ডলফিন হয়রানির মামলায় আসামি ৩৩

টিবিএন ডেস্ক

মার্চ ২৯ ২০২৩, ২০:০৭

ডলফিন হয়রানির মামলায় আসামি ৩৩
  • 0

হাওয়াই উপকূলে ডলফিনের অবাধ বিচরণ মুগ্ধ করে দর্শনার্থী-পর্যটকদের। মহাসাগরের নীল-সবুজ পানিতে ডলফিন ঝাঁকের সঙ্গে সাঁতার কাটার দুর্দান্ত সুযোগও উপভোগ করেন অনেকে।

তাই বলে ডলফিনকে ত্যক্ত-বিরক্ত করে তোলার সুযোগ সেখানে নেই। বরং এটি করলে কঠোর আইনি ব্যবস্থার মুখোমুখি হতে হবে। এমনই অবস্থার মুখে পড়েছেন ৩৩ সাঁতারু। 

হাওয়াই ডিভিশনের ডিভিশন অফ কনজারভেশন অ্যান্ড রিসোর্সেস এনফোর্সমেন্ট জনিয়েছে রোববার হোনাওনাও উপসাগরে ডলফিনের একটি ঝাঁককে রীতিমতো অতিষ্ঠ করে তুলেছিলেন ওই ৩৩ সাঁতারু। 

সরকারি এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, অভিযুক্ত ৩৩ জনের সবার বিরুদ্ধে হয়রানি মামলা করা হয়েছে। তবে তাদের নাম আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়নি। 

ডলফিনদের হয়রানি করার শক্ত প্রমাণ রয়েছে কর্তৃপক্ষের হাতে। ড্রোন থেকে তোলা ভিডিও এবং ছবিও প্রকাশ করেছে তারা। সাঁতারুরা সমুদ্র থেকে উঠে আসার সময় তীরে তাদের অপেক্ষায় ছিল কর্তৃপক্ষ। 

ঘটনাটির তদন্ত করছে হাওয়াইয়ের ডিভিশন অব কনজারভেশন অ্যান্ড রিসোর্সেস এনফোর্সমেন্ট এবং ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমস্ফেয়ারিক এডমিনিস্ট্রেশন অফিস অফ ল এনফোর্সমেন্ট (এনওএএ)। 

এ মাসের শুরুর দিকে হাওয়াই স্টেইটের কর্মকর্তারা ‘ডলফিন ডেভ’ হিসেবে দাবি করা এক ব্যক্তির বিষয়ে একই ধরনের তদন্ত শুরুর ঘোষণা দেয়। ডলফিন ডেভ সাগরে স্নরকেলিংয়ের সময় হ্যাম্পব্যাক তিমি ও ডলফিনের একটি ঝাঁককে হয়রানি করার সময় ধরা পরেন। 


0 মন্তব্য

মন্তব্য করুন