নেইটোতে যুক্ত হওয়ার পথে এগিয়ে গেল ইউক্রেইন

টিবিএন ডেস্ক

জুলাই ১১ ২০২৩, ২৩:৪৪

বক্তব্য রাখছেন ভলোদিমির যেলেনস্কি। ফাইল ছবি

বক্তব্য রাখছেন ভলোদিমির যেলেনস্কি। ফাইল ছবি

  • 0

লিথুয়েনিয়ার ভিলনিয়াসে জোটের সম্মেলনে ইউক্রেইনের সদস্যপদের প্রক্রিয়া সহজ করতে একমত হয়েছেন নেইটোর নেতারা। তবে, ইউক্রেইনের যোগদানের ক্ষেত্রে কোনো সময়সীমা দেবে না নেইটো।

নেইটোর বিবৃতিতে বলা হয়েছে, ‘নেইটোতে ইউক্রেইনের ভবিষ্যৎ রয়েছে… মিত্ররা রাজি হলে এবং কিছু শর্ত পূরণ হলেই ইউক্রেইনকে জোটে অন্তর্ভূক্তির আমন্ত্রণ পাঠানোর মতো অবস্থানে আমরা পৌঁছাতে পারব।’

তবে শর্তগুলো কী-তা স্পষ্ট করেনি এই সামরিক জোট।

বিবৃতি প্রকাশের আগে সংবাদ সম্মেলন করেন নেইটোর সেক্রেটারি জেনারেল ইয়েনস স্টলটেনবার্গ। তিনি জানান, মেম্বারশিপ অ্যাকশন প্ল্যানের (ম্যাপ) শর্তাবলি প্রত্যাহারের মাধ্যমে ‌ইউক্রেইনের জন্য জোটভুক্ত হওয়ার প্রক্রিয়া দুই ধাপ থেকে কমিয়ে এক ধাপ করা হয়েছে।

তবে সদস্যপদের দিনক্ষণ নির্ধারণের ইউক্রেইনিয়ান প্রেসিডেন্টের দাবি নাকচ করে দিয়েছেন স্টলটেনবার্গ।

এ বিষয়ে তিনি বলেন, ‘অন্য সদস্যপদ প্রক্রিয়াগুলো পর্যালোচনা করলেই দেখা যাবে যে কোনো ক্ষেত্রেই নির্দিষ্ট সময়সূচির বিষয় ছিল না। প্রক্রিয়াটি একেবারেই শর্তসাপেক্ষ।’

নেইটোর পক্ষ বিবৃতিতে বলা হয়েছে, জোটের কাছে ইউক্রেইনের নিরাপত্তা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এ কারণে নেইটো-ইউক্রেইন কাউন্সিল নামে নতুন জোট গঠন করা হবে।

ভিলনিয়াসে মঙ্গলবার সম্মেলনের শেষের দিকে আয়োজনস্থলে পৌঁছান ইউক্রেইনিয়ান প্রেসিডেন্ট ভলোদিমির যেলেনস্কি।

তিনি বলেন, ‘নেইটো ইউক্রেইনকে আরও সুরক্ষিত করবে। আবার ইউক্রেইন নেইটোকে সুদৃঢ় করবে… আজ আমি এখানে আস্থা নিয়ে এসেছি, এমন এক নেইটোর প্রতি আস্থা রাখতে চাই যা কিনা কখনও সংশয়ে থাকে না, সময় নষ্ট করে না।’

যেলেনস্কি বলেন, ‘আমি চাই আমার আস্থা আত্মবিশ্বাসে পরিণত হোক।’

নেইটো জানিয়েছে, ইউক্রেইনের যোগদানের বিষয়ে কোনো সময়সীমা নির্ধারণ করবে না তারা। একটি বিবৃতিতে জানানো হয় যে, নেইটো দ্রুত অগ্রসর হওয়ার প্রয়োজনীয়তা স্বীকার করলেও কোনো সময়সীমা দেয়া হবে না।

জবাবে এক টুইট করে যেলেনস্কি বলেন, একটি নির্ধারিত সময়সীমার অভাব মানে তার দেশের নেইটো সদস্যপদ প্রাপ্তি একটি দর কষাকষিতে পরিণত হতে পারে।

তিনি বলেন, ‘রাশিয়ার সঙ্গে আলোচনায় নেইটোতে ইউক্রেনের সদস্যপদ নিয়ে দর কষাকষির জন্য সুযোগের পথ ছেড়ে দেওয়া হচ্ছে। অনিশ্চয়তা দুর্বলতা।’

তার এ মন্তব্যের আগে ইউক্রেইনের সদস্যপদ নিয়ে নেইটো সদস্যদের মধ্যে মতবিরোধ তৈরি হয়।

কেউ কেউ আশংকা করছেন যে ইউক্রেইনের জন্য স্বয়ংক্রিয় সদস্যপদ রাশিয়াকে দেশটির ওপর পুরো মাত্রায় আক্রমণের ফলে যুদ্ধকে ক্রমবর্ধমান ও দীর্ঘায়িত করতে প্রভাবিত করবে।


0 মন্তব্য

মন্তব্য করুন