৩ বছর পর চায়নায় ইলন মাস্ক

টিবিএন ডেস্ক

মে ৩১ ২০২৩, ২০:৪৪

টেসলা গাড়িতে বুধবার বেইজিংয়ের হোটেল ছেড়েছেন ইলন মাস্ক। ছবি: বিবিসি নিউয

টেসলা গাড়িতে বুধবার বেইজিংয়ের হোটেল ছেড়েছেন ইলন মাস্ক। ছবি: বিবিসি নিউয

  • 0

টেসলার চিফ এক্সিকিউটিভ ইলন মাস্ক চায়না সফরে গেছেন। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশে তিন বছর পর এটিই তার প্রথম সফর।

ধারণা করা হচ্ছে, চায়নার সাংহাইয়ে টেসলার সবচেয়ে বড় উৎপাদন কারখানা পরিদর্শন করবেন তিনি। বিশ্বের এক তৃতীয়াংশ টেসলা গাড়ি সাংহাইয়ের কারখানায় উৎপাদিত হয়।

টেসলা কর্তৃপক্ষ গত মাসে বলেছিল, ব্যাপক পরিসরে ‘মেগাপ্যাক’ ব্যাটারি তৈরির জন্য তারা চায়নায় নতুন কারখানা নির্মাণের পরিকল্পনা করেছে। 

চায়নায় মঙ্গলবার পৌঁছানোর কয়েক ঘণ্টা পরেই দেশটির পররাষ্ট্রমন্ত্রী চিন গ্যাংয়ের সঙ্গে বৈঠক করেন মাল্টি বিলিয়নিয়র মাস্ক। 

চায়নার পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার এক বিবৃতিতে জানায়, মাস্ক চায়নায় গাড়ি তৈরির ব্যবসা আরও বাড়াতে ইচ্ছুক। অ্যামেরিকার পরে টেসলার সবচেয়ে বড় বাজার রয়েছে চায়নায়। 

এরপর চায়নার শিল্পমন্ত্রী জিন ঝুয়াংলংয়ের সঙ্গে বুধবার বৈঠক করেন মাস্ক। দেশে ইলেকট্রিক যানবাহনের উন্নয়ন বিষয়ে আলোচনা করেন তারা। 

মাস্ক বৈঠকে অ্যামেরিকা ও চায়নার অর্থনীতিকে ‘কনজয়েন্ড টুইনস’ হিসেবে উল্লেখ করেন। 

অ্যামেরিকা-চায়না উত্তেজনার মধ্যে মাস্ক তার চায়না সফর নিয়ে কোনো মন্তব্য করেননি। টুইটারেও নিরব তিনি। এমনকি তিনি চায়নার কোন কোন শহর বা প্রতিষ্ঠান পরিদর্শন করবেন তাও নিশ্চিত নয়।  


0 মন্তব্য

মন্তব্য করুন