‘কৃষ্ণাঙ্গ’ ক্লিওপেট্রাকে নিয়ে বিতর্কের ঝড়

টিবিএন ডেস্ক

এপ্রিল ৩০ ২০২৩, ২২:৫১

রানি ক্লিওপেট্রাকে নিয়ে নেটফ্লিক্সের তথ্যচিত্রের পোস্টার। ছবি: সংগৃহীত

রানি ক্লিওপেট্রাকে নিয়ে নেটফ্লিক্সের তথ্যচিত্রের পোস্টার। ছবি: সংগৃহীত

  • 0

নারীর সৌন্দর্যের উপমা হিসেবে যুগ যুগ ধরে উচ্চারিত হচ্ছে প্রাচীন ইজিপ্সিয়ান সুন্দরী ক্লিওপেট্রার নাম। তার প্রেম, রূপ ও মৃত্যু ইতিহাসবিদদের কাছে আজও রহস্য। বিতর্কও কম নেই তাকে ঘিরে।

সম্প্রতি নেটফ্লিক্সে ক্লিওপেট্রাকে নিয়ে তৈরি এক ড্রামা-ডকুমেন্টরি জন্ম দিয়েছে আরেক বিতর্ক, সঙ্গে ক্ষোভ তৈরি হয়েছে ইজিপ্টে। নেটফ্লিক্সের ওপর নিষেধাজ্ঞা জারির আহ্বানও জানিয়েছেন অনেকে।

এই ক্ষোভের কারণ, ডকুমেন্টরিতে ইজিপ্টের প্রাচীন রানিকে ‘কৃষ্ণাঙ্গ’ হিসেবে দেখানো হয়েছে।

দেখতে ঠিক কেমন ছিলেন ক্লিওপেট্রা- তা নিয়ে অস্পষ্টতা থাকলেও ইজিপ্সিয়ানদের বিশ্বাস- তিনি শ্বেতাঙ্গ ছিলেন।

ফলে নেটফ্লিক্সের ওপর বেশ চটেছে দেশটির পুরাকীর্তি মন্ত্রণালয়। 

কয়েকজন বিশেষজ্ঞের মত যুক্ত করে দেয়া এক বিবৃতিতে বৃহস্পতিবার মন্ত্রণালয় জানিয়েছে, ক্লিওপেট্রা শ্বেতাঙ্গিনী ও ‘হেলেনস্টিক’ ধাঁচের নারী ছিলেন। এর সবচেয়ে বড় প্রমাণ রানির সে সময়কার বিভিন্ন ভাস্কর্য ও ব্যাস রিলিফ।  

দেশটির সুপ্রিম অ্যান্টিকুয়েটিস কাউন্সিল প্রধান মোস্তাফা ওয়াযিরি জানান, বিশ্বখ্যাত এই সুন্দরীকে কৃষ্ণাঙ্গ হিসেবে উপস্থাপন ইজিপ্সিয়ান ইতিহাসকে বিকৃতি করার চেয়ে কম গুরুতর নয়। 

গায়ের রং নিয়ে এই আপত্তির সঙ্গে বর্ণবাদের সম্পর্ক নেই জানিয়ে তিনি বলেন, ‘এটা ক্লিওপেট্রার ইতিহাস রক্ষায় আমাদের অবস্থান, কারণ তিনি ইজিপ্টের প্রাচীন ইতিহাসের গুরুত্বপূর্ণ অংশ।’

নেটফ্লিক্সের বিতর্কিত এই তথ্যচিত্রের নাম ‘কুইন ক্লিওপেট্রা’। এতে রানির চরিত্রে অভিনয় করেছেন কৃষ্ণাঙ্গ অভিনয়শিল্পী অ্যাডেলি জেমস। 

বিতর্কের এই ডামাডোলকে অবশ্য পাত্তা দিচ্ছেন না অ্যাডেলি। সম্প্রতি এক অনুষ্ঠানে তিনি সাফ বলে দেন, ‘কাস্টিং আপনাদের পছন্দ না হলে শো দেখবেন না।’

স্ট্রিমিং প্লাটফর্মটিতে এই তথ্যচিত্র মুক্তি পাবে ১০ মে। 


0 মন্তব্য

মন্তব্য করুন