টর্নেডোবিধ্বস্ত মিসিসিপিতে প্রেসিডেন্ট বাইডেন

টিবিএন ডেস্ক

এপ্রিল ১ ২০২৩, ২১:০৫

টর্নেডোবিধ্বস্ত মিসিসিপিতে প্রেসিডেন্ট বাইডেন
  • 0

প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেন মিসিসিপিতে টর্নেডোয় ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন।

টর্নেডো আঘাত হানার প্রায় এক সপ্তাহ পর শুক্রবার তারা সেখানে গেলেন। ঝড়ের ভয়াবহ তাণ্ডবে মিসিসিপিতে অন্তত ২৬ জন প্রাণ হারিয়েছেন। 

ফার্স্ট কাপল বাইডেন ও জিল বাইডেন মিসিসিপির ডেল্টা অঞ্চলে টর্নেডো বিধ্বস্ত রোলিং ফোর্ক পরিদর্শন করেন।

কর্মকর্তাদের মতে, পুরো স্টেইট জুড়ে টর্নেডোটির একটি ‘লং-ট্র্যাক টুইস্টার’ প্রায় ৫৯ মাইল এলাকাকে ধ্বংসস্তূপে পরিণত করেছে। একে ইএফ-ফোর মাত্রার বিরল ও শক্তিশালী টর্নেডো হিসেবে আখ্যায়িত করা হচ্ছে। 

বাইডেন শুক্রবার ধ্বংসস্তূপের মাঝে দাঁড়িয়ে বলেন, ‘জিল এবং আমি এখানে আমাদের সহানুভূতি জানাতে এসেছি। আমি জানি এই মুহূর্তে সবাই ব্যথিত। তবে এই কমিউনিটিকে আবার পুনর্নির্মাণ করা হবে এবং আগের চেয়ে আরও ভালোভাবে পুনর্নির্মাণ করা হবে।‘

আগামী কয়েক দিনের আবহাওয়া পরিস্থিতি নিয়ে সতর্ক করে প্রেসিডেন্ট বলেন, ’আবহাওয়ার পূর্বাভাসে দেখা যাচ্ছে এ অঞ্চলেরর মানুষ এক সপ্তাহের ভেতর ফের প্রাকৃতিক দুর্যোগের মখোমুখি হতে যাচ্ছেন।

 ‘এফইএমএ এবং অন্য ফেডারেল কর্মকর্তারা যেকোনো মুহূর্তে এবং যেকোনো পরিস্থিতিতে সবাইকে সাহায্য করতে প্রস্তুত আছেন। আমি সবাইকে স্থানীয় কর্মকর্তাদের কথা মেনে চলতে এবং আশ্রয় কেন্দ্রে যেতে প্রস্তুত থাকার অনুরোধ করতে চাই।‘

রোলিং ফোর্ক পরিদর্শনের সময় বাইডেন ঝড়ে ক্ষতিগ্রস্ত অবকাঠামো ঘুরে দেখেন। তিনি এ এলাকায় প্রাণ হারানো ১৩ ব্যক্তির পরিবারের সঙ্গেও দেখা করেন। 

প্রেসিডেন্ট বলেন, ‘যতক্ষণ পর্যন্ত না পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে, ফেডারেল সরকার আপনাদের পাশে থাকবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, আমরা মানুষকে জানাতে চাই আশাহত হলে চলবে না। যারা আপনজন হারিয়েছেন তাদের জন্য হলেও সবাইকে আশা ধরে রাখতে হবে।‘  

প্রেসিডেন্ট বাইডেন আগামী ৩০ দিন স্টেইটের যেকোনো ইমার্জেন্সিতে সব খরচ সরকারিভাবে বহনের ঘোষণা দেন। এফইএমএ চারটি মিসিসিপি কাউন্টিতে টর্নেডোয় ক্ষতিগ্রস্তদের জন্য আশ্রয় এবং পুনর্বাসন কেন্দ্র স্থাপনের আশ্বাসও দেন তিনি। 


0 মন্তব্য

মন্তব্য করুন