প্রতি ১০ তরুণের একজন নিয়মিত ভেপ নেন: সিডিসি

টিবিএন ডেস্ক

জুলাই ২২ ২০২৩, ১৭:৩৪

কিশোরদের মধ্যে ভেপ ব্যবহারের মাত্রা বেশি। ছবি: সংগৃহীত

কিশোরদের মধ্যে ভেপ ব্যবহারের মাত্রা বেশি। ছবি: সংগৃহীত

  • 0

সম্প্রতি ইলেকট্রনিক সিগারেট ( ই-সিগারেট) বা ভেপিং এর মাত্রা অনেক বেড়েছে। তবে তুলনামূলকভাবে কিশোরদের মধ্যে ভেপ ব্যবহারের মাত্রা বেশি।

ইউএস সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) ন্যাশনাল হেলথ ইন্টারভিউ সার্ভের ২০২১ সালের ডেটার উপর ভিত্তি করে শুক্রবারে এক প্রতিবেদন প্রকাশ করেছে। এতে দেখা গেছে, ১৮ থেকে ২৪ বছর বয়সীদের মধ্যে ১১ শতাংশই বর্তমানে ই-সিগারেট ব্যবহার করেন।

প্রতিবেদন অনুযায়ী, এই ১৮ থেকে ২৪ বছরের মধ্যে শ্বেতাঙ্গ নন-হিস্পানিক অ্যামেরিকানরা বেশি ভেপ নেন। যা একই বয়সের কৃষ্ণাঙ্গ, ল্যাটিনো ও এশিয়ানের তুলনায় বেশি।

সমীক্ষায় দেখা গেছে, যাদের বয়স ১৮ বা তার বেশি অর্থাৎ প্রাপ্তবয়স্কদের মধ্যে ৪.৫ শতাংশ ভেপ নেন।

ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের পরিচালিত ২০২২ সালের এক সমীক্ষা অনুযায়ী, হাই স্কুল শিক্ষার্থীর প্রায় ১৪ শতাংশ ভেপ নেয়।

এ সপ্তাহের শুরুতে অ্যামেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের এক রিপোর্টে গবেষকেরা বলেছেন, নিকোটিনযুক্ত ই-সিগারেট রক্তচাপ ও হৃদস্পন্দন বৃদ্ধি করে। তবে এর দীর্ঘমেয়াদি প্রভাব সম্পর্কে বিস্তারিত বলার আগে আরও গবেষণা প্রয়োজন। গবেষকেরা বলছেন, কিছু ই-সিগারেটে অতিরিক্ত রাসায়নিক থাকতে পারে যা খুব বিপজ্জনক হতে পারে।

ভেপিং এর বিষয়ে জনস হপকিন্স ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের টোব্যাকো ট্রিটমেন্ট ক্লিনিকের পরিচালক ডাক্তার গ্যালিয়াটসাটোস বলেন, কিশোর-কিশোরীদের উপর ভেপিং এর প্রভাব এক প্রকার আসক্তি। দীর্ঘদিন নিকোটিন গ্রহণ থেকে এটি হতে পারে।

তিনি বলেন, ‘নিকোটিনের প্রভাব মারাত্মক হতে পারে। তবে আমরা এখনও ই-সিগারেটের দীর্ঘমেয়াদি প্রভাব সম্পর্কে জানি না। এর জন্য আমাদের বিস্তর গবেষণা প্রয়োজন।’


0 মন্তব্য

মন্তব্য করুন