ওহাইও: দ্য বাকআই স্টেইট

তাহমিনা তাশরিফ মীম, টিবিএন ডেস্ক

জুন ২৪ ২০২৩, ১৮:৪৯

ওহাইও স্টেইট ম্যাপ।

ওহাইও স্টেইট ম্যাপ।

  • 0

ওহাইও অ্যামেরিকার উত্তর-পূর্ব অঞ্চলের স্টেইট। এই স্টেইটে রয়েছে এরি লেকের উপকূলরেখা।

ওহাইওর উত্তরে লেক এরি ধরে ক্যানাডার অন্টারিও, উত্তর-পশ্চিমে ইউএস স্টেইটস অফ মিশিগান, পূর্বে পেনসিলভেনিয়া ও পশ্চিমে ইন্ডিয়ানা। স্টেইটটির দক্ষিণ-পূর্বে ওহাইও রিভার ওয়েস্ট ভার্জিনিয়া ও দক্ষিণে কেন্টাকির সীমান্ত রয়েছে।

বৃটেইন ১৭৬৩ সালে ফ্রান্সের কাছ থেকে ওহাইও অধিগ্রহণ করে। এরপর ১৭৮৩ সালে অ্যামেরিকান বিপ্লবের পর ওহাইওকে অ্যামেরিকার কাছে হস্তান্তর করা হয়।

ওহাইও ১৭ তম স্টেইট হিসেবে ১৮০৩ সালের ১ মার্চ ইউনিয়নে অন্তর্ভুক্ত হয়।

ভৌগোলিক অবস্থান

বাকআই স্টেইট নামে পরিচিত এই স্টেইটের আয়তন ১১৬,০৯৬ বর্গ কিলোমিটার বা ৪৪,৮২৫ বর্গমাইল। ওহাইও বুলগেরিয়া থেকে কিছুটা বড় ও নিকারাগুয়ার থেকে সামান্য ছোট। অন্য অ্যামেরিকান স্টেইটের তুলনায়, ওহাইও টেক্সাসের ৬ গুণ ছোট।

প্রধান ভৌগৌলিক অঞ্চল

ওহাইওতে মূলত তিনটি প্রধান ভৌগোলিক অঞ্চল রয়েছে। এরি লেকের ৩৩০ কিলোমিটার বিস্তৃত উপকূলরেখা অঞ্চল, পশ্চিমে মধ্য নিম্নভূমি ও পূর্বে অ্যাপালাচিয়ান মালভূমি।

  • নর্থ অ্যামেরিকার পাঁচটি গ্রেট লেকের মধ্যে সবচেয়ে দক্ষিণে অগভীর লেক এরির অবস্থান। এটি বিশ্বের ১১তম বৃহত্তম স্বাদু পানির লেক। এরি লেক ও তার আশেপাশের এলাকা অনেক খনিজ পদার্থের উল্লেখযোগ্য উৎস। লেকটির বেশ কিছু দ্বীপ ওহাইও স্টেইটের অন্তর্গত। এই দ্বীপগুলো ওহাইওর অটোয়া কাউন্টিতে অবস্থিত।

দ্বীপগুলোর ভেতর কেলিস আইল্যান্ড অ্যামেরিকান লেক এরির দ্বীপগুলোর মধ্যে সবচেয়ে বড়। অন্য দীপের মধ্যে রয়েছে সাউথ ব্যাস আইল্যান্ড, মিডল ব্যাস আইল্যান্ড ও নর্থ ব্যাস আইল্যান্ড। আইল সেইন্ট জর্জ নামে পরিচিত গ্রামটি নর্থ ব্যাস আইল্যান্ডে অবস্থিত।

  • সেন্ট্রাল লো-ল্যান্ডসগুলো ওহাইওর ল্যান্ডস্কেপের টিল প্লেইনস ও লেক এরির লেক প্লেইনস পর্যন্ত বিস্তৃত।

