এফডিএ অনুমোদন পেল ইলন মাস্কের ‘নিউরালিঙ্ক’

টিবিএন ডেস্ক

মে ২৬ ২০২৩, ২২:৩৭

এফডিএ অনুমোদন পেয়েছে ইলন মাস্কের ব্রেইন চিপ কোম্পানি নিউরালিঙ্ক। ছবি:বিবিসি

এফডিএ অনুমোদন পেয়েছে ইলন মাস্কের ব্রেইন চিপ কোম্পানি নিউরালিঙ্ক। ছবি:বিবিসি

  • 0

মানব মস্তিষ্কে পরীক্ষানিরীক্ষা চালানোর জন্য অ্যামেরিকার ফুড অ্যান্ড ড্রাগস অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) অনুমোদন পেয়েছে ইলন মাস্কের ব্রেইন চিপ ফার্ম ‘নিউরালিঙ্ক’।

নিউরালিঙ্কের দাবি, তাদের চিপ ইমপ্ল্যান্ট কোম্পানি মানুষের মস্তিষ্কের সঙ্গে কম্পিউটারের সংযোগ স্থাপন করবে। এর মাধ্যমে হারিয়ে যাওয়া স্মৃতি, দৃষ্টিশক্তি ও দেহের মোবিলিটি ফিরিয়ে আনতে সাহায্য করবে।

তবে কোম্পানিটি ট্রায়ালে অংশ নিতে আগ্রহীদের নিয়োগ দেয়ার কোনো পরিকল্পনা করেনি। 

এর আগেও গত মার্চে এফডিএর অনুমোদনের জন্য আবেদন করে নিউরালিঙ্ক। নিরাপত্তাজনিত কারণে ইলন মাস্কের আবেদন নাকচ করে দেয় এফডিএ। 

নিউরালিঙ্ক টেক জায়ান্ট ইলন মাস্কের প্রতিষ্ঠান। এটি মানব মস্তিষ্কে মাইক্রোচিপ স্থাপন করে মানবদেহের বিভিন্ন প্রতিবন্ধকতা সমাধানে কাজ করছে। 

এই মাইক্রোচিপ এরই মধ্যে বানরের মস্তিষ্কে বসানো হয়েছে। ব্লুটুথ ডিভাইস ব্যবহার করে ব্রেইনের পাঠানো সিগন্যাল তথ্যে রূপান্তর করার জন্য বিশেষ সফটওয়্যার ডিজাইন করা হয়েছে।

বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে, নিউরালিঙ্কের চিপ সবার জন্য উন্মুক্ত করার আগে প্রযুক্তিগত ও নৈতিক চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে প্রচুর পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন। 

ইলন মাস্ক এর আগে বলেছিলেন, ‘এআই মানুষকে প্রতিস্থাপন করবে’ এমন ভীতি কাটিয়ে উঠতে সাহায্য করবে নিউরালিঙ্কের মাইক্রোচিপ।’

এক টুইটার বার্তায় বৃহস্পতিবার নিউরালিঙ্ক লিখেছে, ‘মানুষকে সাহায্য করার প্রথম ধাপ হিসেবে এফডিএর অনুমোদনটি গুরুত্বপূর্ণ। আমরা আশা করছি খুব দ্রুত এর ফল পাবো।’


0 মন্তব্য

মন্তব্য করুন