টেনেসির প্রাইভেট স্কুলের নিরাপত্তায় মিলবে পুলিশ

টিবিএন ডেস্ক

এপ্রিল ১ ২০২৩, ২০:৫২

টেনেসির প্রাইভেট স্কুলের নিরাপত্তায় মিলবে পুলিশ
  • 0

ন্যাশভিলের একটি প্রাইভেট স্কুলে গুলিতে শিশুসহ ছয়জনের প্রাণহানির পর টেনেসির গভর্নর বিল লি শুক্রবার নতুন আইনে সই করেছেন। এর ফলে প্রাইভেট স্কুল কর্তৃপক্ষ স্কুল রিসোর্স অফিসার নিয়োগ দিতে স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে চুক্তি করতে পারবে।

রিপাবলিকান গভর্নর লি আনুষ্ঠানিক কোনো বিবৃতি না দিয়েই আইনটি অনুমোদন করেন, যেটি তাৎক্ষণিক কার্যকর হয়েছে। এ বিষয়ে জানতে চেয়েও লির মুখপাত্রের কোনো মন্তব্য পাওয়া যায়নি।  

নতুন আইনটির সমর্থকেরা বলছেন, স্কুল রিসোর্স অফিসার নিয়োগের জন্য স্থানীয় সরকারের সঙ্গে যৌথভাবে প্রাইভেট স্কুল কর্তৃপক্ষের কাজ করতে এমন আইনের প্রয়োজন ছিল। 

দ্য কভেনেন্ট স্কুলের শুটিংয়ের প্রতিক্রিয়ায় আগামী কয়েক দিনের মধ্যে লি তার নিজের প্রস্তাবগুলো প্রকাশ করবেন বলে আশা করা হচ্ছে। স্কুলে গত সোমবার গুলির ঘটনায় নিহতদের একজন ক্যাথরিন কুন্স। তিনি লির স্ত্রী মারিয়ার ঘনিষ্ঠ বন্ধু ছিলেন। বিষয়টি প্রকাশ করার পর থেকে লিকে এখনও জনসমক্ষে দেখা যায়নি।

রিপাবলিকান নেতারা সাংবাদিকদের বলেছেন, সম্ভাব্য আইন সংশোধন ও বাজেট নিয়ে লি আইন প্রণেতাদের সঙ্গে বৈঠক করছেন।

লি-কে লেখা এক চিঠিতে রিপাবলিকান লেফটেন্যান্ট গভর্নর র‌্যান্ডি ম্যাকন্যালি বলেছেন, স্কুল ভবনের জানালা ও কাঁচের দরজার নিরাপত্তা জোরদার, দরজায় ম্যাগনেটিক লক স্থাপন, আধুনিক ক্যামেরা ও সশস্ত্র প্রহরী বাড়াতে হবে।

এদিকে, হাউয স্পিকার ক্যামেরন সেক্সটন বৃহস্পতিবার সাংবাদিকদের জানান, তিনি যে কোনও আইনি বিকল্প নিয়ে আলোচনায় ইচ্ছুক। তবে তিনি নতুন করে নির্দিষ্ট কোনো নীতির প্রস্তাব দেননি।

স্কুলে নিরাপত্তা জোরদার করতে গত বছর একটি আদেশে সই করেন লি। এর উদ্দেশ্য ছিল প্রাইভেট স্কুলে প্রহরীদের অস্ত্র ব্যবহার ও তাদের শুটিং প্রশিক্ষণের দরকার আছে কি-না তা যাচাই করা।

সিটি পুলিশের মুখপাত্র ব্রুক রিয বলেন, বেশিরভাগ ইউএস স্কুলে শুটিং সিস্টেম ও লকডাউন প্রশিক্ষণ রয়েছে। ২০২২ সালে কভেনেন্ট স্কুলেও এ রকম এক প্রশিক্ষণ দেয়া হয়। এ কারণে এবার হয়ত হতাহতের সংখ্যা কিছুটা কমেছে।


0 মন্তব্য

মন্তব্য করুন