ক্যানাডার পশ্চিমে ছড়াচ্ছে দাবানল, নিউ ইয়র্কের আকাশ পরিষ্কার হতে পারে রোববার

টিবিএন ডেস্ক

জুন ৯ ২০২৩, ২০:৩৭

দাবানলে ধোঁয়াচ্ছন্ন বৃটিশ কলাম্বিয়া। ছবি: সংগৃহীত

দাবানলে ধোঁয়াচ্ছন্ন বৃটিশ কলাম্বিয়া। ছবি: সংগৃহীত

  • 0

ক্যানাডার পশ্চিমের প্রদেশ বৃটিশ কলাম্বিয়াতে শুক্রবার দাবানল আরও ছড়িয়ে পড়েছে। পূর্বের প্রভিন্স কুইবেক বলেছে, যেখান থেকে উত্তর অ্যামেরিকায় ধোঁয়া ছড়িয়ে পড়ছে সে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা শুরু করবে ।

ক্যানাডার স্মরণকালের অন্যতম ভয়াবহ দাবানলের মৌসুম শুরু করেছে। দাবানলের কারণে এ বছর মোট ২৩৯২টি আগুন লেগেছে। ৪.৪ মিলিয়ন হেক্টর (১০.৯ মিলিয়ন একর) জমি পুড়ে গেছে। ক্যানাডিয়ান ইন্টার এজেন্সি ফরেস্ট ফায়ার সেন্টারের (সিআইএফএফসি) মতে গত দশকের বাৎসরিক গড়ের থেকে এ পরিমান প্রায় ১৫ গুণ বেশি। 

সিআইএফএফসি জানিয়েছে বর্তমানে ৪২৪টি জায়গায় আগুন জ্বলছে। এর মধ্যে ২৩০ জায়গায় আগুন নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। বৃটিশ কলম্বিয়ার উত্তরপূর্বের টম্বলার রিজ এলাকা থেকে বৃহস্পতিবার আড়াইহাজার বাসিন্দাকে সরিয়ে নেয়া হয়েছে। কর্মকর্তারা প্রভিন্সের দ্বিতীয় বৃহত্তম ডনি ক্রিকের বাসিন্দাদেরও সরিয়ে নিতে বলেছেন। 

বৃটিশ কলাম্বিয়া ফায়ার সার্ভিসের দেয়া একটা ভিডিওতে টম্বলার রিজের জনশূন্য রাস্তা দেখা যায়। পাশের বনেই দেখা যাচ্ছিল দাবানল। টাম্বলার রিজের কিছু লোক ১২০ কিলোমিটার দূরের ডওসন ক্রিকে আশ্রয় নিয়েছেন। 

ডওসন ক্রিকের মেয়র ডারসি ডোবার ক্যানাডিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশনকে বলেন,  ‘মৌসুমের শুরুতেই এমন একটা দাবানল আসলে ভয়াবহ। এটি অত্যন্ত পীড়াদায়ক ও ভীতিকর।’ 

কুইবেক প্রভিন্সের ফরেস্ট্রি মিনিস্টার মাইটি ব্লানচেত্তে ভেজিনা জানিয়েছেন পর্যাপ্ত লোকবল ও যন্ত্রপাতি হাতে থাকায় তাদের পক্ষে আরও ভালভাবে আগুন নিয়ন্ত্রণ করা সম্ভব। দাবানল নিয়ন্ত্রণে কয়েক শ দমকলকর্মী বিশ্বের বিভিন্ন জায়গা থেকে ক্যানাডায় এসেছেন। 

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী রোববার বাতাসের গতিপথ পাল্টানোর আগ পর্যন্ত নিউ ইয়র্ক, ওয়াশিংটন, অটোয়া ও টরন্টো দূষিত ধোঁয়ায় আচ্ছন্ন থাকবে। কতৃপক্ষ এ সময় এন-নাইন্টিফাইভ মাস্ক পরার পরামর্শ দিয়েছেন। বৃদ্ধ, শিশু ও শ্বাসকষ্টে ভোগা রোগীদের বাসার বাইরে না যাওয়ার পরামর্শও দেয়া হয়েছে।

নিউ ইয়র্কে বিমানবন্দরগুলো ধোঁয়ায় আচ্ছ্বন্ন হলেও ক্যানাডার বিমানভ্রমণ নির্বিঘ্ন রয়েছে। 


0 মন্তব্য

মন্তব্য করুন