নেভাডায় আফিম মামলার নিষ্পত্তি ১ বিলিয়ন ডলারে

টিবিএন ডেস্ক

জুলাই ৬ ২০২৩, ১৯:২১

২৮৫ মিলিয়ন ডলারে আফিম মামলার নিষ্পত্তি করেছে ওয়ালগ্রিনস। ছবি: সংগৃহীত

২৮৫ মিলিয়ন ডলারে আফিম মামলার নিষ্পত্তি করেছে ওয়ালগ্রিনস। ছবি: সংগৃহীত

  • 0

ওয়ালগ্রিনস নেভাডা স্টেইটের সঙ্গে আফিম মামলার নিষ্পত্তি করেছে ২৮৫ মিলিয়ন ডলারে। এর মধ্য দিয়ে মহামারিতে স্টেইটের ফার্মেসি চেইন ওয়ালগ্রিনসের ভূমিকার মামলায় নেভাডা মোট ১ বিলিয়ন ডলারের ভর্তুকি পেয়েছে।

স্টেইটের অ্যাটর্নি জেনারেল আরন ফোর্ডের অফিস বুধবার এ তথ্য নিশ্চিত করে এক বিবৃতিতে জানিয়েছে, ২০১৯ সালে আফিম মহামারির বিরুদ্ধে স্টেইটের করা মামলায় ওয়ালগ্রিনস মূল ও চূড়ান্ত আসামি।

ফার্মাসিউটিক্যাল কোম্পানি, খুচরা বিক্রেতা ও আফিম ব্যবসার সঙ্গে জড়িত অন্যদের সঙ্গে বহু বছর ধরে চলা একাধিক মামলার নিষ্পত্তিতে স্টেইটটি ১.১ বিলিয়ন ডলার ভর্তুকি তুলতে সক্ষম হয়েছে।

অ্যামেরিকাজুড়ে বিভিন্ন স্টেইটের ৫০ বিলিয়ন ডলারের সমঝোতা অর্থ পাওয়ার মধ্যে নেভাডা অন্যতম।

ফোর্ড বলেন, ‘আমি যখন প্রথম অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব নিই, তখন স্পষ্টভাবে জানিয়েছি আফিম এপিডেমিকে ক্ষতিগ্রস্তদের জন্য বিচার চাওয়া আমার কাজের তালিকার শীর্ষে থাকবে।’

তিনি জানান, ১৫ বছরের মধ্যে মামলা নিষ্পত্তির ২৮৫ মিলিয়ন ডলার পরিশোধ করতে হবে ওয়ালগ্রিনসকে। এই অর্থ নেভাডা কাউন্টি ও চুক্তি স্বাক্ষর করা সিটি গভর্নমেন্টগুলোর জোট ‘ওয়ান নেভাডাকে’ ভাগ করে দেয়া হবে।

এই অর্থের ৯৮.১ মিলিয়ন ডলার পাবে স্টেইট অফ নেভাডা। স্টেইটের তহবিলে এই অর্থ জমা করা হবে যা স্টেইটের ডিপার্টমেন্ট অফ হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসের আফিম মহামারিতে ভুক্তভোগী ও আফিম সচেতনতার অন্য প্রোগ্রামে ব্যয় করা হবে।

ওয়ান নেভাডা জোট পাবে ১১৬.২ মিলিয়ন ডলার।

আফিমের ওভারডোজে বছরে দেশজুড়ে ১০০ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়। এই সঙ্কট মোকাবিলায় অ্যামেরিকার বিভিন্ন স্টেইটে আফিম মামলা নিষ্পত্তির ৫০ বিলিয়ন ডলার ব্যয় করবে নেভাডা।


0 মন্তব্য

মন্তব্য করুন