গভর্নরের ফোন নাম্বার ক্লোন করে প্র্যাঙ্ক কল: সাংবাদিক গ্রেফতার

টিবিএন ডেস্ক

মে ৯ ২০২৩, ১৮:১৮

প্র্যাঙ্ক কলে অভিযুক্ত সাংবাদিক অস্টিন গস। ছবি: সংগৃহীত

প্র্যাঙ্ক কলে অভিযুক্ত সাংবাদিক অস্টিন গস। ছবি: সংগৃহীত

  • 0

সাউথ ডাকোডার স্থানীয় এক টেলিভিশন রিপোর্টারের বিরুদ্ধে গভর্নর ক্রিস্টি নোয়েমের সেলফোন নাম্বার ক্লোন করে স্টেইটের সাবেক রিপাবলিকান নেতাকে প্র্যাঙ্ক কল করার অভিযোগে মামলা হয়েছে। তাকে গত বৃহস্পতিবার গ্রেফতার করা হয়।

অভিযুক্ত অস্টিন গস ক্যাপিটল ব্যুরো রিপোর্টার হিসেবে সিয়াক্স ফলস ডাকোডা নিউয নাও-এ কাজ করতেন। মামলা তার বিরুদ্ধে হুমকিমূলক, হয়রানিমূলক ও বিভ্রান্তিকর ফোন কল করার অভিযোগ আনা হয়েছে। গ্রেফতারের পর বৃহস্পতিবার তাকে চাকরিচ্যুত করা হয়।

মামলার নথি অনুযায়ী, গস গত ২২ জানুয়ারি প্র্যাঙ্কডায়াল ডটকম ওয়েবসাইট ব্যবহার করে একটি কল করেন। সেখানে ডায়াল করা ব্যক্তির ফোন নাম্বারে দেখা যায় গভর্নর নোয়েমের ব্যক্তিগত সেলফোনের নাম্বার। 

কলটি করা হয় সাউথ ডাকোডা রিপাবলিকান পার্টির সাবেক প্রধান ড্যান লেডেরম্যানকে। তবে তাদের মধ্যে কি কথাবার্তা হয়েছে তা প্রকাশ করা হয়নি। এ নিয়ে মন্তব্য করেননি লেডেরম্যানও।

স্টেইটের সার্কিট কোর্টে জমা দেয়া এক এফিডেভিটের তথ্য অনুযায়ী, লেডেরম্যান ফোনে একটি কথোপকথনের রেকর্ডিং শুনতে পান। সেখানে একজন আরেকজনের বিরুদ্ধে করোনার টিকা অ্যাস্ট্রাজেনেকার তিনটি বাক্স সরিয়ে ফেলার অভিযোগ তোলেন। রেকর্ডিং শেষে শোনা যায়, ‘প্র্যাঙ্ক ডায়াল ডটকম থেকে আপনার সঙ্গে মজা করা হলো।’

এ ঘটনার পর স্টেইট তদন্তকারীরা প্র্যাঙ্কডায়াল ডটকম ও ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার মিডকন্টিনেন্ট কমিউনিকেশনকে তলব করলে বেরিয়ে আসে, কলটি গসের আইপি অ্যাড্রেস থেকে করা হয়েছিল। লেডারম্যান পরে জানান, গস বিভিন্ন সময় তাকে কটাক্ষ করে অশোভনীয় টেক্সট ম্যাসেজ পাঠাতেন। 

তদন্তে বের হয়, কাজের সূত্রে নোয়েমের সঙ্গে গসের বেশ কয়েকবার দেখা হয়েছিল। এর মধ্যেই কোনোভাবে গভর্নরের ব্যক্তিগত ফোন নম্বর পেয়ে যান গস।

এ ঘটনায় মন্তব্যে জন্য গসের সঙ্গে যোগাযোগ করা হলেও সাড়া পাওয়া যায়নি।

অভিযোগ প্রমাণিত হলে তার সর্বোচ্চ এক বছরের কারাদণ্ড ও ২ হাজার ডলার জরিমানা হতে পারে।


0 মন্তব্য

মন্তব্য করুন