মানবসভ্যতার বিলুপ্তি ঘটাতে পারে এআই

টিবিএন ডেস্ক

মে ৩১ ২০২৩, ০:৩৩

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • 0

আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স(এআই) মানবসভ্যতাকে বিলুপ্তির দিকে নিয়ে যেতে পারে বলে আশংকা করছেন বিশেষজ্ঞরা।

সেন্টার ফর এআই সেফটির ওয়েব পেজে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, বিভিন্ন সামাজিক ঝুঁকি যেমন- মহামারী ও পারমাণবিক যুদ্ধকে যেভাবে গুরুত্ব দিয়ে বিবেচনা করা হয় একইভাবে এআই এর মাধ্যমে বিলুপ্তির ঝুঁকিকেও অগ্রাধিকার দেয়া উচিত। 

চ্যাটজিপিটি নির্মাতা ওপেন এআই এর চিফ এক্সিকিউটিভ স্যাম অল্টমেন, গুগল ডিপমাইন্ডের চিফ এক্সিউটিভ ডেমিস হাসাবিস ও অ্যানথ্রোপিকের ডারিও অ্যামোডেইসহ অনেকেই এই বিবৃতিকে সমর্থন করেছেন।

সেন্টার ফর এআই সেফটির ওয়েবসাইটে সম্ভাব্য ক্ষতিকর কিছু পরিস্থিতি তুলে ধরা হয়েছে:

  • এআই দিয়ে অস্ত্র তৈরি করা যেতে পারে। যেমন: রাসায়নিক অস্ত্র তৈরি করতে ড্রাগ ডিসকভারি টুল ব্যবহার করা হতে পারে।
  • এআই এর মাধ্যমে ভুল তথ্য তৈরি করে সামাজিক অস্থিতিশীলতা সৃষ্টি করা হতে পারে।
  • এআই এর নিয়ন্ত্রণ গুটিকয়েক মানুষের হাতে চলে যেতে পারে । ফলে এর অপব্যবহার হতে পারে।
  • এআই এর ওপর মানুষের অনেক বেশি নির্ভরশীলতা তৈরি হতে পারে

এআই এর গডফাদার হিসেবে পরিচিত ডা. জিওফ্রে হিন্টন আগেই এআই সম্পর্কে সতর্ক করেছিলেন। তবে অনেক গবেষক মনে করেন, মানব সভ্যতার বিকাশে এআই হুমকি হয়ে দাঁড়াবে এমন ধারণা অবাস্তব । 

প্রিন্সটন ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্টিস্ট অরভিন্দ নারায়ন বলেন, উল্লেখিত ঝুঁকিগুলো বাস্তবায়ন করার জন্য এআই এখনো সক্ষম নয়।

তবে অক্সফোর্ড ইন্সটিটিউট ফর এথিকস ইন এআই এর সিনিয়র রিসার্চ অ্যাসোসিয়েট এলিযাবেথ রেনিয়ারিস এআই এর বর্তমান ঝুঁকি নিয়ে চিন্তিত।

এআই এর অগ্রগতি স্বয়ংক্রিয় সিদ্ধান্ত গ্রহণের মাত্রাকে বাড়িয়ে তুলবে বলে তিনি ধারণা করছেন। এ আইয়ের সিদ্ধান্তগুলো পক্ষপাতদুষ্ট, বৈষম্যমূলক, যাচাইমূলক, নায্যতার সঙ্গে সম্পর্কহীন হতে পারে বলে অভিমত রেনিয়ারিসের।

তিনি এও মনে করেন যে সিদ্ধান্তগুলোর জবাবদিহি থাকবে না ও ভুল তথ্য ছড়াবে। এতে করে বাস্তবতা নষ্ট হয়ে যাবে, জনগন আস্থা হারাবে ও আরও বৈষম্য তৈরি হবে বলে মনে করছেন এ এআই বিশেষজ্ঞ।

তিনি আরও বলেন অনেক এআই আছে যা মানুষের কন্টেন্ট, টেক্সট, আর্ট ও মিউজিকের অনুকরণ করতে পারে। এতে করে এআই কোম্পানিগুলোর নিয়ন্ত্রকদের কাছে প্রচুর সম্পদ ও ক্ষমতা চলে যাবে।


0 মন্তব্য

মন্তব্য করুন