এ বছরের সেরা এয়ারলাইন্স এয়ার নিউযিল্যান্ড

টিবিএন ডেস্ক

মে ৩১ ২০২৩, ১৯:১৫

বছর সেরা এয়ারলাইন্স এয়ার নিউযিল্যান্ড। ছবি: সিএনএন

বছর সেরা এয়ারলাইন্স এয়ার নিউযিল্যান্ড। ছবি: সিএনএন

  • 0

চলতি বছরের সেরা এয়ারলাইন্স হিসেবে এয়ার নিউযিল্যান্ডকে বেছে নিয়েছে এয়ারলাইন রেটিংস ডটকম। অস্ট্রেলিয়াভিত্তিক এভিয়েশন সেফটি অ্যান্ড প্রোডাক্ট রেটিং বিষয়ক এই এযেন্সি বিশ্বসেরা এয়ারলাইন্সের তালিকা প্রকাশ করেছে ৩১ মে। এতে শীর্ষে আছে এয়ার নিউযিল্যান্ডের নাম।

এয়ারলাইন রেটিংস ডটকম বলছে, স্কাইনেস্ট ইকোনমি বেড, পরিচালন নিরাপত্তা, পরিবেশগত উন্নয়নে নেতৃত্ব এবং কর্মীদের উদ্দীপ্ত করাসহ বিভিন্ন ইন-ফ্লাইট উদ্ভাবনের কারণে এ বছর শীর্ষ অবস্থানটি এয়ার নিউজিল্যান্ডের। এর আগের বছর এ অবস্থানে ছিল কাতার এয়ারওয়েজ।  

এয়ারলাইন এক্সিলেন্স অ্যাওয়ার্ডসের তালিকা তৈরির জন্য মূলত ১২টি মানদণ্ড বিবেচনা করা হয়েছে। এর মধ্যে আছে বিমানবহরের বয়স, যাত্রীর মূল্যায়ন, লাভের পরিমাণ, বিনিয়োগের পরিমাণ, সেবা সংক্রান্ত অফার এবং কর্মীদের মান। এভিয়েশন খাতের পাঁচ বিশেষজ্ঞকে নিয়ে গঠিত বিচারক প্যানেল প্রতিটি দিক বিশ্লেষণ করে এ তালিকা চূড়ান্ত করেছেন।

এ বছর শীর্ষ ২৫টি প্রিমিয়াম এয়ারলাইন্সের তালিকায় এয়ার নিউজিল্যান্ড ও কাতার এয়ারওয়েজের পরে আছে ইতিহাদ এয়ারওয়েজ, কোরিয়ান এয়ার, সিঙ্গাপুর এয়ারলাইন্স, ও কোয়ান্টাস।  

এর পরে আছে ভার্জিন অস্ট্রেলিয়া/ভার্জিন অ্যাটলান্টিক, ইভা এয়ার, ক্যাথে প্যাসিফিক এয়ারওয়েজ, এমিরেটস, লুফথানসা/সুইস, এসএএস, টিএপি পর্টুগাল, অল নিপ্পন এয়ারওয়েজ, ডেল্টা এয়ার লাইনস, এয়ার কানাডা, ব্রিটিশ এয়ারওয়েজ, জেট ব্লু, জেএএল, ভিয়েতনাম এয়ারলাইনস, তুর্কি এয়ারলাইনস, হাওয়াইয়ান, কেএলএম, আলাস্কা এয়ারলাইন্স এবং ইউনাইটেড এয়ারলাইন্স।

এয়ারলাইন্স রেটিংস ডটকমের এডিটর-ইন-চিফ জিওফ্রে থমাস বলেন, ‘আমাদের বিশ্লেষণে এয়ার নিউজিল্যান্ড এক নম্বরে উঠে এসেছে। তবে শীর্ষ পাঁচটি এয়ারলাইন্সের স্কোর খুব কাছাকাছি ছিল।’

এয়ারলাইন রেটিংস ডটকম জানিয়েছে, এয়ার নিউযিল্যান্ডের (এয়ারএনযেড) ইকোনমি লাই-ফ্ল্যাট সিটিং কন্সেপ্ট এবার এয়ারলাইন্সকে যাত্রীদের পছন্দের শীর্ষে নিয়ে এসেছে। এছাড়া এর আকর্ষণীয় স্কাইনেস্ট ইকনোমি বেড ২০২৪ সালে চালু করা হবে। এটিও এয়ারলাইন্সটির শীর্ষ স্থান দখলের অন্যতম কারণ। 

ইকোনমি ক্লাসে স্কাইনেস্ট বাঙ্কবেডের প্রস্তাব দিয়েছে এয়ার নিউযিল্যান্ড

জিওফ্রে থমাস বলেন, ‘এই এয়ারলাইন সবসময়ই উদ্ভাবনকে জোর দিয়েছে। এরা গ্রাহকের স্বাচ্ছন্দ্যের সঙ্গে আপস করে না। মানহীন প্রোডাক্টস ও সিটের বদলে এরা বরাবরই ভালো কিছু বেছে নেয়।’ 

এয়ার নিউযিল্যান্ডের ডিজাইন স্টুডিওর প্রশংসা করে তিনি বলেন, ‘আমাদের জরিপের মূল লক্ষ্য ছিল ইকোনমি ক্লাসের গ্রাহক। এয়ারএনযেড এ ক্ষেত্রে সেরা এয়ারলাইন্স বিচারকদের মুগ্ধ করতে পেরেছে।’

করোনা মহামারি সময়ের সব এয়ারলাইন্সে যাত্রীশূন্যতা দেখা যায়। তবে মহামারির পরে ২০২২ সালে প্রাণ ফিরেছে বিমানবন্দরে।  


0 মন্তব্য

মন্তব্য করুন