ফুলেল শ্রদ্ধায় অভিনেতা ফারুকের চিরবিদায়, বাবার পাশে দাফন

টিবিএন ডেস্ক

মে ১৬ ২০২৩, ২৩:৫৯

বাংলা চলচ্চিত্রের অভিনেতা ও ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা ফারুক। ছবি: সংগৃহীত

বাংলা চলচ্চিত্রের অভিনেতা ও ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা ফারুক। ছবি: সংগৃহীত

  • 0

বাংলা চলচ্চিত্রের অভিনেতা ও ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা ফারুককে বাংলাদেশের গাজীপুরের কালীগঞ্জে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে।

কালীগঞ্জের তুমলিয়া ইউনিয়নের সোমটিওরী কেন্দ্রীয় জামে মসজিদ মাঠে মঙ্গলবার রাতে জানাজা শেষে বাবা আজমল হোসেন পাঠানের কবরের পাশে তার দাফন হয়েছে। এর আগে গাজীপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে ফারুককে গার্ড অব অনার দেয়া হয়।

ফারুকের মরদেহ বিমানে করে স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৭টা ৫০ মিনিটে রাজধানী ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। সেখান থেকে উত্তরায় নিজ বাসভবনে নেয়া হয়। 

এরপর সাধারণ মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য দুপুরে নায়ক ফারুকের মরদেহ নেয়া হয় কেন্দ্রীয় শহীদ মিনারে। বাদ জোহর চলচ্চিত্রপাড়া এফডিসিতে তার প্রথম জানাজা হয়। সেখানে শিল্পী ও চলচ্চিত্রকর্মীদের শ্রদ্ধা নিবেদন শেষে মরদেহ নেয়া হয় বেসরকারি টেলিভিশন চ্যানেল আইয়ের কার্যালয়ে। এরপর বিকালে গুলশানের মসজিদে বাদ আছর জানাজা শেষে মরদেহ নিয়ে গাজীপুরের উদ্দেশে রওনা দেন তার পরিবারের সদস্যরা।

গাজীপুরের কালীগঞ্জে নিজ গ্রামে রাতে আরেক দফা জানাজা শেষে পারিবারিক কবরস্থানে বাবার কবরের পাশে দাফন করা হয় বাংলা চলচ্চিত্রের প্রখ্যাত এই অভিনেতাকে।

সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন আকবর হোসেন পাঠান ফারুকের মৃত্যু হয় সোমবার স্থানীয় সময় সকাল ১০টার দিকে। সেখানে আট বছর ধরে চিকিৎসা নিচ্ছিলেন এই অভিনয়শিল্পী ও রাজনীতিক। 

সবশেষ ২০২১ সালের মার্চের প্রথম দিকে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার জন্য সিঙ্গাপুরে যান তিনি। পরীক্ষায় রক্তে সংক্রমণ ধরা পড়ে। সিঙ্গাপুরে নিজের পরিচিত চিকিৎসকের পরামর্শে দ্রুত হাসপাতালে ভর্তি করা হয় তাকে। হাসপাতালে ভর্তির কিছুদিনের মধ্যে তার মস্তিষ্কেও সংক্রমণ ধরা পড়ে। এরপর থেকেই সেখানে চিকিৎসাধীন ছিলেন তিনি। 

এইচ আকবর পরিচালিত ‘জলছবি’ চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে ১৯৭১ সালে বাংলা চলচ্চিত্রে ফারুকের অভিষেক। প্রথম সিনেমায় তার বিপরীতে ছিলেন কবরী। 

১৯৭৫ সালে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা হিসেবে তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। ২০১৬ সালে ভূষিত হন আজীবন সম্মাননায়।

তার অভিনীত উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে ‘আবার তোরা মানুষ হ’, ‘আলোর মিছিল’, ‘সারেং বৌ’, ‘লাঠিয়াল’, ‘সুজন সখী’, ‘নয়নমনি’, ‘মিয়া ভাই’, ‘গোলাপী এখন ট্রেনে’, ‘সাহেব’, ‘আলোর মিছিল’, ‘দিন যায় কথা থাকে’ ইত্যাদি।

প্রায় পাঁচ দশক ঢালিউডের সঙ্গে জড়িত ফারুক সিনেমা থেকে বিদায় নিয়ে রাজনীতিতে আসেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ঢাকা-১৭ আসনে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।


0 মন্তব্য

মন্তব্য করুন