‘গ্রেফতার হতে’ ফ্লাইটে বোমা-নাটক

টিবিএন ডেস্ক

অ্যালাস্কা এয়ারলাইনসের একটি ফ্লাইটে যাত্রীর বোমা নাটক। ছবি: সংগৃহীত

  • 0

অ্যালাস্কা এয়ারলাইনসের একটি ফ্লাইটে বোমা বিস্ফোরণের হুমকি দেন এক যাত্রী। নির্ধারিত গন্তব্যের বদলে অন্য এয়ারপোর্টে অবতরণের নির্দেশ দেন। অবতরণের পর তাকে গ্রেফতারও করে পুলিশ। তবে তল্লাশিতে কোনো বোমা পাওয়া যায়নি। জিজ্ঞাসাবাদের জানান, গ্রেফতার হতেই এই নাটক করেন তিনি।

অ্যাটলান্টা থেকে সিয়াটেলগামী অ্যালাস্কা এয়ারলাইন্সের ফ্লাইটে বুধবার এ ঘটনা ঘটে।

ইউএস ডিসট্রিক্ট কোর্টে জমা দেয়া অভিযোগের নথিতে বলা হয়েছে, ব্র্যান্ডন স্কট নামের ৩৮ বছর বয়সী ওই ব্যক্তি বুধবার বিকেলে ফ্লাইটে চড়েন। উড্ডয়নের পরপরই ফ্লাইট অ্যাটেনডেন্টকে তিনি একটি চিরকুট ধরিয়ে দেন।

তাতে লেখা ছিল, ‘এটি কোনো রসিকতা নয়। আমার ক্যারি-অন ব্যাগে বেশ কয়েক পাউন্ড ঘরে তৈরি বিস্ফোরক আছে। আমার সঙ্গে ডেটনেটরও আছে। ঠিক যা বলছি, তা-ই করুন। তা না হলে আমি বিস্ফোরণ ঘটিয়ে সবাইকে মেরে ফেলব।’

ফ্লাইটটিকে সিয়াটেলের পরিবর্তে অন্য যে কোনো এয়ারপোর্টে জরুরি অবতরণ করানোর নির্দেশ দেন স্কট। জানান, নির্দেশ মেনে অবতরণ করানো হলে পুলিশের কাছে আত্মসমর্পণ করবেন।

চিরকুটের শেষে জরুরি অবতরণের অযুহাতও তিনি ঠিক করে দেন। পাইলটকে

যান্ত্রিক গোলযোগের মিথ্যে তথ্য এয়ার ট্রাফিকে জানাতে বলেন তিনি।

স্কটের নির্দেশ মেনে ফ্লাইটটি সিয়াটলে বদলে ওয়াশিংটনের স্পোক্যান শহরের এয়ারপোর্টে অবতরণ করানো হয়। পুলিশে হস্তান্তর করা হয় স্কটকে।

বোম্ব স্কোয়াডের সদস্যরা অবশ্য তল্লাশি চালিয়ে তার কাছে কোনো বিস্ফোরক পাননি।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্কট তদন্ত কর্মকর্তাদের জানান, সিনালোয়া কার্টেলের সদস্যদের হাত থেকে প্রাণ বাঁচাতে তিনি এই নাটক করেছেন। কার্টেলের সদস্যরা তাকে হত্যা করতে সিয়াটল বিমানবন্দরে অপেক্ষা করছিলেন। এ কারণে বোমা-নাটক সাজিয়ে পুলিশের হাতে গ্রেফতার হয়ে নিরাপদ বোধ করতে চেয়েছেন তিনি।

ভূয়া তথ্য ও প্রতারণার অভিযোগে স্কটের বিরুদ্ধে মামলা হয়েছে। তাকে স্পোক্যান কাউন্টি কারাগারে রাখা হয়েছে। অভিযোগ প্রমাণিত হলে তার পাঁচ বছরের জেল ও ২৫০ হাজার ডলার জরিমানা হতে পারে।


0 মন্তব্য

মন্তব্য করুন