ইউরোপে দফায় দফায় কোরআন অবমাননা, ক্ষুব্ধ মুসলিম বিশ্ব

টিবিএন ডেস্ক

জুলাই ২৫ ২০২৩, ১৩:৫৯

কোরআন পোড়ানোর ঘটনায় ইরাকে বিক্ষোভের একাংশ। এএফপি/ফাইল ছবি

কোরআন পোড়ানোর ঘটনায় ইরাকে বিক্ষোভের একাংশ। এএফপি/ফাইল ছবি

  • 0

সুইডেন ও ডেনমার্কে একের পর এক কোরআন অবমাননার ঘটনায় ক্ষোভে উত্তাল মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলো। সবশেষ কোপেনহেগেনে ‘ড্যানিশ প্যাট্রিয়টস’ নামে একটি জাতীয়তাবাদী গোষ্ঠী ইরাকি দূতাবাসের সামনে ইসলামের পবিত্র এই ধর্মগ্রন্থ পোড়ায়।

ডেনমার্ক ও সুইডেনে বার বার এ ধরনের ঘটনা ঘটতে দেয়ায় দুই দেশের সরকারের প্রতি নিন্দা জানিয়েছে মুসলিম দেশগুলো।

এ ঘটনাকে অবমাননাকর উল্লেখ করে তুর্কিয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘এমন কর্মকাণ্ড আমাদের পবিত্র ধর্মগ্রন্থের ওপর সরাসরি আঘাত। এরকম জঘন্য কাজ বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া উচিত।’

ড্যানিশ প্যাট্রিয়টস নামের গ্রুপটি গত শুক্রবার প্রথম ইরাকি দূতাবাসের সামনে কোরআনের কপি ও ইরাকের পতাকা পোড়ায়।

প্রতিবাদে পরদিন বাগদাদে বিক্ষোভ করেন শিয়া নেতা মুকতাদা আল-সদরের অনুসারী। বিক্ষোভকারীরা ডেনমার্কের দূতাবাসের দিকে এগিয়ে গেলে নিরাপত্তা বাহিনী জুমহুরিয়া সেতু এলাকায় তাদেরকে থামিয়ে দেয়।

স্থানীয় সংবাদমাধ্যমে জানায়, বিক্ষোভকারীরা পরে ইরাকে ডেনিশ রিফিউজি কাউন্সিলের সদর দফতরে আগুন দেয়।

এসব ঘটনার পর সোমবার কোপেনহেগেনের ইরাকি দূতাবাসের সামনে এবং মঙ্গলবার ইজিপ্সিয়ান ও তুর্কিয়ে দূতাবাসের সামনে ফের কোরআন পোড়ায় ড্যানিশ প্যাট্রিয়টস।

এর আগে সুইডেনে কোরআনের কপি পোড়ানোর ঘটনায় ক্ষুব্ধ ইরাকি জনতা বাগদাদে সুইডিশ দূতাবাসে হামলা চালায়। ইরাক থেকে বহিষ্কার করা হয় সুইডিশ অ্যাম্বাসেডর জেসিকা এসভার্ডস্ট্রমকে।

সবশেষ সোমবারের ঘটনায় ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে বলেছে, ‘এই পদ্ধতিগত কর্মকাণ্ড সমাজে সন্ত্রাস ও ঘৃণা ছড়াবে, শান্তিপূর্ণ সহাবস্থানকে হুমকির মুখে ফেলবে।’

একই ধরনের বার্তা দিয়ে নিন্দা জানিয়েছে সৌদি আরব।

আলজেরিয়া প্রশাসন সোমবার ড্যানিশ রাষ্ট্রদূত ও সুইডিশ চার্জ ডি অ্যাফেয়ার্সকে তলব করে ঘটনাগুলোকে অনৈতিক ও অসভ্য আচরণ বলে এর আনুষ্ঠানিক প্রতিবাদ জানায়।

ডেনমার্ক ও সুইডেন সরকার তাদের দেশে কোরআন অবমাননার ঘটনার নিন্দা করলেও এ ধরনে ঘটনা ঠেকাতে পদক্ষেপ নেবে না বলে জানিয়েছে। তারা বলছে, দেশের সংবিধান বাক, সমাবেশ ও প্রতিবাদের স্বাধীনতার অধিকারকে সুরক্ষিত করে।


0 মন্তব্য

মন্তব্য করুন