কলোরাডো নদীর শুকিয়ে যাওয়া ঠেকাতে নতুন চুক্তি

টিবিএন ডেস্ক

মে ২৩ ২০২৩, ১:০১

কলোরাডো নদীর ওপর নাভাহো ব্রিজ। ছবি: সংগৃহীত

কলোরাডো নদীর ওপর নাভাহো ব্রিজ। ছবি: সংগৃহীত

  • 0

কলোরাডো নদী রক্ষায় অ্যামেরিকার সরকার তিনটি স্টেইটের সঙ্গে নতুন এক সংরক্ষণ চুক্তি করেছে।

চুক্তি অনুযায়ী কলোরাডো নদীর ওপর নির্ভরশীল ক্যালিফোর্নিয়া, নেভাডা ও অ্যারিযোনা স্টেইট ২০২৬ সাল পর্যন্ত তিন মিলিয়ন একর-ফুট পানি সংরক্ষণ করবে। সোমবার ইউএস ডিপার্টমেন্ট অফ দ্য ইন্টেরিয়র এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে।

অ্যামেরিকার ৪০ মিলিয়ন নাগরিক কলোরোডো বেসিন থেকে সুপেয় পানির সুবিধা পান। একই সঙ্গে মেক্সিকোর দুটি স্টেইট ও অ্যামেরিকার আটটি স্টেইটে এটি জলবিদ্যুত শক্তির উৎস। ব্যুরো অফ রিক্লেমেশনের হিসেবে নদীটি অ্যামেরিকার পশ্চিমাঞ্চলে কৃষি কাজ ও ওই অঞ্চলে বসবাসরত ৩০টি আদিবাসী জনগোষ্ঠীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কয়েক দশক ধরে চলতে থাকা অনাবৃষ্টির কারণে সংরক্ষণের এ সিদ্ধান্ত নিয়েছে বাইডেন প্রশাসন। অনাবৃষ্টির কারণে কলোরাডো নদী ও এতে বাঁধ দিয়ে তৈরি বিশ্বের অন্যতম বৃহৎ দুটি কৃত্রিম হ্রদ লেক মিড ও লেক পাওয়েলে পানির স্তর কমে গেছে।

হোয়াইট হাউজ জানিয়েছে যে, কলোরাডো নদী ও এর হ্রদগুলোতে পানির স্তর হ্রাস পাওয়া ঠেকাতে প্রশাসন দীর্ঘমেয়াদী ও কার্যকর পরিকল্পনার দিকে ঝুঁকছে।

ইন্টেরিয়র সেক্রেটারি ডেব হালান্ড এক বিবৃতিতে এ প্রসঙ্গে বলেন, 'পশ্চিমাঞ্চলে ধারাবাহিক অনাবৃষ্টি ও জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবিলায় বাইডেন-হ্যারিস প্রশাসন আদিবাসী জনগোষ্ঠী ও স্থানীয় অধিবাসীদের নিয়ে একসঙ্গে কাজ করতে অঙ্গীকারবদ্ধ। আজকের ঘোষণা তারই প্রমাণ।'  

বাইডেন প্রশাসন পানি সংরক্ষণের পুরো প্রক্রিয়ায় প্রায় এক বিলিয়ন ডলার খরচ করবে।


0 মন্তব্য

মন্তব্য করুন