এআই নিয়ে সতর্ক করে গুগল ছাড়লেন ‘এআই গডফাদার’

টিবিএন ডেস্ক

মে ২ ২০২৩, ২৩:৫৬

এআই গডফাদার’ খ্যাত জেফ্রি হিন্টন। ছবি: এপি

এআই গডফাদার’ খ্যাত জেফ্রি হিন্টন। ছবি: এপি

  • 0

আর্টিফিশিয়াল ইন্টেলিযেন্স ব্যবহারের বিপদ সম্পর্কে সতর্ক করে গুগলের চাকরি ছেড়ে দিয়েছেন ‘এআই গডফাদার’ খ্যাত কগনিটিভ সাইকোলজিস্ট ও কম্পিউটার বিজ্ঞানী জেফ্রি হিন্টন।

দ্য নিউইয়র্ক টাইমসকে দেয়া সাক্ষাৎকারে হিন্টন তার পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেন।

পদত্যাগের কারণ হিসেবে তিনি বলেছেন, ‘আমার বয়স এখন ৭৫, অবসরের সময় হয়ে গেছে’।

এআই চ্যাটবটের ভবিষ্যৎ নিয়ে বিবিসির সঙ্গে কথা বলেছেন হিন্টন।

তিনি বলেন, ‘এই মুহূর্তে, এআই চ্যাটবট আমাদের চেয়ে বেশি বুদ্ধিমান নয়। তবে আমার ধারণা শিগগিরি তারা আমাদের বুদ্ধিমত্তাকে ছাড়িয়ে যাবে।

‘আমরা তো এখন দেখতেই পারছি যে সাধারণ জ্ঞানের দিক থেকে চ্যাপজিপিটি-ফোরের মতো জিনিসগুলোর মানুষকে ছাপিয়ে যাচ্ছে। যুক্তিতর্কে ততটা পটু না হলেও সাধারণ যুক্তিতর্ক করতে পারছে। এভাবে চলতে থাকলে খুব দ্রুতই উন্নতি হবে। এতে আমাদের উদ্বিগ্ন হওয়াই স্বাভাবিক।’ 

নিউরাল নেটওয়ার্ক ও ডিপ লার্নিং নিয়ে হিন্টনের গবেষণাই চ্যাটজিপিটির মতো কৃত্রিম বুদ্ধিমত্তার সিস্টেম তৈরিতে পথ দেখিয়েছে।   

হিন্টন জানান, অনেকে কৃত্রিম বৃদ্ধিমত্তাকে খারাপ কাজেও ব্যবহার করতে পারে। যে ধরনের বুদ্ধিমত্তা তৈরিতে সবাই কাজ করছে, তা মানুষের বুদ্ধিমত্তার চেয়ে একেবারেই আলাদা। কারণ প্রতিটি মানুষ এক একটি বায়োলজিক্যাল সিস্টেম। আর এআই হলো ডিজিটাল সিস্টেম, যার বহু কপি তৈরি হতে পারে।

তিনি বলেন, ‘এটা এমন একটি ব্যাপার, ধরুন আপনার ১০ হাজার লোক আছে, এবং এক জন লোক একটা তথ্য জানলেই বাকি সবাই তা জেনে যাবে। আর একটি চ্যাটবট কোন একজন মানুষের চাইতে বেশি জেনে ফেলতে পারে। এভাবে তাদের তথ্য ভান্ডার আরও বেড়ে যাবে।’ 

হিন্টনের পদত্যাগের পর এক বিবৃতিতে গুগল প্রধান বিজ্ঞানী জেফ ডিন বলেন, ‘এআইয়ের ক্ষেত্রে দায়িত্বশীল দৃষ্টিভঙ্গী বজায় রাখতে আমরা অঙ্গীকারবদ্ধ। আমরা সবসময়ই নতুন ঝুঁকিগুলো বুঝে সাহসের সঙ্গে নতুন নতুন আবিষ্কার করে যেতে চাই।’

কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে সম্প্রতি উদ্বেগ জানিয়ে একটি খোলা চিঠি দেয় এআই নিয়ে কাজ করা কয়েকজন ব্যক্তি। এর মধ্যে আছেন টুইটার ও টেসলার প্রধান ইলন মাস্ক, অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ ওযনিয়াক এবং ডিপমাইন্ড ও ফিউচার অফ লাইফ ইনস্টিটিউট। 

চিঠিতে এআই বিষয়ক সুরক্ষা ব্যবস্থা তৈরি ও প্রয়োগ নিয়ে কাজ করার জন্য আপাতত চ্যাটজিপিটির বর্তমান সংস্করণের চেয়ে উন্নত কোনো সিস্টেম তৈরির কাজ বন্ধ রাখার আহ্বান জানানো হয়েছে।


0 মন্তব্য

মন্তব্য করুন