লুট হওয়া ৭৫০টি প্রত্নশিল্পকর্ম ফেরত আনলো ইটালি

টিবিএন ডেস্ক

জুন ৪ ২০২৩, ২৩:২০

ব্রিটিশ প্রত্নসামগ্রী ব্যবসায়ী রবিন সাইমসের লুট করা প্রায় ৭৫০টি প্রত্নশিল্পকর্ম ফিরিয়ে এনেছে ইটালি। ছবি: সংগৃহীত

ব্রিটিশ প্রত্নসামগ্রী ব্যবসায়ী রবিন সাইমসের লুট করা প্রায় ৭৫০টি প্রত্নশিল্পকর্ম ফিরিয়ে এনেছে ইটালি। ছবি: সংগৃহীত

  • 0

ব্রিটিশ প্রত্নসামগ্রী ব্যবসায়ী রবিন সাইমসের লুট করা প্রায় ৭৫০টি প্রত্নশিল্পকর্ম ফিরিয়ে এনেছে ইটালি। কয়েক দশক ধরে এগুলো ফেরানো নিয়ে আইনি লড়াই চলছিল।

ইটালিয়ান কালচারাল মিনিস্ট্রির (এমআইসি) বিবৃতি অনুসারে, নিদর্শনগুলোর দাম আনুমানিক ১২.৯ মিলিয়ন ডলার। ফেরত আনার পর এগুলো রোমের ক্যাসেল সান্ট’অ্যাঞ্জেলো জাদুঘরে প্রদর্শন করা হবে।

বিবৃতিতে এমআইসি জানায়, শিল্পকর্মগুলো প্রাচীন ইটালির সামাজিক ও সাংস্কৃতিক প্রেক্ষাপট, বিশেষ করে প্রাচীন অঞ্চল ইট্রুরিয়া ও ম্যাগনা গ্রেসিয়াকেন্দ্রিক।

ছবি: রয়টার্স

রোমান ও ইম্পেরিয়াল যুগের এসব নিদর্শনের মধ্যে আছে, অভিজাত এট্রুস্কান পরিবারের ব্যবহার করা ব্রোঞ্জ ট্রাইপড টেবিল, ঘোড়ার দুটি প্যারেড হেডগিয়ার, দুটি অন্ত্যেষ্টিক্রিয়ার পেইন্টিং, পুরুষের প্রতিকৃতি, মূর্তি ও ব্রোঞ্জের বিভিন্ন অংশ এবং ছোট টেম্পলের চিত্রসহ একটি দেয়াল-চিত্র।

ছবি: এপি

এছাড়া বিভিন্ন অস্ত্র, পাথুরে কফিন, অন্ত্যেষ্টিক্রিয়ার কলস, ধর্মীয় আচারের পাত্র, ব্রোঞ্জ ও মার্বেলের গৃহসজ্জা এবং মোজাইক ও পেইন্টেড ডেকোরেশন রয়েছে।

ছবি: সংগৃহীত

ইটালিতে খনন করে নিদর্শনগুলো পাওয়ার পর সাইমস লিমিটেড কোম্পানির সাইম এগুলো গোপনে পাচার করেন। ইটালিয়ান অ্যাটর্নি জেনারেল লরেঞ্জো ডি’আসিয়া এক সংবাদ সম্মেলনে বলেন, শিল্পকর্মগুলো ফিরিয়ে আনতে সাইমসের কোম্পানিটি সবসময় ইটালিয়ান জুডিশিয়াল অথরিটির প্রচেষ্টার বিরোধিতা করেছে।

বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ জাদুঘরগুলোতে মূল্যবান নিদর্শন বিক্রি করতেন সাইমস। ২০১৬ সালে তার ভাড়া করা একটি সুইস গুদামে অভিযান চালিয়ে বহু শিল্পকর্ম উদ্ধার করা হয়। সাইমসের বয়স এখন ৮০-এর ঘরে। কয়েক বছর ধরে তিনি সংবাদমাধ্যম এড়িয়ে চলছেন। 

ইটালিতে ২০০৫ সালে পুরাকীর্তি অবৈধ পাচারের দায়ে অভিযুক্ত জে. পল গেটি মিউজিয়ামের সাবেক কিউরেটর মেরিয়ন ট্রুর বিচারের সময় সাইমস শিল্পকর্ম পাচারের বিষয়টি অস্বীকার করেন। তার দাবি ছিল, প্রতিটি শিল্পকর্ম তিনি বাজার থেকে বৈধভাবে কিনেছেন। 

ইটালি ও গ্রিসের প্রচেষ্টার মাঝেও অপরাধের জন্য কখনও অভিযুক্ত হননি সাইমস।

ক্যারাবিনিয়ারি আর্ট স্কোয়াডের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ভিনসেঞ্জো মোলিনেস বলেন, অ্যামেরিকা থেকে আরও ৭১টি শিল্পকর্ম আগামী কয়েক দিনের মধ্যে দেশে ফিরিয়ে আনা হবে।

এই ৭৫০টি প্রত্নতাত্ত্বিক নিদর্শন ফিরিয়ে আনা চুরি যাওয়া সম্পদ পুনরুদ্ধারের ক্ষেত্রে ইটালির অন্যতম সাফল্য। দেশটির কালচার মিনিস্টার গেন্নারো সাঙ্গিউলিয়ানো এক সংবাদ সম্মেলনে বলেন, ‘অবৈধভাবে চুরি হওয়া সাংস্কৃতিক ঐতিহ্য পুনরুদ্ধার করা আমার কর্মসূচির অন্যতম অগ্রাধিকার; একে রক্ষার অর্থ আমাদের ঐতিহ্যকে অসাধু পাচারকারীদের হাত থেকে বাঁচানো।’


0 মন্তব্য

মন্তব্য করুন