মিস নেদারল্যান্ডসের মুকুট জিতে ইতিহাস গড়লেন ট্রান্স নারী কোল

টিবিএন ডেস্ক

জুলাই ১১ ২০২৩, ২৩:৩০

মিস নেদারল্যান্ডস ২০২৩ খেতাব জিতেছেন ট্রান্স নারী রিক্কি কোল। ছবি: সিএনএন

মিস নেদারল্যান্ডস ২০২৩ খেতাব জিতেছেন ট্রান্স নারী রিক্কি কোল। ছবি: সিএনএন

  • 0

প্রথম ট্রান্স নারী হিসেবে মিস নেদারল্যান্ডস প্রতিযোগিতায় বিজয়ী হয়ে ইতিহাস গড়েছেন রিক্কি কোল। ২২ বছর বয়সী কোল শনিবার এই খেতাব জয় করেন।

বিশ্ব সুন্দরী প্রতিযোগিতা মিস ইউনিভার্সের নিয়ম অনুসারে, প্রতিটি দেশের সুন্দরী প্রতিযোগিতার বিজয়ীরা মিস ইউনিভার্সের মূল প্রতিযোগিতায় অংশ নেবেন। চলতি বছরের শেষ দিকে মিস ইউনিভার্সে নেদারল্যান্ডসের প্রতিনিধিত্ব করবেন কোল।

নেদারল্যান্ডসের লিউসডেনের এএফএএস থিয়েটারে শনিবার মিস নেদারল্যান্ডস প্রতিযোগিতার ফাইনাল অনুষ্ঠিত হয়। এতে বিজয়ী কোলকে মুকুট ও শ্যাস পরিয়ে দেন গতবারের মিস নেদারল্যান্ডস ওনা মুডি।

মিস নেদারল্যান্ডস ২০২২ ওনা মুডি (বাঁয়ে) ও মিস নেদারল্যান্ডস ২০২৩ রিক্কি কোল। ছবি: ২০২৩

প্রতিযোগিতা শেষে এক আনন্দঘন ইনস্টাগ্রাম পোস্টে কোল লিখেছেন, ‘আমি পেরেছি! আমি আমার কমিউনিটিকে গর্বিত করেছি এবং দেখিয়ে দিয়েছি আমরাও পারি।’

পোস্টের সঙ্গে তিনি ডাচ ভাষায় হালকা নীল, হালকা গোলাপি ও সাদা ডোরাকাটা ট্রান্স পতাকার একটি ইমোজি যোগ করেন।

মিস নেদারল্যান্ডসের মূল পর্বের জন্য গত এপ্রিল মাসে শতাধিক প্রতিযোগী থেকে প্রাথমিকভাবে ১০ জন চূড়ান্ত প্রতিযোগী বাছাই করে কর্তৃপক্ষ। ওই ১০ জনের একজন কোল। সুন্দরী প্রতিযোগিতার প্ল্যাটফর্মটিকে কোল তার নিজস্বতা, ট্রান্স কমিউনিটির প্রতি বিশ্বের দৃষ্টি আকর্ষণ ও কমিউনিটির অন্যদের উৎসাহিত করতে ব্যবহার করেছেন।

কোল গত মাসে তার ইনস্টাগ্রাম পেজে প্রতিযোগিতার একটি ভিডিও পোস্ট করেন। এতে দেখা যায়, এক শব্দের বর্ণনার সেগমেন্ট পরিচালনা করেছে মিস নেদারল্যান্ডস।

ভিডিওতে কোল বলেছেন, “আমি যে শব্দটি বেছে নিচ্ছি সেটি হচ্ছে ‘বিজয়’। কারণ আমি ছোটবেলা থেকেই সব বাধা অতিক্রম করে বিজয়ী হয়েছি। আজ আপনারা যে আমিকে দেখছেন সে একজন শক্তিশালী, ক্ষমতাধর ও আত্মবিশ্বাসী ট্রান্স নারী।

“কখনও ভুলে যাবেন না আমরা একসঙ্গে এগিয়ে যেতে পারি, এই গ্রহে আপনি একা নন। আপনার স্বপ্ন মিথ্যে নয়। সুতরাং আত্মবিশ্বাসী হওয়ার স্বপ্ন দেখা বন্ধ করবেন না!”

পোস্টের ক্যাপশনে কোল লিখেছেন, ‘আপনার জন্য কী ভালো তা অন্য কেউ কখনও বলে দেবে না। আপনার জন্য গুরুত্বপূর্ণ হচ্ছে নিজের সেরা সংস্করণ হয়ে ওঠা’


0 মন্তব্য

মন্তব্য করুন