হুরন-এরি লেক প্লেইনসগুলো লেক এরি ধরে ওহাইওর উত্তর-পশ্চিমের অংশ। এটি পেনসিলভেনিয়ার সঙ্গে সীমান্ত নির্ধারণ করে। প্রায় সমতল এই অঞ্চল লেক এরির সাবেক অংশ উইসকন্সিনিয়ানের শেষ গ্লেসিয়ারের সঙ্গে ওহাইওর সীমানা নির্ধারণ করে।

আইস এজের সময়ে বেশ কিছু গ্লেসিয়ার সেন্ট্রাল লো-ল্যান্ডস প্রোভিন্সে সমতল পৃষ্ঠ তৈরি করেছিল। লেকের তলার পাথরগুলো বিশাল বরফের প্রবাহে মসৃণ হয়ে নিষ্কাশন ব্যবস্থা ধ্বংস করে দিয়ে উপত্যকাগুলোর পলিমাটিতে রূপান্তরিত হয়েছিল।

এই সেন্ট্রাল লো-ল্যান্ডের ভেতরেই লোগান কাউন্টির ক্যাম্পবেল হিলে প্রায় ৪৭২ মিটার বা ১,৫৪৯ ফুট উচ্চতায় ওহাইওর সর্বোচ্চ প্রাকৃতিক পয়েন্ট অবস্থিত।

  • ওহাইওর পূর্বে স্টেইটের বৃহত্তম অঞ্চল অ্যাপালাচিয়ান মালভূমি। প্লেইস্টোসিন আইস যুগে অ্যাপালাচিয়ান মালভূমির পশ্চিম ও উত্তর অংশ হিমবাহে আচ্ছন্ন ছিল। মালভূমির পাহাড়গুলোতে ঘূর্ণায়মান ও সমতল ভূমিতেও বরফে পূর্ণ ছিল। অ্যাপালাচিয়ান মালভূমির নিরবিচ্ছিন্ন অংশ অ্যালেগেনি মালভূমি নামে পরিচিত। অ্যালেগেনি মূলত স্কারপমেন্ট মালভূমি ও নিম্নভূমির মধ্যে সীমানা নির্ধারণ করে।

নদী

ওহাইওর প্রধান নদীগুলো হলো- কায়াহোগা রিভার, গ্রেট মাইয়ামি রিভার, মাউমি রিভার, মাস্কিংয়াম রিভার ও স্কিওটো রিভার। স্টেইটের দক্ষিণ অঞ্চলের নদীগুলো ওহাইও রিভার হয়ে মেক্সিকো উপসাগরে পতিত হয়।

জনসংখ্যা

ওহাইওর জনসংখ্যা ২০১৯ সালের হিসাব অনুযায়ী প্রায় ১১.৬ মিলিয়ন। স্টেইটের জনসংখ্যার প্রায় ৮০৯ শতাংশ হোয়াইট। স্টেইটের গ্রেট ক্লিভল্যান্ড ও গ্রেট সিনসিনাটি মেট্রোপলিটান দুই এলাকার প্রতিটিতে প্রায় ২.১ মিলিয়ন মানুষ বাস করে।

প্রধান শহর

ওহাইওর সবচেয়ে বড় শহর ও ক্যাপিটাল কলম্বাস।

স্টেইটের বৃহত্তম মেট্রপলিটান এলাকা গ্রেট ক্লিভল্যান্ড সম্পূর্ণভাবে স্টেইটের অভ্যন্তরে অবস্থিত। অপর বৃহত্তম মেট্রপলিটান এলাকা গ্রেট সিনসিনাটি আংশিকভাবে ওহাইওতে অবস্থান করে।

ওহাইওর অন্য প্রধান শহরগুলো হল টলেডো, অ্যাকরন ও ডেটন।

স্টেইটের বৃহত্তম বিমানবন্দরগুলো হলো ক্লিভল্যান্ড-হপকিন্স আন্তর্জাতিক বিমানবন্দর, জন গ্লেন কলম্বাস আন্তর্জাতিক বিমানবন্দর ও জেমস এম. কক্স ডেটন আন্তর্জাতিক বিমানবন্দর।


0 মন্তব্য

মন্তব্য করুন