পেনশন সংস্কারে চূড়ান্ত রায়ের আগে প্যারিসে সহিংস বিক্ষোভ

টিবিএন ডেস্ক

এপ্রিল ১৩ ২০২৩, ২২:১০

পেনশন সংস্কারে চূড়ান্ত রায়ের আগে প্যারিসে সহিংস বিক্ষোভ
  • 0

পেনশন সংস্কারবিরোধী আন্দোলনে ফের প্যারিসের রাস্তায় নেমেছেন বিক্ষোভকারীরা। তারা বৃহস্পতিবার বিলাসবহুল মাল্টিন্যাশনাল হোল্ডিং কোম্পানি এলভিএমএইচের সদরদপ্তরে ঢুকে ভাঙচুর চালিয়েছেন।

সেখানে বিক্ষোভে নেতৃত্ব দেয়া এক ইউনিয়ন নেতা ফ্যাবেইয়েন ভিলেডিয়াউ বলেন, ‘পেনশন দিতে অর্থসংকট হলে ম্যাক্রো (প্রেসিডেন্ট) তো এখানেই আসতে (এলভিএমএইচ) পারেন।‘

এবিসি নিউজ জানিয়েছে,  বিক্ষোভে সংহতি জানিয়ে এদিন শহরের বর্জ্য ব্যবস্থাপনা কর্মীরা কনস্টিটিউশনাল কাউন্সিল ভবনের বাইরে আবর্জনাভর্তি বস্তা ফেলে রাখেন।

এই ভবনে শুক্রবার পেনশন সংস্কারের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বসবেন সদস্যরা।

দেশটির প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রো সম্প্রতি অর্থ সংকটের কারণ দেখিয়ে সরকারি চাকরিতে অবসরের বয়স দুই বছর বাড়িয়ে ৬৪ বছর করার প্রস্তাব দিয়েছেন। এর প্রতিবাদে গত জানুয়ারি থেকে দেশটির সরকারি কর্মীদের বিভিন্ন ইউনিয়ন সরব হয়।

এ নিয়ে উত্তেজনার মধ্যেই গত ১৬ মার্চ প্রস্তাবটি সংসদে পাস হয়। এরপর থেকে বিক্ষোভে ফুঁসে ওঠে বিভিন্ন শহরের ইউনিয়ন নেতাকর্মীরা। সবশেষ কয়েকটি বিক্ষোভ ব্যাপক সহিংসতাও হয়।

তবে প্রেসিডেন্ট তার প্রস্তাবে অটল আছেন। তিনি জানান, জনকল্যাণ খাতের ব্যায়ে লাগাম টানতে এই সংস্কার জরুরি।  

পেনশন সংস্কারবিরোধী আন্দোলনের ডাক দেয় দেশটির জাতীয় ট্রেড ইউনিয়ন জেনারেল কনফেডারেশন অফ লেবার- সিজিটি। একে একে এতে যুক্ত হয় আরও কিছু ইউনিয়ন।

সিজিটির প্রধান সোফি বিনেট সিএনএনকে বলেন, ‘পেনশন সংস্কারের পরিকল্পনা বন্ধ না হওয়া পর্যন্ত বিভিন্ন ইউনিয়ন আমাদের আন্দোলনে কোনো না কোনোভাবে যুক্ত হতে থাকবে।‘

আন্দোলনে সংহতি জানিয়েছেন প্যারিসের মেয়র অ্যান হিডালগো। তিনি বলেন, ‘এটি একেবারেই অন্যায় ও প্রহসনের সংস্কার। মাসের পর মাস ফ্রান্সের মানুষ এটি তুলে নিতে বলছে। তাদের কথা সরকারকে শুনতে হবে।‘

তবে কনস্টিটিউশনাল কাউন্সিল অনুমোদন দেয়ার পর সংস্কার প্রস্তাবটি আইন হিসেবে কার্যকর হবে।

কনস্টিটিউশনাল কাউন্সিলের সদস্যরা শুক্রবার প্রেসিডেন্টের এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বসতে যাচ্ছেন।

সংস্কার প্রস্তাব সংবিধান পরিপন্থী মনে হলে কাউন্সিল এটি আংশিক বা সম্পূর্ণভাবে বাতিলও করে দিতে পারে।


0 মন্তব্য

মন্তব্য করুন