রোবট যখন অর্কেস্ট্রা পরিচালক!

টিবিএন ডেস্ক

জুলাই ৩ ২০২৩, ১৯:৫২

সাউথ কোরিয়ায় প্রথমবারের মতো অর্কেস্ট্রা পরিচালনা করেছে রোবট। ছবি: সিএনএন

সাউথ কোরিয়ায় প্রথমবারের মতো অর্কেস্ট্রা পরিচালনা করেছে রোবট। ছবি: সিএনএন

  • 0

সাউথ কোরিয়ার ন্যাশনাল অর্কেস্ট্রার একটি পারফরম্যান্সের নেতৃত্ব দিয়েছে অ্যান্ড্রয়েড রোবট ইভিআর সিক্স। দেশটির রাজধানী সিওলে প্রথমবারের মতো রোবট পরিচালকের অধীনে শুক্রবার সন্ধ্যায় পারফর্ম করে ন্যাশনাল অর্কেস্ট্রা।

মানুষের চেহারার রোবট ইভিআর সিক্সের ডিজাইন করেছে কোরিয়া ইন্সটিটিউট অফ ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি। এর রয়েছে দুটি স্বয়ংক্রিয় হাত।

কোরিয়ার ন্যাশনাল থিয়েটারে শুক্রবারের অনুষ্ঠানে অ্যান্ড্রয়েড রোবটটি প্রথম উন্মোচন করা হয়।

অর্কেস্ট্রা পারফরম্যান্সের শুরুতে মাথা নিচু করে দর্শকদের অভিবাদন জানিয়ে পোডিয়ামে দাঁড়িয়ে হাতের সাহায্যে লাইভ শো নিয়ন্ত্রণ করে ইভিয়ার সিক্স।

রোবটের পাশাপাশি শোতে নেতৃত্ব দেন চোই সু-ইউল। হিউম্যানয়েড রোবটটি লাইভ শোয়ের পাঁচটি পারফরম্যান্সের ভেতর তিনটি পরিচালনা করেছে। এর মধ্যে একটিতে যৌথ পরিচালক ছিলেন চোই।

চোই বলেন, ‘একজন পরিচালক খুব গভীরভাবে অনুপুঙ্খ নির্দেশনা দেন। রোবটটি আমার কল্পনার চাইতেও ভালোভাবে অর্কেস্ট্রার নির্দেশনা দিতে সক্ষম হয়েছে।’

তবে তিনি বলেন, ‘রোবটটির দুর্বলতার সবচেয়ে বড় দিক হলো এটির কোনো শ্রবণশক্তি নেই।’

কনসার্ট শেষে চোই বলেন, ‘আমরা এর মাধ্যমে দেখাতে চেয়েছি, রোবট ও মানুষ একে অপরকে প্রতিস্থাপনের পরিবর্তে সহাবস্থান করতে পারে। চাইলেই যন্ত্র ও মানুষ একে অপরের পরিপূরক হতে পারে।’

চোই সু-ইউলের সঙ্গে যৌথভাবে অর্কেস্ট্রা পরিচালনা করেছে রোবট ইভিআর সিক্স

ট্রেডিশনাল কোরিয়ান মিউজিকে অধ্যয়ন করা লি ইউং-জু শোতে উপস্থিত ছিলেন। তিনি জানান, অর্কেস্ট্রার নির্দেশনা ও সঠিক তাল বজায় রাখতে রোবটটি অনবদ্য ভূমিকা রাখলেও সেটি তাৎক্ষণিকভাবে অর্কেস্ট্রার সমন্বয়ে ব্যর্থ হয়েছে।

একজন পরিচালকের জন্য চলতি পারফরম্যান্সে অর্কেস্ট্রার সব বাদ্যযন্ত্রের সমন্বয় করার দক্ষতা খুবই জরুরি। তবে রোবটটির এমন দক্ষতায় অভাব ছিল।

লি বলেন, ‘রোবটটিকে দক্ষ করে তুলতে আরও অনেক কাজ করতে হবে।’


0 মন্তব্য

মন্তব্য করুন