প্রত্ননিদর্শনের বদলে কেনিয়াকে গরু দিল অক্সফোর্ড

টিবিএন ডেস্ক

জুলাই ৪ ২০২৩, ২২:৪৩

ক্ষতিগ্রস্ত সব পরিবারকে তাদের প্রথা ও ঐতিহ্য অনুযায়ী ৪৯টি করে গরু দিয়েছে অক্সফোর্ড। ছবি: সংগৃহীত

ক্ষতিগ্রস্ত সব পরিবারকে তাদের প্রথা ও ঐতিহ্য অনুযায়ী ৪৯টি করে গরু দিয়েছে অক্সফোর্ড। ছবি: সংগৃহীত

  • 0

কেনিয়া ও তানজানিয়ার মাসাই পরিবারকে ১৯৬টি গরু দিয়েছে অক্সফোর্ড ইউনিভার্সিটি।

কেনিয়া থেকে ১০০ বছর আগে বৃটেইনে বিভিন্ন প্রত্নসামগ্রী নিয়ে যাওয়া হয়। সেই প্রত্নসামগ্রীর ক্ষতিপূরণ হিসেবে অক্সফোর্ডের পিট রিভারস মিউজিয়ামের এক দল প্রতিনিধি সুলুলু, এমপাইমা, সাইয়ালেল এবং মোকেসাস পরিবারকে ৪৯টি করে গরু দিয়েছেন।

কেনিয়ার স্যামুয়েল সানকিরিয়াকি নামে এক ব্যক্তি পিট রিভারস মিউজিয়ামে ২০১৭ সালে মাসাই প্রত্নবস্তুর সংগ্রহ আবিষ্কারের পর সেগুলো নিজেদের বলে দাবি করেন। একইসঙ্গে তিনি নিদর্শনগুলো ফেরত দেয়ার আবেদন করেন। এর পরিপ্রেক্ষিতে অক্সফোর্ড ইউনিভার্সিটি এমন পদক্ষেপ নিল।

প্রত্নবস্তুগুলোর মধ্যে এনকোনোনোকোই নামক পুরুষদের নেকলেস, এমোনোরিট নামে নারীদের নেকলেস এবং আইসুরিটিয়া নামে আরেক ধরনের নেকলেস রয়েছে।

অক্সফোর্ডে মিউজিয়ামের পরিচালক লরা ভ্যান ব্রোইখোভেন কেনিইয়ার নরোক কাউন্টিতে এক অনুষ্ঠানে গিয়ে বলেছিলেন, তাদের কাছে ঔপনিবেশিক আমলের ১৪৮টি মাসাই প্রত্নবস্তু রয়েছে, তবে এদের মধ্যে মাত্র পাঁচটি অন্যায়ভাবে সংগ্রহ করা হয়েছিল।

ব্রোইখোবেন বলেন, প্রত্নবস্তুর বেশিরভাগই উপহার পেয়েছিলেন তারা। তবে সেখানে এমন কয়েকটি বস্তু আছে যা মিউজিয়ামে থাকার কথা ছিল না। সেগুলো কীভাবে সংগ্রহ করা হয় সে সংক্রান্ত কোনো নথি নেই।

তিনি বলেন, ক্ষতিগ্রস্ত সব পরিবারকে তাদের প্রথা ও ঐতিহ্য অনুযায়ী ৪৯টি করে গরু দেয়া হয়েছে।

নারোক কাউন্টির গভর্নর প্যাট্রিক এনটুটু বিশ্বাস করেন, অলংকারগুলো নিয়ে যাওয়ার সময়ে এগুলোর মালিককে হত্যা, নয়ত পঙ্গু করে দেয়া হয়েছিল।

গরু পেয়ে মাসাই পরিবার কৃতজ্ঞতা জানালেও তারা এই ক্ষতিপূরণকে পর্যাপ্ত মনে করছে না।

ঔপনিবেশিক সময়ে বিভিন্ন দেশ থেকে আনা প্রত্নসামগ্রী ফিরিয়ে দেয়ার দাবিতে সাম্প্রতিক বছরগুলোতে চাপের সম্মুখীন হচ্ছে বৃটেইন। ঘানা, ইথিওপিইয়া ও নাইজেরিয়াসহ বিভিন্ন দেশ এ বিষয়ে ব্রিটিশ মিউজিয়ামকে চাপ দিচ্ছে।


0 মন্তব্য

মন্তব্য করুন