পেনসিলভেনিয়ায় মিললো আফ্রিকান লিযার্ড ‘অস্কার’

টিবিএন ডেস্ক

মে ৩১ ২০২৩, ২১:০৭

পেনসিলভেনিয়ার কার্লিসলেতে রাস্তার পাশ থেকে একটি আফ্রিকান লিযার্ড উদ্ধার করা হয়েছে। ছবি: ভেনম ইনস্টিটিউট

পেনসিলভেনিয়ার কার্লিসলেতে রাস্তার পাশ থেকে একটি আফ্রিকান লিযার্ড উদ্ধার করা হয়েছে। ছবি: ভেনম ইনস্টিটিউট

  • 0

চলতি মাসের শুরুতে পেনসিলভেনিয়ার কার্লিসলেতে রাস্তার পাশ থেকে একটি আফ্রিকান লিযার্ড উদ্ধার করা হয়েছে। এর নাম দেয়া হয়েছে অস্কার। তার নতুন আবাসস্থল ভেনম ইনস্টিটিউট।

একজন ডেলিভারি ড্রাইভার সাভানা মনিটরটিকে ট্র্যাশ ক্যানের ভেতরে খুঁজে পান।

লিযার্ডটি পাওয়ার পর এক ফেসবুক পোস্টে নন-প্রফিট রিহ্যাবিলিটেশন সেন্টার অ্যান্ড স্যাংচুয়েরি ‘স্পেরানজা অ্যানিমেল রেসকিউ’ জানায়, তাদের সংস্থায় এমন কেউ নেই যার লিযার্ড নিয়ে জানাশোনা আছে।

সংস্থাটি ১০ মে বুধবার লিখেছে, ‘প্রাণীটিকে নিয়ে যাওয়ার জন্য আমাদের একজন লোক দরকার।’

প্রাথমিকভাবে লিযার্ডটির নাম দেয়া হয় ‘মনস্টার’। তবে পেনসিলভেনিয়ার কোল টাউনশিপের অলাভজনক সরীসৃপ ও উভচর সংরক্ষণ গোষ্ঠী-ভেনম ইনস্টিটিউটকে দেয়া হলে এরা নাম রাখে অস্কার।

ভেনম ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা ও সভাপতি রুডি আর্সিও ফক্স নিউজ ডিজিটালকে ই-মেইলে বলেন, ‘একজন স্বেচ্ছাসেবী লিযার্ডটিকে আমাদের এক পরিচালকের কাছে মোটামুটি ভালো অবস্থায় দিয়ে যায়।’

আর্সিও জানান, অস্কার কিছুটা ডিহাইড্রেটেড ছিল। তাকে দেখে কিছুটা ওভারওয়েট মনে হয়েছে। প্রাণীটির বৈজ্ঞানিক নাম সাভানা মনিটর ভ্যারানাস এক্সানথেমেটিকাস । এদের আবাসস্থল আফ্রিকার মধ্য-পশ্চিম অংশে, সাহারার দক্ষিণে।

আর্সিওর তথ্য অনুযায়ী, অস্কারের দৈর্ঘ্য ১৮ থেকে ২৪ ইঞ্চি।

তিনি বলেন, এই প্রাণীরা দুই দশমিক পাঁচ ফুট থেকে চার ফুট দৈর্ঘ্যের হয়ে থাকে। ঠিকমতো যত্ন ও পরিচর্যা করলে এরা বন্দি অবস্থাতেও ১৫ থেকে ২০ বছর পর্যন্ত বাঁচতে পারে। লিযার্ডগুলোর প্রাথমিক খাদ্য পোকামাকড়; তবে পরিপূরক হিসেবে এরা মাংসের খোঁজ করে।

অস্কারকে নিয়ে আর্সিও বলেন, ‘প্রাণীটি ভেনম ইনস্টিটিউটের জন্য গবেষণা দূত হয়ে উঠবে।’


0 মন্তব্য

মন্তব্য করুন