মিয়ানমারে মোকার তাণ্ডব, দম্পতিসহ নিহত ৩

টিবিএন ডেস্ক

মে ১৪ ২০২৩, ১৯:৫৭

রোববার রাখাইন রাজ্যের সিটওয়ে শহরের কাছে ১৩০ মাইল বেগ বাতাস নিয়ে আঘাত হানে মোকা। ছবি: রয়টার্স

রোববার রাখাইন রাজ্যের সিটওয়ে শহরের কাছে ১৩০ মাইল বেগ বাতাস নিয়ে আঘাত হানে মোকা। ছবি: রয়টার্স

  • 0

মিয়ানমারে ঘূর্ণিঝড় মোকার তাণ্ডবে অসংখ্য বাড়ির ছাদ উড়ে গেছে। মঠ, প্যাগোডা ও স্কুলে আশ্রয় নিয়েছেন হাজার হাজার মানুষ। নিহত হয়েছেন অন্তত তিন জন।

স্বেচ্ছাসেবী, উদ্ধারকারী দল ও স্থানীয় মিডিয়ার বরাতে এ তথ্য জানিয়েছে দ্য গার্ডিয়ান

পূর্ব শান স্টেইটের একটি উদ্ধারকারী দল তাদের ফেসবুক পেইযে জানায়, তাচিলেক শহরে ভূমিধসে চাপা পড়ে এক দম্পতির মৃত্যু হয়েছে।

স্থানীয় মিডিয়ার তথ্য অনুযায়ী, ঝড়ে কেন্দ্রীয় মান্দালয় অঞ্চলের পাইন ওও লুইন শহরে উপড়ে পড়া গাছের নিচে চাপা পড়ে এক ব্যক্তি মারা গেছেন।

সিটওয়ের আশ্রয়কেন্দ্রের স্বেচ্ছাসেবী টিন নিন ওও জানান, সিটওয়ের ৩০০,০০০ বাসিন্দাদের মধ্যে ৪,০০০-এরও বেশি মানুষকে অন্য শহরে নেয়া হয়েছে। ২০,০০০-এরও বেশি মানুষ শহরের মঠ, প্যাগোডা ও স্কুলে আশ্রয় নিয়েছেন।

দেশটির আবহাওয়া বিভাগের তথ্য অনুযায়ী, রোববার রাখাইন রাজ্যের সিটওয়ে শহরের কাছে ১৩০ মাইল বেগ বাতাস নিয়ে আঘাত হানে মোকা।

মিয়ানমারের সামরিক তথ্য অফিস জানিয়েছে, ঝড়ে সিটওয়ে, কিয়াউকপিউ এবং গওয়া শহরের বাড়িঘর, বিদ্যুৎ অবকাঠামো, মোবাইল ফোন টাওয়ার, নৌকা এবং ল্যাম্পপোস্টগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। উড়ে গেছে কোকো দ্বীপপুঞ্জের ক্রীড়া ভবনের ছাদ।

রাখাইনভিত্তিক সংবাদমাধ্যম বলছে, সিটওয়ের নিচু এলাকার রাস্তা ও বাড়ির বেযমেন্ট প্লাবিত হয়েছে। ফোন ও ইন্টারনেট সেবা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে বেশির ভাগ এলাকা। 

এর আগে স্থানীয় একটি দাতব্য সংস্থা প্রধান লিন লিন জানিয়েছিলেন, প্রত্যাশার চেয়ে বেশি লোক আসায় আশ্রয়কেন্দ্রগুলোতে খাবার সংকট তৈরি হয়েছে। 


0 মন্তব্য

মন্তব্য করুন