ফ্লয়েড হত্যায় সাবেক পুলিশ অফিসার টাও দোষি সাব্যস্ত

টিবিএন ডেস্ক

মে ২ ২০২৩, ২০:৩৩

ফ্লয়েড হত্যায় সাবেক পুলিশ অফিসার টাও দোষি সাব্যস্ত
  • 0

আলোচিত জর্জ ফ্লয়েড হত্যার ঘটনায় দোষি সাব্যস্ত হয়েছেন মিনেসোটার সাবেক পুলিশ অফিসার টো টাও।

হত্যাকাণ্ডে সহযোগিতা ও প্ররোচণায় তাকে দায়ি করেছেন স্টেইটের হেনেপিন কাউন্টির বিচারক পিটার কেয়হিল।

তিনি সোমবার রাতে এই রায় দিয়েছেন বলে জানিয়েছে সিবিএস নিউয। সাজা ঘোষণার জন্য আগস্টের ৭ তারিখ আরেকটি শুনানির দিন ধার্য্য করেছেন।

কৃষ্ণাঙ্গ ফ্লয়েডকে হত্যায় স্টেইটের সাবেক চার পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে মামলা হয়। থাওসহ প্রত্যেকেই দোষি সাব্যস্ত হয়েছেন।

এই হত্যাকাণ্ড ঘটে ২০২০ সালে ২৫ মে। সেদিন তৎকালীন পুলিশ অফিসার ড্রেক শওভিন ফ্লয়েডকে মাটিতে ফেলে হাঁটু দিয়ে তার গলায় চাপ দিয়ে রাখে। প্রায় সাড়ে ৯ মিনিট এভারে রাখার পর ফ্লয়েডের মৃত্যু হয়। এসময় উত্তেজিত পথচারিদের আটকে রেখেছিলেন থো থাও। পথচারিদের মোবাইল ফোনে ধারণ করা ভিডিও পরে ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। এরপর দেশজুড়ে বয়ে যায় প্রতিবাদের ঝড়।

মিনেসোটার অ্যাটর্নি জেনারেল কেইথ এলিসন বিবৃতি দিয়ে বলেছেন, ‘তো থাওয়ের বিরুদ্ধে এই রায় ঐতিহাসিক ও সঠিক বিচারকাজের ফল। ফ্লয়েডের মর্মান্তিক মৃত্যুতে জবাবদিহিতার আরও একটি মাত্রা পেল। জবাবদিহিতা ন্যায়বিচার নয়, তবে ন্যায়বিচারের পথে হাঁটার পদক্ষেপ এটি।’

ফ্লয়েড হত্যায় শওভিনকে ২০২১ সালের এপ্রিলে দোষি সাব্যস্ত করেন বিচারক কেয়হিল। তাকে ২২ বছরের কারাদণ্ড দেয়া হয়। রায়ের বিরুদ্ধে পরে আপিল করেন শওভিন। মিনেসোটা কোর্ট অফ আপিল গত মাসে রায়টি বহাল রাখে। নাগরিক অধিকার লঙ্ঘনের দায়ে ফেডারেল কোর্ট তাকে আরও ২১ বছরের কারাদণ্ড দেয়।

ফেডারেল কোর্টে নাগরিক অধিকার লঙ্ঘনের দায়ে সাজা পান টাওসহ আরও তিন সাবেক পুলিশ অফিসার। এর মধ্যে টাওকে সাড়ে তিন বছরের, জে অ্যালেক্সান্ডার কুয়েং তিন বছরের ও থমাস লেন আড়াই বছরের কারাদণ্ড দেয়া হয়।

মিনেসোটার আদালতে এর আগে দোষি সাব্যস্ত হয়ে কুয়েং সাড়ে তিন বছরের ও লেন তিন বছরের কারাদণ্ড পান।


0 মন্তব্য

মন্তব্য করুন