টেক্সাসের ৩ বারের অ্যাটর্নি জেনারেল প্যাক্সটন বরখাস্ত

টিবিএন ডেস্ক

মে ২৮ ২০২৩, ২১:১০

অভিশংসনের মুখে টেক্সাসের অ্যাটর্নি জেনারেল কেন প্যাক্সটন। ছবি: নিউ ইয়র্ক টাইমস

অভিশংসনের মুখে টেক্সাসের অ্যাটর্নি জেনারেল কেন প্যাক্সটন। ছবি: নিউ ইয়র্ক টাইমস

  • 0

ঘুষ গ্রহণ, দুর্নীতি ও অনিয়মের একাধিক অভিযোগে টেক্সাসের অ্যাটর্নি জেনারেল পদ থেকে বরখাস্ত করা হয়েছে স্টার রিপাবলিকান কেন প্যাক্সটনকে।

রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠের স্টেইট হাউযে শনিবার তার অভিশংসনের পক্ষে ১২১-২৩ ভোট দিয়েছেন আইনপ্রণেতারা। এখন তাকে বহিষ্কারের সিদ্ধান্ত জানাবে সেনেটের জুরি। ততদিন পর্যন্ত অফিস থেকে দূরেই থাকতে হবে প্যাক্সটনকে।

এ সময় অন্তর্বর্তীকালীন অ্যাটর্নি জেনারেল হতে পারেন গভর্নর গ্রেগ অ্যাবট। তিনি না চাইলে সাময়িক এই দায়িত্ব পাবেন কার্যালয়ের দ্বিতীয় জ্যেষ্ঠ কর্মকর্তা।

সেনেটের যেই জুরি তার বিচার করবে, সেই বোর্ডের এক সদস্য হলেন তারই স্ত্রী অ্যাঞ্জেলা প্যাক্সটন।     

টেক্সাসে গত এক শতাব্দিতে এই প্রথম কোনো স্টেইটব্যাপী কর্তৃত্ববান কর্মকর্তা অভিশংসনের মুখে পড়লেন। এর আগে ১৯১৭ সালে জনসেবা খাতের অপব্যবহারের অভিযোগে স্টেইটের তৎকালীন গভর্নর জেমস ই. ফার্গুসনকে অভিশংসন করা হয়েছিল।

টেক্সাসের অ্যাটর্নি জেনারেল হিসেবে প্যাক্সটন এবার তৃতীয়বারের মতো বিপুল ভোটে নির্বাচিত হয়েছিলেন। এর আগে একবার ছিলেন স্টেইট সেনেটর ও একবার ছিলেন স্টেইট রিপ্রেজেন্টিটিভ। 

আগেরও একবার অভিশংসনের মুখে পড়েছিলেন প্যাক্সটন। স্টেইট ইনভেস্টমেন্ট জালিয়াতি অভিযোগে ২০১৫ সালে তার বিরুদ্ধে মামলা হয়। নানা কারণে এর বিচারপ্রক্রিয়া এখনও শুরু হয়নি। 

এবার তার বিরুদ্ধে আনা অভিযোগের তদন্তকারীরা জানান, প্যাক্সটন অফিসের তহবিল সঠিকভাবে ব্যয় করেননি। এক বন্ধু ও রাজনৈতিক পৃষ্ঠপোষককে সহযোগিতা করার জন্য তিনি ক্ষমতার অপব্যবহার করেছেন। 

অভিযোগগুলো অস্বীকার করে এবং হাউযের পদক্ষেপকে বেআইনি আখ্যা দিয়ে প্যাক্সটন বলেছেন, তিনি ষড়যন্ত্রের শিকার, তার বিরুদ্ধে দেয়া সাক্ষ্য মিথ্যা ও পক্ষপাতদুষ্ট। 


0 মন্তব্য

মন্তব্য করুন