ইউএন সেক্রেটারির ‘মস্কোপ্রীতি’তে উদ্বিগ্ন অ্যামেরিকা

টিবিএন ডেস্ক

এপ্রিল ১৩ ২০২৩, ২০:৪৪

ইউক্রেনের বোরোদিয়াঙ্কা অঞ্চলে কর্মকর্তাদের সঙ্গে জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুটেরেস। ছবি: গেটি ইমেযেস

ইউক্রেনের বোরোদিয়াঙ্কা অঞ্চলে কর্মকর্তাদের সঙ্গে জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুটেরেস। ছবি: গেটি ইমেযেস

  • 0

সম্প্রতি অনলাইনে ফাঁস হওয়া পেন্টাগনের নথি বলছে, জাতিসংঘের সেক্রেটারি জেনারেল অ্যান্টোনিও গুটেরেস রাশিয়ার স্বার্থরক্ষায় বেশ আগ্রহী বলে ধারণা করে অ্যামেরিকা।

অনলাইনে ছড়ানো অতি গোপনীয় এসব নথি বলছে, ওয়াশিংটন অ্যান্টোনিও গুটেরেসের কর্মকাণ্ড গভীরভাবে পর্যবেক্ষণ করছে। গুটেরেস এবং তার ডেপুটির একাধিক ব্যক্তিগত আলাপচারিতার তথ্যও রয়েছে এসব নথিতে। 

নথিতে ইউক্রেইন যুদ্ধ এবং বেশ কয়েকজন আফ্রিকান নেতার বিষয়ে গুটেরেসের অকপট অবস্থানের তথ্যও পাওয়া যায়।

এর মধ্যে একটিতে ব্ল্যাক সি গ্রেইন ডিলের বিষয়টি রয়েছে; বিশ্বব্যাপী খাদ্য সংকট নিরসনে জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় যে চুক্তিটি হয়েছিল। গুটেরেস চুক্তিটি করতে এতটাই মরিয়া হয়ে ওঠেন যে, তিনি রাশিয়ার স্বার্থকে প্রাধান্য দিতেও ইচ্ছুক ছিলেন।

একটি নথিতে বলা হয়, রাশিয়ার রপ্তানিকে গতিশীল করতে গুটেরেস নিজস্ব প্রচেষ্টাকে জোরদার করেন। এমনকি যেখানে রাশিয়ান প্রতিষ্ঠান ও ব্যক্তিদের ওপর নিষেধাজ্ঞার বিষয়টি ছিল, সেখানেও তিনি বিষয়টিকে পরোয়া করতে চাননি।

অ্যামেরিকার পর্যবেক্ষণ অনুসারে, ফেব্রুয়ারিতে গুটেরেসের বিভিন্ন পদক্ষেপ ইউক্রেইনে রাশিয়ার কর্মকাণ্ডের জন্য মস্কোকে দায়বদ্ধ রাখার বড় আকারের প্রচেষ্টাকে দুর্বল করেছে। 

ফাঁস হওয়া নথির বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করে জাতিসংঘের এক সিনিয়র কর্মকর্তা বলেন, ‘দরিদ্রদের ওপর যুদ্ধের প্রভাব দূর করতে কাজ করছে জাতিসংঘ। খাদ্যের দাম কমাতে আমরা যথাসাধ্য চেষ্টা করছি। যেসব দেশে সারের ঘাটতি রয়েছে আমরা তা দ্রুত পূরণ করতে চাই।’

রাশিয়ার শস্য ও সারের ওপর আন্তর্জাতিক কোনো নিষেধাজ্ঞা নেই। তবে রাশিয়ার দাবি, শিপিং ও ইনস্যুরেন্সে অনেক দেশ কলকাঠি নাড়ায় তারা বারবার হোঁচট খাচ্ছে। 

ফেব্রুয়ারির মাঝামাঝিতে ফাঁস হওয়া আরেকটি নথিতে গুটেরেস ও তার ডেপুটি আমিনা মোহাম্মদের কথোপকথন বিবরণ পাওয়া যায়। সেখানে ইউক্রেইনে যুদ্ধের কারণে ইউরোপকে আরও বেশি অস্ত্র ও গোলাবারুদ তৈরির জন্য ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরযুলা ভন ডার লেয়েনের আহ্বানের সঙ্গে দ্বিমত করেন গুটেরেস। 

গুটেরেস-আমিনা আফ্রিকান নেতাদের সাম্প্রতিক শীর্ষ সম্মেলনের বিষয়েও কথা বলেন। আমিনা মোহাম্মদ বলেন, কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুটো ‘নিষ্ঠুর’, তিনি ‘তাকে বিশ্বাস করেন না।’

ওয়াশিংটন পোস্টের এক রিপোর্ট বলছে, পেন্টাগনের ফাঁস হওয়া নথিগুলো মিলিটারি বেইযে কাজ করা এক বন্দুকপ্রেমী ফাঁস করেছেন। তিনি গেমিং প্লাটফর্ম ডিসকর্ডে ‘লাভ অফ গানস, মিলিটারি গিয়ার অ্যান্ড গড’ শিরোনামে অল্প কিছু ব্যক্তির কাছে এগুলো ছড়িয়ে দেন।

এ ব্যাপারে বুধবার ডিসকর্ড জানায়, তারা আইন প্রয়োগকারী বাহিনীকে ফাঁস হওয়া নথির বিষয়ে তদন্তে সহায়তা করছে।

ইউএস ন্যাশনাল সিকিউরিটির মুখপাত্র জন কিরবি বিবিসিকে বলেন, ‘এটি বিপজ্জনক ফাঁসের একটি সিরিজ। আমরা জানি না কে বা কারা এ কাজ করেছে। জাতীয় নিরাপত্তার কথা চিন্তা করে এ বিষয়ে একটি ফৌজদারি তদন্ত চলছে। আমরা এর গভীরে যেতে চাই।’

কিরবি বলেন, কিছু নথির সত্যতা এখনও যাচাই করা যায়নি। এগুলো সরকারের বিভিন্ন উৎস থেকে এসে থাকতে পারে। 


0 মন্তব্য

মন্তব্য করুন