বেলগোরোড হামলায় সহায়তার অভিযোগ নাকচ অ্যামেরিকার

টিবিএন ডেস্ক

মে ২৪ ২০২৩, ১৮:৪৯

বেলগোরোডে হামলাকারীদের ফেলে যাওয়া যানবাহন। ছবি: ইপিএ

বেলগোরোডে হামলাকারীদের ফেলে যাওয়া যানবাহন। ছবি: ইপিএ

  • 0

ইউক্রেইন সীমান্তবর্তী রাশিয়ায় বেলগোরোডে অনুপ্রবেশকারীদের হামলার সঙ্গে নিজেদের যোগসূত্র অস্বীকার করেছে অ্যামেরিকা। এদিকে ইউক্রেইন থেকে প্রবেশ করা সশস্ত্র হামলাকারীদের পরাস্ত করার দাবি করেছে রাশিয়া।

সীমান্ত পেরিয়ে বেলগোরোডে সোমবারের আকস্মিক ওই হামলায় বিস্মিত মস্কো। 

অ্যামেরিকার সরবরাহ করা অস্ত্র ওই হামলায় ব্যবহৃত হয়েছে এমন দাবি করে হামলাকারীদের ফেলে যাওয়া কিংবা ক্ষতিগ্রস্ত বেশ কিছু যানবাহনের ছবি প্রকাশ করেছে রাশিয়া।

তবে অ্যামেরিকার দাবি, ‘রাশিয়ার ভেতরে হামলা চালানোর ব্যাপারে তারা কোনো উৎসাহ দেয়নি, কোনো সহায়তাও করা হয়নি।’

তবে অ্যামেরিকান সরঞ্জামের ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার ব্যাপারটি স্বীকার করে ইউএস স্টেইট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, ‘এসব খবরের সত্যতা নিয়ে আমাদের সন্দেহ রয়েছে।’ 

সংবাদ সম্মেলনে মঙ্গলবার তিনি বলেন, ‘সেখানে কীভাবে যুদ্ধ চলবে সেটি একান্তই ইউক্রেইনের ব্যাপার।’

ইউক্রেইনের সামরিক বিশেষজ্ঞ এবং ব্লগাররা বলছেন, রাশিয়ার প্রকাশিত বিধ্বংস্ত অ্যামেরিকান গাড়ির ছবিগুলো সাজানো হয়ে থাকতে পারে।

এর আগে বেলগোরোডের গভর্নর ব্যাচেস্লাভ গ্ল্যাডকভ মঙ্গলবার জানান, বেশ কয়েকটি এলাকা থেকে বহু লোকজনকে সরিয়ে নেয়া হয়েছে। তাদের মধ্যে আহত দুজন বেসামরিক নাগরিক রয়েছেন। বাসিন্দাদের এখনই এলাকায় ফিরে না যাওয়ার আহ্বান জানানো হয়েছে। 

গ্ল্যাডকভ বলেন, বিভিন্ন ভবনে রাতভর হামলা চালানো ড্রোনগুলোকে গুলি করে ভূপতিত করেছে রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী; হত্যা করা হয়েছে হামলাকারী দলের অন্তত ৭০ সদস্যকে।

তবে ওই ঘটনার সঙ্গে কোন রকম জড়িত থাকার সংশ্লিষ্টতা নাকচ করেছে ইউক্রেইন। তাদের দাবি, ওই হামলার পেছনে রয়েছে পুতিনবিরোধী দুটি আধা সামরিক বাহিনী- ‘ফ্রিডম অফ রাশিয়া লিজিয়ন’ ও ‘রাশিয়ান ভলান্টিয়ার কর্পস’।


0 মন্তব্য

মন্তব্য করুন