জাপানিজ ল্যান্ডার চন্দ্রপৃষ্ঠে ‘বিধ্বস্ত’ হয়েছে: আইস্পেইস

টিবিএন ডেস্ক

এপ্রিল ২৬ ২০২৩, ২২:৩৩

জাপানের জাদুঘরে প্রদর্শিত হাকুতো-আর রোবটের মডেল। ছবি:আইস্পেস

জাপানের জাদুঘরে প্রদর্শিত হাকুতো-আর রোবটের মডেল। ছবি:আইস্পেস

  • 0

চাঁদে পাঠানো জাপানিজ লুনার ল্যান্ডার হাকুতো- আর মিশন ওয়ানের কোনো হদিস মিলছে না। রোবোটিক ল্যান্ডারটি চন্দ্রপৃষ্ঠে বিধ্বস্ত হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। অর্থাৎ বেসরকারি উদ্যোগে চন্দ্রাভিযানের প্রথম প্রচেষ্টাটি সম্ভবত বিফল হয়েছে।

জাপানের বেসরকারি স্পেসক্রাফট কোম্পানি আইস্পেস এর হাকুতো- আর প্রথম মিশনের অংশ হিসেবে এম-ওয়ান ল্যান্ডারটি গত ডিসেম্বরে নিক্ষেপ করে। 

চন্দ্রপৃষ্ঠে এটি মঙ্গলবার অবতরণ করার কথা ছিল। সেদিনই আইস্পেস জানায়, মুন ল্যান্ডারটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। 

প্রতিষ্ঠানটি জানিয়েছে, মঙ্গলবার আন্তর্জাতিক সময় আনুমানিক ১৬:৪০ মিনিটে চন্দ্রপৃষ্ঠের অরবিট স্পর্শ করার কিছু সময় আগে বেজস্টেশন হাকুতো-আরের সঙ্গে এম-ওয়ানের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। 

ঠিক কী কারণে তা ঘটেছে- সেটি এঞ্জিনিয়াররা খতিয়ে দেখছেন। ধারণা করা হচ্ছে জ্বালানি ফুরিয়ে যাওয়ায় এমন হয়েছে।

এই প্রথম বাণিজ্যিকভাবে কোনো মুন ল্যান্ডার চাঁদে পাঠানো হলো। চন্দ্রপৃষ্ঠে সফল অবতরণ হলে বাণিজ্যিক চন্দ্রাভিযান নতুন এক মাত্রা পেত। এ কারণে হাকুতো-আর মিশনের দিকে সবার নজর ছিল।

সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে গত ডিসেম্বরে স্পেইসএক্সের রকেটের মাধ্যমে সফলভাবে নিক্ষেপ করা হয় এম ওয়ান ল্যান্ডারটি। গন্তব্য়ে পৌঁছাতে পাঁচ মাস সময় নিয়েছে এটি।

চন্দ্রপৃষ্ঠে অবতরণ নির্ধারিত সময়ের প্রায় ২৫ মিনিট পর আইস্পেসের সিইও তাকেশি হাকামাদা বলেন, ‘আমরা ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলেছি। আমাদের ধরে নিতে হচ্ছে যে চন্দ্রপৃষ্ঠে এটি বিধ্বস্ত হয়েছে।‘

তবে আশাহত হননি হাকামাদা। তিনি জানিয়েছেন, ফল যা-ই হোক না কেন, এই মিশন নিয়ে তিনি গর্বিত। স্পেইসক্রাফট থেকে পাওয়া ডাটা পরবর্তী দুই মিশনে কাজে লাগবে বলে জানান তিনি।


0 মন্তব্য

মন্তব্য করুন