ভারতে ‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে সহিংসতায় গ্রেফতার ১০০

টিবিএন ডেস্ক

মে ১৬ ২০২৩, ২২:০০

দ্য কেরালা স্টোরি সিনেমার পোস্টার

দ্য কেরালা স্টোরি সিনেমার পোস্টার

  • 0

ভারতের মহারাষ্ট্রে সাম্প্রদায়িক সহিংসতায় একজন নিহত ও আট জন আহত হওয়ার ঘটনায় ১০০ জনকে গ্রেফতার করা হয়েছে।

বিতর্কিত চলচ্চিত্র ‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট কেন্দ্র করে আকোলা শহরে শনিবার শুরু হয় সহিংসতা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেয় কর্তৃপক্ষ, জারি করে কারফিউ।

সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, দুই বাসিন্দার কথোপকথনের একটি স্ক্রিনশট ইনস্টাগ্রামে শেয়ার করেন তাদেরই একজন। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে এক পুলিশ কর্মকর্তা জানান, ওই চ্যাটের কিছু বার্তা অন্য ব্যক্তির ধর্মীয় অনুভূতিকে আঘাত করেছে। তবে এ ব্যাপারে বিস্তারিত কিছু জানা যায়নি।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের কার্যালয় সহিংসতায় অংশ নেয়া ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে রাজ্য পুলিশকে নির্দেশ দেয়।

গত সপ্তাহে প্রেক্ষাগৃহে মুক্তি পায় দ্য কেরালা স্টোরি। মুক্তির কয়েক মাস আগ থেকে চলচ্চিত্রটি বিতর্কের জন্ম দিয়েছে। দক্ষিণ রাজ্যের তিন ভারতীয় নারীর ইসলামিক স্টেইটে যোগ দেয়ার গল্প অবলম্বনে নির্মিত হয়েছে মুভিটি।

বিরোধী রাজনীতিকরা ফিল্মটিকে ‘অপপ্রচার’ বলে সমালোচনা করেছেন। তবে নির্মাতারা বলছেন, সিনেমাটি বছরের পর বছর গবেষণা করে সত্য ঘটনা অবলম্বনে নির্মিত।

ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতাদের কাছ থেকেও সমর্থন পেয়েছে ফিল্মটি; তাদের মধ্যে অন্তত দুজন ফেডারেল মন্ত্রী। এই মাসে একটি নির্বাচনি সমাবেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও প্রশংসা করেছিলেন কেরালা স্টোরির।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার ছবিটি নিষিদ্ধ করেছে, অন্যদিকে বিজেপি শাসিত উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশ ছবিটিকে করমুক্ত করেছে। 

ভারতশাসিত কাশ্মীরের জম্মুর একটি মেডিক্যাল কলেজেও রোববার মুভিটি নিয়ে সংঘর্ষ হয়। অন্তত দুই শিক্ষার্থী এতে আহত হয়েছেন। ফিল্মটি নিয়ে হোয়াটস অ্যাপ গ্রুপে শেয়ার করা একটি পোস্টের মাধ্যমে শুরু হয়ে এই সংঘর্ষ।

সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি সহিংসতার জন্য ফেডারেল সরকারকে দায়ী করেছেন। সিনেমার মাধ্যমে সাম্প্রদায়িক বিষবাষ্প ছড়িয়ে সহিংসতাকে উৎসাহিত করার অভিযোগ তুলেছেন তিনি।


0 মন্তব্য

মন্তব্য করুন