‘১ দফা’য় মুখোমুখি আ. লীগ-বিএনপি

টিবিএন ডেস্ক

জুলাই ১২ ২০২৩, ২০:০৩

ঢাকায় আওয়ামী লীগের সমাবেশে ওবায়দুল কাদের (বাঁয়ে) এবং বিএনপির সমাবেশে মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি কোলাজ: টিবিএন

ঢাকায় আওয়ামী লীগের সমাবেশে ওবায়দুল কাদের (বাঁয়ে) এবং বিএনপির সমাবেশে মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি কোলাজ: টিবিএন

  • 0

ঢাকায় বুধবারের সমাবেশ থেকে আওয়ামী লীগ সরকারের পদত্যাগের এক দফা দাবি ঘোষণা করেছে বিএনপি। এ দাবি আদায়ে প্রাথমিক পদযাত্রা কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

অন্যদিকে একই দিন ঢাকায় আওয়ামী লীগের ‘শান্তি সমাবেশ’ থেকে দলের নেতারা ঘোষণা করেছেন, আগামী জাতীয় নির্বাচন হবে শেখ হাসিনা সরকারের অধীনেই। এটাই আওয়ামী লীগের ‘এক দফা’।

সরকার পতনের ‘এক দফা’ আন্দোলনের ঘোষণাটি আসে নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সমাবেশ থেকে।

সমাবেশে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এক দফা দাবি আদায়ের লক্ষ্যে ১৮ জুলাই মহানগরীসহ ঢাকা এবং সারা দেশের মহানগরী ও জেলা পর্যায়ে পদযাত্রা করা হবে।

ঢাকা মহানগরীতে বিএনপির পদযাত্রা হবে দুই দিন। ১৮ জুলাই সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত গাবতলী থেকে যাত্রাবাড়ীতে এবং ১৯ জুলাই সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত উত্তরার আবদুল্লাহপুর থেকে পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কে।

মির্জা ফখরুল বলেন, এ পদযাত্রার মধ্য দিয়েই ‘বর্তমান আওয়ামী লীগ সরকারের পতনকে আরও ত্বরান্বিত’ করা হবে।

নয়াপল্টনে বেলা ২টায় শুরু হয় সমাবেশ। এর আগে সকাল থেকেই দলের নেতাকর্মীরা সমাবেশস্থলে জড়ো হতে থাকেন। ধীরে ধীরে ভরে যায় সমাবেশস্থল। নেতাকর্মীদের উজ্জীবিত রাখতে বিএনপি কার্যালয়ের সামনে তৈরি করা মঞ্চে গান পরিবেশন করা হয়।

আওয়ামী লীগেরও ‘এক দফা’

নয়াপল্টন থেকে কিছুটা দূরে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে ‘শান্তি সমাবেশ’ করা হয়। এই সমাবেশেও ছিল নেতাকর্মীদের বিপুল উপস্থিতি। ঢাকার আশপাশের জেলা থেকে আওয়ামী লীগ নেতাকর্মীরা যোগ দেন সমাবেশে।

বিএনপির এক দফার আন্দোলন ঘোষণার জবাবে ‘শান্তি সমাবেশে’ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, তারাও এক দফা ঘোষণা করছেন। তা হলো প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে ছাড়া দেশে কোনো নির্বাচন হবে না।

ওবায়দুল কাদের বলেন, বিএনপি ভোটে এলে হেরে যাবে, সেই ভয় থেকেই তারা শেখ হাসিনাকে ‘ঘৃণা’ করে। যে কোনো সময় মাঠে নামার জন্য নেতাকর্মীদের প্রস্তুত থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘নির্বাচন পর্যন্ত খেলা হবে। মাঠ ছাড়বেন না। ডাক দিলেই চলে আসবেন।’

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ‘বিএনপি এক দফা হলো শেখ হাসিনার পদত্যাগ। আমাদেরও দফা একটা, শেখ হাসিনা ছাড়া কোনো নির্বাচন নয়। নির্বাচন শেখ হাসিনা সরকারের আমলেই হবে। শেখ হাসিনা নেতৃত্ব দেবেন। বাংলাদেশের জনগণ যাকে ভালোবাসে, বাংলাদেশের জনগণ যে নেত্রীর সততাকে পছন্দ করে যে নেত্রীর উন্নয়নকে পছন্দ করে। তিনি সারা রাত জেগে মানুষের কথা ভাবেন, রাত ২টায় ফোন করেও যাকে পাওয়া যায় আমাদের এমন নেতা আমরা হারাতে পারি না।’

নেতাকর্মীদের উদ্দেশে ওবায়দুল কাদের বলেন, ‘এখন জুলাই মাস। শোকের মাস অগাস্ট। তারপর সেপ্টেম্বর, এখন থেকে কর্মসূচি চলবে।‌ একেক মাসে একেক রকম কর্মসূচি চলবে। অগাস্ট মাসে শোকের কর্মসূচির পাশাপাশি গণসংযোগ চলবে।’

সমাবেশে সভাপতির বক্তব্যে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী বলেন, ‘মাত্র রিহার্সাল শুরু করেছি।‌ মির্জা ফখরুল আওয়ামী লীগকে চেনেন না। তাকে ঢাকা ছেড়ে পালাতে হবে।’‌


0 মন্তব্য

মন্তব্য করুন