৩৯ বিলিয়ন ডলারের স্টুডেন্ট লোন মওকুফ করল বাইডেন প্রশাসন

টিবিএন ডেস্ক

জুলাই ১৫ ২০২৩, ০:৫৮

স্টুডেন্ট লোন মওকুফের দাবিতে ছাত্রদের প্রতিবাদ। ছবি: সংগৃহীত

স্টুডেন্ট লোন মওকুফের দাবিতে ছাত্রদের প্রতিবাদ। ছবি: সংগৃহীত

  • 0

বাইডেন প্রশাসন এক ঘোষণায় শুক্রবার জানিয়েছে তারা অ্যামেরিকার ৮০০,০০০ ছাত্রের ৩৯ বিলিয়ন ডলারের লোন মওকুফ করবে। ডিপার্টমেন্ট অফ এজুকেশন শুক্রবার থেকেই ছাত্রদের এ বিষয়ে অবহিত করবে। কয়েক সপ্তাহ ধরে এ প্রক্রিয়া জারি থাকবে বলে জানিয়েছে তারা।

সুপ্রীম কোর্ট বাইডেন প্রশাসনের বিস্তৃত স্টুডেন্ট লোন মওকুফের পরিকল্পনাকে বাতিল করার দুই সপ্তাহ পরে এ ঘোষণা আসল। শুক্রবারের ঘোষণা ইনকাম ড্রিভেন পেমেন্ট প্ল্যানস (আইডিআরএস) নামের প্রচলিত একটি পরিকল্পনাকে নতুন করে ঢেলে সাজানোর একটি অংশ। এর মাধ্যমে, কোনো ব্যক্তির ঋণের অর্থ প্রদানের কিস্তিকে তার আয়ের সঙ্গে সমন্বয় করবে।

বাইডেন প্রশাসন আরও জানিয়েছে যে, ৮০৪,০০০ জন ছাত্র এ ঋণ মওকুফের সুযোগ পাচ্ছেন। আইডিআর প্রোগ্রামে এদের অন্তর্ভুক্ত করা হয়েছে, এবং এদের প্রত্যেকের ২০ বা ২৫ বছরের কিস্তি প্রদানের সমতুল্য অর্থ জমা রয়েছে।

এর আগে, ৩০ জুন ৪৩০ বিলিয়ন ডলারের স্টুডেন্ট লোন মওকুফে বাইডেন প্রশাসনের নেয়া‌ পরিকল্পনা আটকে দেয় সুপ্রিম কোর্ট। চিফ জাস্টিস জন রবার্টসসহ ৯ বিচারকের বেঞ্চে ৬-৩ ভোটে পরিকল্পনাটির বিপক্ষে আদেশ আসে।

পরিকল্পনা সুপ্রিম কোর্ট অনুমোদন করলে ৪৩ মিলিয়ন অ্যামেরিকান লোন শোধের দায় থেকে মুক্তি পেতেন। প্রেসিডেন্ট নির্বাচনের আগে জো বাইডেন এই প্রতিশ্রুতি দিয়েছিলেন।

রিপাবলিকানরা এই পরিকল্পনার কড়া সমালোচনা করেছিল। তাদের মতে, যেখানে অন্য ফেডারেল লোন গ্রহীতাদের স্বস্তি দেয়ার মতো কোনো ধরনের সুবিধা নেই, সেখানে শুধু শিক্ষার্থীদের স্বস্তি দেয়ার পরিকল্পনা অন্যায্য।


0 মন্তব্য

মন্তব্য করুন