‘অযোগ্য ঘোষণায় কিছুই যায় আসে না... আমি কাজ চালিয়ে যাব’: রাহুল

টিবিএন ডেস্ক

মার্চ ২৫ ২০২৩, ২৩:৫০

‘অযোগ্য ঘোষণায় কিছুই যায় আসে না... আমি কাজ চালিয়ে যাব’: রাহুল
  • 0

মোদি পদবিটি নিয়ে ২০১৯ সালে একটি নির্বাচনি র‍্যালিতে মন্তব্য করেন রাহুল গান্ধী। তিনি বলেছিলেন, ‘ সব চোরের নামে কেন মোদি থাকে?’ এ ঘটনার পর রাহুলের বিরুদ্ধে ফৌজদারি মামলা হয়।

ভারতের বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধী বলেছেন, তাকে সংসদে অযোগ্য ঘোষণা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

 

তবে বিজেপি বলছে, তাকে বহিষ্কার করা হয়েছে সংসদীয় নিয়ম মেনেই।

 

ভারতের সংসদে শুক্রবার রাহুলের সংসদ সদস্য পদ ছিনিয়ে নেয়া হয়। এর আগের দিন মানহানির এক মামলায় দুই বছরের কারাদণ্ড দেয়া হয় তাকে।

 

২০১৯ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পদবি নিয়ে মন্তব্যের জন্য তাকে এই সাজা দিয়েছে আদালত। 

 

দেশটির সুপ্রিম কোর্টের ২০১৩ সালের আদেশ অনুযায়ী, কোনো আইনপ্রণেতার অপরাধ আদালতে প্রমাণিত হলে ও তাকে দুই বা দুই বছরের বেশি কারাদণ্ড দেয়া হলে তাৎক্ষণিকভাবে তাকে সংসদে অযোগ্য ঘোষণা করতে হবে।

 

এ ঘোষণার পর শনিবার সংবাদ সম্মেলনে রাহুল বলেন, ‘অযোগ্য ঘোষণা করায় আমার কিছুই যায় আসে না। আজীবনের জন্য অযোগ্য ঘোষণা করুন, আমি তাতেও থেমে থাকব না, আমি আমার কাজ চালিয়ে যাব।’

 

রাহুল বলেন, ‘আমি মনে হয় আমার কাজ হলো দেশের গণতন্ত্রকে রক্ষা করা…  অর্থ্যাৎ দেশের সংবিধানকে রক্ষা করা, দরিদ্র মানুষের কণ্ঠস্বরকে রক্ষা করা, দেশের জনগণকে জনাব আদানির মতো লোকদের সম্পর্কে সত্য বলা, যারা মূলত প্রধানমন্ত্রীর সঙ্গে তাদের সম্পর্ককে কাজে লাগাচ্ছেন।

‘আমি অযোগ্য হয়েছি কারণ আদানিকে নিয়ে আমার পরবর্তী বক্তব্যের ভয় পাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি‌... আমি তার চোখে এই ভয় দেখতে পাচ্ছি।’

 

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গে বলেছেন, আদানি গ্রুপের বিরুদ্ধে রাহুল অভিযোগ তুলেছিলেন ও সেসব খতিয়ে দেখতে সংসদীয় তদন্তের দাবি জানিয়েছিলেন বলেই তাকে এই দিন দেখতে হয়েছে।

 

ভারতের ১৪টি বিরোধীদল রাহুলের পক্ষ নিয়েছে। ওই দলের প্রতিনিধিরা শুক্রবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়ে অভিযোগ করেছে, কেন্দ্রিয় সরকার তদন্ত সংস্থাগুলোর অপব্যবহার করে বিজেপি বিরোধীদের টার্গেট করছে।

 

ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) বলেছে, রাহুলকে সংসদে অযোগ্য ঘোষণা করার সিদ্ধান্ত সংসদীয় আইন অনুসারেই নেয়া হয়েছে। 

 

মোদি পদবিটি নিয়ে ২০১৯ সালে একটি নির্বাচনি র‍্যালিতে মন্তব্য করেন রাহুল গান্ধী। তিনি বলেছিলেন, ‘ সব চোরের নামের শেষে কেন মোদি থাকে?’  

 

এ ঘটনার পর রাহুলের বিরুদ্ধে ফৌজদারি মামলা হয়। গুজরাটের সাবেক মন্ত্রী বিজেপি বিধায়ক পূর্ণেন্দু মোদি ওই মামলা করেন। তিনি অভিযোগ করেন, গোটা মোদি সম্প্রদায়কে অপমান করেছেন রাহুল।

 

চার বছর পর আলোচিত এই মামলার রায় হলো। তবে রায় ঘোষণার পরপরই সাজা দুই মাস স্থগিত করে আদালত রাহুলকে ৩০ দিনের জামিন দিয়েছে। তাকে আপিল করার সুযোগও দেয়া হয়েছে।


0 মন্তব্য

মন্তব্য করুন