ক্যালিফোর্নিয়ায় জ্বালানি তেলের দাম নিয়ন্ত্রণে নতুন আইন

মার্চ ২৮ ২০২৩, ২২:২৫

ক্যালিফোর্নিয়ায় জ্বালানি তেলের দাম নিয়ন্ত্রণে নতুন আইন
  • 0

ক্যালিফোর্নিয়ায় জ্বালানি তেলের দাম নিয়ন্ত্রণ আইনপ্রণেতারা নতুন আইন পাস করেছেন। তেলের দাম নিয়ন্ত্রণ ও জ্বালানি তেল কোম্পানিগুলোর ওপর নজরদারি বাড়াতে সোমবার ক্যালিফোর্নিয়ার আইনসভায় এই আইন পাস হয়েছে।

এই আইনে পাম্পগুলোতে অবৈধভাবে তেলের দাম বাড়ানো হলে জরিমানার বিধান রাখা হয়েছে। পাম্পগুলোর ওপর নজরদারিতে নিরাপত্তাবাহিনীকে স্বাধীনভাবে কাজ করার নির্দেশ দেয়া হয়েছে।

 

ক্যালিফোর্নিয়ার গভর্নরের সিনিয়র ক্লাইমেট অ্যাডভাইযর  লরেন স্যানচেয বলেছেন, নতুন আইনটি জ্বালানি তেলের বাড়তি দামে লাগাম টানবে। পাশাপাশি পাম্পগুলোর আর্থিক লেনদেনেও স্বচ্ছতা আসবে। 

 

গভর্নর নিউসম অফিসের একটি রিপোর্ট বলছে, ক্যালিফোর্নিয়ায় ড্রাইভাররা গ্যালন প্রতি জ্বালানি তেল নির্দিষ্ট দামের চেয়ে ২ ডলার ৬০ সেন্টেরও বেশি দিয়ে কিনছে। এসময় রেকর্ড পরিমান মুনাফা করেছে তেল কোম্পানিগুলো। 

 

কনযিউমার ওয়াচডগের প্রেসিডেন্ট জেইমি কোর্ট বলেন, ওয়াচডগ বাহিনীর এই স্বাধীনতা দরকার ছিলো। এখন তেল কম্পানিগুলো চাইলেই ইচ্ছেমতো লাভ করতে পারবে না।

 

তিনি আরও বলেন, গ্যাসের দাম বৃদ্ধির বিরুদ্ধে এই নতুন আইনের বলে জ্বালানি তেল কম্পানিগুলো জবাবদিহি করতে বাধ্য থাকবে। 

 

তবে এই আইনে ক্ষোভ জানিয়েছেন ব্যবসায়ীরা। 

 

ক্যালিফোর্নিয়া চেম্বার অফ কমার্সের সদস্য ব্র্যাডি ভ্যান ইঙ্গেলেন বলেছেন, একটি অনুমোদনহীন দল ব্যক্তিমালিকানাধীন ব্যবসার লভ্যাংশ নির্ধারণ করতে পারে না। এতে সরকার ও ব্যবসায়ীদের মধ্যে দ্বন্দ্ব তৈরি হতে পারে। 

 

ওয়েস্টার্ন স্টেইটস পেট্রলিয়াম অ্যাসোসিয়েশনের সদস্য কেভিন স্ল্যাগেলের মতে, এই আইনের মূল লক্ষ্য হওয়া উচিত ছিল ভোক্তাদের সুবিধা। ক্যালিফোর্নিয়ার উচ্চ ট্যাক্স ও তেল সাপ্লাইয়ের অসুবিধার কথা বিবেচনা করে দাম নির্ধারন করেন ব্যবসায়ীরা। সব শেষে কিছু লাভ করতেই হয়। 

 

অ্যামেরিকান অটোমোবাইল অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, ক্যালিফোর্নিয়ায় জ্বালানি তেলের দাম এখন গ্যালন প্রতি ৪ ডলার ৮২ সেন্ট, যেখানে সারা দেশে গ্যালনপ্রতি দাম ৩ ডলার ৪৩ সেন্ট। 


0 মন্তব্য

মন্তব্য করুন