স্পাইডার মাইটের মিলনের সময় খুলতে হয় ‘পোশাক’

টিবিএন ডেস্ক

জুলাই ৯ ২০২৩, ১৮:০৩

পুরুষ ও স্ত্রী স্পাইটার মাইট। ছবি: সংগৃহীত

পুরুষ ও স্ত্রী স্পাইটার মাইট। ছবি: সংগৃহীত

  • 0

পুরুষ স্পাইডার মাইট সঙ্গমের আগে অদ্ভুত প্রক্রিয়ায় স্ত্রী মাইটের গায়ের পুরো চামড়া খুলে ফেলে।

অস্ট্রিয়ার বিজ্ঞানীদের একটি গবেষণার সময় প্রথমবারের মতো এই অদ্ভুত বিষয়টি ধরা পড়েছে। দেখা গেছে, যৌন মিলনের উপযোগী হতে স্ত্রী স্পাইডার মাইটের বয়স সাধারণত ১০ দিন হতে হয়। এরপর থেকে সঙ্গী পুরুষ মাইট একে টানা পাহারা দিতে থাকে।

ভিয়েনা ইউনিভার্সিটির বিহেভিওরাল অ্যান্ড কগনিটিভ বায়োলজি বিভাগের প্রাণীবিদ অধ্যাপক পিটার সাউসবার্গার বলেন, ‘পুরুষ স্পাইডার মাইট ঘণ্টার পর ঘণ্টা স্ত্রী মাইটকে পাহারা দেয়। পুরুষেরা বুঝতে পারে কখন স্ত্রী স্পাইডার মাইট খোলস বা আবরণ পাল্টাতে শুরু করবে। কারণ এ সময় তাদের এক্সুভিয়া (পুরানো বাইরের চামড়া) রূপালি হয়ে যায় এবং নতুন ত্বকের মধ্যে বাতাস পূর্ণ হতে থাকে।’

প্রক্রিয়াটি বেশ আশ্চর্যজনক। স্ত্রী মাকড়সাকে তাড়াতাড়ি মিলনের জন্য প্রস্তুত করতে পুরুষ স্পাইডার মাইট তার নিচের দিকে পিছলে যায় এবং তার পেডিপালপস (সুঁই-সদৃশ মুখের অংশ) ব্যবহার করে স্ত্রী মাইটের এক্সুভিয়া টেনে নেয়। এক্সুভিয়া অপসারণ করা হলে পুরুষ তার এডিগাস (প্রজনন অঙ্গ) স্ত্রী স্পাইডার মাইটের মধ্যে প্রবেশ করাতে পারে।

গবেষকরা আরও লক্ষ্য করেছেন, কখনও কখনও পুরুষরা তাদের অগ্রভাগ ব্যবহার করে স্ত্রী স্পাইডার মাইটের খোলস ছাড়ানোর প্রক্রিয়া শুরু করতে সাহায্য করে।

শাউসবার্গার বলেন, ‘মিলনের জন্য মাত্র কয়েক সেকেন্ড সময় লাগে। এই পাহারা দেয়ার জন্য শক্তি এবং সময় দুইটিই বেশি লাগে, তাই পুরুষরা নিশ্চিত করতে চায়, এ সময়ঢে অন্য পুরুষ যাতে কোনও স্ত্রী স্পাইডার মাইটকে দখল না করতে পারে।’

গবেষকেরা দেখেছেন, খোলস পাল্টানোর সময় পুরুষরা প্রথমে চামড়ার পিছনের অংশটি সরিয়ে দিলে স্ত্রী স্পাইডার মাইট নিজ থেকেই তাদের মাথা থেকে শুরু করে চামড়া টেনে নেয়।


0 মন্তব্য

মন্তব্য করুন