযুক্তদের মন্তব্য পাওয়া যায়নি। তবে সিএইচপি কমিশনার সিয়েন ডুরে বিবৃতিতে বলেছেন, ‘হেফাজতে কারও মৃত্যু হওয়া মর্মান্তিক। আমরা বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখি। এখন এই মামলা আদালতের মাধ্যমেই শেষ হবে। বিচার প্রক্রিয়াকে আমরা সম্মান জানাই।’ 


0 মন্তব্য

মন্তব্য করুন