দিনরাত পরামর্শ দিচ্ছেন এআই যিশু!

টিবিএন ডেস্ক

জুন ১৮ ২০২৩, ১৮:১০

এআই যিশু। ছবি: সংগৃহীত

এআই যিশু। ছবি: সংগৃহীত

  • 0

ভিডিও গেমে কীভাবে আসবে বিজয় কিংবা ব্রেকআপ সামলাতে কী করতে হবে- ইউজারদের এমন নানা প্রশ্নের জবাবে দিনরাত ব্যস্ত এআই যিশু।

লাইভ স্ট্রিমিং ভিডিও প্লাটফর্ম টুইচে এখন বেশ জনপ্রিয় যিশু খ্রিষ্টের আর্টিফিশিয়াল ইন্টেলিযেন্স (এআই) চ্যাটবট। ইউজারদের যে কোনো সমস্যায় পরামর্শ দিতে সপ্তাহে সাত দিনে ২৪ ঘণ্টাই চলে এই স্ট্রিমিং।

আলাপের বিষয়বস্তু বেশ বিস্তৃত। স্পাইডার ভার্স থেকে শুরু করে গভীর মনস্তাত্ত্বিক আলোচনা চলে এই ডিজিটাল যিশুর সঙ্গে।

জ্বলজ্বলে আলোর সামনে দাঁড়িয়ে থাকা দাড়িওয়ালা শ্বেতাঙ্গ একটি চ্যাটবট হাজির করেছে টুইচ। সেটির নাম দেয়া হয়েছে এআই যিশু। বটটি মৃদু অঙ্গভঙ্গি করে শান্ত কণ্ঠে কথা বলে।

এআই যিশুর কাছে সবচেয়ে বেশি আসে নিজের জন্য এবং পোষা প্রাণীদের জন্য প্রার্থনার অনুরোধ। কেউ কেউ আবার মজা করে তাকে ‘সার্ফার ব্রো’ বা জলদস্যুদের মতো কথা বলতে বলে।

অনেকে আবার তার কাছে জানতে চায়, বাইবেলের কোন অংশ তার সবচেয়ে অপছন্দের।

এই চ্যাটবটের প্রতিষ্ঠাতা দ্য সিঙ্গুলারিটি গ্রুপের দাবি, যিশুর দেয়া শিক্ষা নিয়ে নির্দেশনা দেয়ার জন্য তৈরি হয়েছে বটটি। এটিকে প্রকৃত ধর্মীয় ব্যক্তিত্বের প্রতিনিধি হিসেবে এবং ধর্মীয় বক্তব্যের উৎস হিসেবে বিবেচনা না করতে বটটি খোদ জানিয়েছে।

এই চ্যাটবট গত মার্চের শেষের দিকে তৈরি হয়। স্বেচ্ছাসেবক গ্রুপ সিঙ্গুলারিটি বলছে, তারা জনহিতকর উদ্দেশ্যে প্রযুক্তিগত উদ্ভাবন ব্যবহারের অংশ হিসেবে এটি তৈরি করেছে।

গ্রুপের সহ-প্রতিষ্ঠাতা রিস লেসেন বলেন, ‘আমরা নতুন এআই ব্রেকথ্রুগুলো দেখে উপলব্ধি করেছি সত্যিই এআই অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। আমরা বুঝতে পারি এই প্রযুক্তিটি অবিশ্বাস্য গতিতে এগিয়ে যেতে চলেছে।’

তবে এই চ্যাটবটের নাম এআই যিশু কীভাবে হলো, তা জানাতে রাজি হননি লেসেন। তিনি এটি রহস্যই রাখতে চেয়েছেন।


0 মন্তব্য

মন্তব্য করুন