মিনিয়াপলিসে পুলিশের ক্ষমতার অপব্যবহারের প্রমাণ পেয়েছে জাস্টিস ডিপার্টমেন্ট

টিবিএন ডেস্ক

জুন ১৬ ২০২৩, ১৯:৫৪

সংবাদ সম্মেলনে অ্যাটর্নি জেনারেল মেরিক বি গারল্যান্ড। ছবি: সংগৃহীত

সংবাদ সম্মেলনে অ্যাটর্নি জেনারেল মেরিক বি গারল্যান্ড। ছবি: সংগৃহীত

  • 0

পুলিশি হেফাজতে জর্জ ফ্লয়েডের মৃত্যুকে কেন্দ্র করে সারা দেশে হওয়া বিক্ষোভের তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে জাস্টিস ডিপার্টমেন্ট।

শুক্রবার প্রকাশিত প্রতিবেদনে মিনিয়াপলিসে পুলিশের ক্ষমতার অপব্যবহার ও বৈষম্যমূলক আচরণের দিকটি প্রবলভাবে উঠে এসেছে। পুলিশের বিরুদ্ধে কৃষ্ণাঙ্গ ও নেইটিভ আমেরিকানদের প্রতি বৈষম্যের অভিযোগ করেছে জাস্টিস ডিপার্টমেন্ট।

পুলিশ গ্রেফতারকৃতদের স্বাস্থ্য সমস্যা গুরুত্ব সহকারে নিতে ব্যর্থ হয়েছে ও বিক্ষোভকারী এবং সাংবাদিকদের অধিকার লঙ্ঘন করেছে বলেও প্রতিবেদনে বলা হয়েছে।

অ্যাটর্নি জেনারেল মেরিক বি গারল্যান্ড বলেছেন, ‘যে নিদর্শন ও কার্যকলাপের নমুনা আমরা পেয়েছি, সেগুলোর কারণেই জর্জ ফ্লয়েডের সঙ্গে ঘটনাটি ঘটানো সম্ভব হয়েছে।’

মিনিয়াপলিস পুলিশ অফিসারদের ক্ষমতার ব্যাপক অপব্যবহারের বর্ণনা গত বছরের আরেকটি স্টেইট তদন্তেও উঠে আসে। তখন পুলিশে ব্যপক রদবদলের সিদ্ধান্ত নেয়া হয়।

২০২০ সালের মে মাসে ফ্লয়েডের মৃত্যুর পর থেকে কর্মকর্তাদের পদত্যাগ ও নাগরিক সমর্থনের অভাবে ভুগছে বাহিনীটি। তদন্তকারীরা দেখেছেন জানুয়ারী ২০১৬ থেকে আগস্ট ২০২২ এর মধ্যে পুলিশ ১৯ বার গুলি চালায় যার মধ্যে বেশিরভাগ ছিল মারাত্মকভাবে ক্ষমতার অসাংবিধানিক ব্যবহার।

ফ্লয়েডের মৃত্যুতে দেশব্যাপী আন্দোলন ও প্রতিবাদের কারণে অভিযুক্ত অফিসাররা দৃষ্টান্তমূলক শাস্তির সম্মুখীন হন।


0 মন্তব্য

মন্তব্য করুন