জাতিসংঘের সদরদফতরে ইয়োগায় মোদি

টিবিএন ডেস্ক

জুন ২১ ২০২৩, ২২:৪৯

জাতিসংঘের (ইউএন) সদরদফতরে বিভিন্ন রাষ্ট্রের প্রতিনিধিদের নিয়ে ইয়োগা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি: সংগৃগীত

জাতিসংঘের (ইউএন) সদরদফতরে বিভিন্ন রাষ্ট্রের প্রতিনিধিদের নিয়ে ইয়োগা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি: সংগৃগীত

  • 0

অ্যামেরিকা সফরের দ্বিতীয় দিনের শুরুতে নিউ ইয়র্কের ম্যানহাটনে জাতিসংঘের (ইউএন) সদরদফতরে বিভিন্ন রাষ্ট্রের প্রতিনিধিদের নিয়ে ইয়োগা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এই ইয়োগা সেশন এরইমধ্যে বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক দেশের নাগরিকদের অংশগ্রহণের কারণে নাম লিখিয়েছে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে। এতে যোগ দিয়েছেন ১৮৫ দেশের নাগরিক।

এর মধ্যে রয়েছেন, জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস, অভিনয়শিল্পী রিচার্ড গেয়ার, নিউ ইয়র্ক সিটি মেয়র এরিক অ্যাডামস, জাতিসংঘের কর্মকর্তা, কূটনীতিক ও প্রভাবশালী ব্যক্তিত্বরা।

আন্তর্জাতিক ইয়োগা দিবস উদযাপনে বুধবার এই কর্মসূচি রাখা হয়। এদিন ইউএন সদরদফতরের নর্থ লনে ইয়োগা শুরু আগে এর গুরুত্ব জানাতে বক্তব্য দেন।

তিনি বলেন, ‘ইয়োগা করলে আমরা শারীরিকভাবে ফিট হই, মানসিক স্থিরতা অর্জন করি ও সন্তুষ্ট অনুভব করি। এটি কেবল ম্যাট বিছিয়ে শরীরচর্চা করা নয়, এটি জীবনযাপনের একটি ধরন।’

এদিনই নিউ ইয়র্ক থেকে ওয়াশিংটন ডিসিতে তিন দিনের সফরে যাওয়ার কথা রয়েছে মোদির। সেখান ওভাল অফিসে অ্যামেরিকান প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি। এরপর কংগ্রেসে ভাষণ দেয়ার কথা রয়েছে তার। দিনভর অন্যান্য নির্ধারিত কর্মসূচি শেষে রাতে ও ফার্স্ট লেডি জিল বাইডেনের সঙ্গে নৈশভোজে সাক্ষাৎ করবেন তিনি।

এরপর দিন, বৃহস্পতিবার সকালে প্রেডিডেন্ট বাইডেন তাকে আনুষ্ঠানিক আমন্ত্রন জানাবেন। সেখানে তিনি প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে ব্যক্তিগত বৈঠক করবেন। এদিন বিকেলে কংগ্রেসের যৌথ বৈঠকে ভাষণ দেবেন।

পরদিন স্টেইট ডিপার্টমেন্টে প্রেসিডেন্ট বাইডেন, ভাইস-প্রেসিডেন্ট কামালা হ্যারিস, স্টেইট সেক্রেটারি অ্যান্টনি ব্লিংকেন ও অন্যদের সঙ্গে দুপুরের খাবার খাবেন। এদিন তারপর, বিভিন্ন কোম্পানির সিইও এবং স্টকহোল্ডারদের সঙ্গে মত বিনিময় করবেন তিনি। সন্ধ্যায় রোনাল্ড রিগ্যান সেন্টারে একটি মেগা ইভেন্টে ভাররীয় প্রবাসীদের সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি।

সেখান থেকে তিনি মিশরের উদ্দেশে রওনা দেবেন। এটিই হবে মোদির প্রথম মিশর সফর।

এর আগে মঙ্গলবার সন্ধ্যায় নিউ ইয়র্ক পৌঁছান নরেন্দ্র মোদি। সেখানে তাকে মঙ্গলবার রাতে টেসলা প্রধান এলন মাস্ক এবং অ্যামেরিকান শিক্ষাবিদ, স্বাস্থ্য বিশেষজ্ঞ, বিজ্ঞানী ও ব্যবসায়িক নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন মোদি।

সাক্ষাৎ শেষে ইলন মাস্ক জানান, ভারতের প্রযুক্তিখাতে বিনিয়োগে অপার সুযোগ রয়েছে। সুযোগ কাজে লাগাতে সেখানে টেসলার কারখানা স্থাপনে আগ্রহী তিনি।

মাস্ক বলেন, ‘আমার মনে হয় বিশ্বের অন্য যে কোনো বড় দেশের তুলনায় ভারতে সম্ভাবনা রয়েছে অনেক বেশি। আমি নিশ্চিত, শিগগিরি ভারতে টেসলা নিয়ে যেতে পারব।’

সফরের আগে টুইটারে মোদি বলেন, ‘ব্যবসা, বাণিজ্য, উদ্ভাবন, প্রযুক্তি এবং এ জাতীয় অন্যান্য গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলোতে আমরা ভারত-ইউএস সম্পর্ক গভীর করতে চাই।’


0 মন্তব্য

মন্তব্য করুন