ব্যাংক অফ অ্যামেরিকাকে ২৫০ মিলিয়ন ডলার জরিমানা

টিবিএন ডেস্ক

জুলাই ১২ ২০২৩, ৫:৩৪

ব্যাংক অফ অ্যামেরিকা। ছবি: সংগৃহীত

ব্যাংক অফ অ্যামেরিকা। ছবি: সংগৃহীত

  • 0

ব্যাংক অফ অ্যামেরিকার বিরুদ্ধে গ্রাহকদের অজান্তে তাদের নামে অ্যাকাউন্ট খুলে অতিরিক্ত চার্জ নেয়া ও তাদের ক্রেডিট কার্ড রিওয়ার্ড পয়েন্ট আটকে দেয়ার অভিযোগ এনেছে অ্যামেরিকার ব্যাংক নিয়ন্ত্রক সংস্থা।

কনজিউমার ফিনান্সিয়াল প্রোটেকশন ব্যুরো (সিএফপিবি) মঙ্গলবার জানিয়েছে, ব্যাংকটিকে ২৫০ মিলিয়ন ডলার জরিমানা দিতে হবে। যার মধ্যে ১০০ মিলিয়ন ডলার গ্রাহকদের ফেরত দেয়া হবে।

সিএফপিবি পরিচালক রোহিত চোপড়া একটি বিবৃতিতে বলেন, ‘ব্যাংক অফ অ্যামেরিকা অবৈধ উপায়ে ক্রেডিট কার্ড রিওয়ার্ড আটকে রেখেছে। গ্রাহকদের না জানিয়ে অ্যাকাউন্ট খুলেছে ও দ্বিগুণ ফি নিয়েছে। এই কাজগুলো অনৈতিক এবং গ্রাহকদের আস্থাকে ক্ষুণ্ণ করে। সিএফপিবি ব্যাংকিং ব্যাবস্থায় এসব কার্যকলাপ বন্ধ করবে।’

ব্যাংক অফ অ্যামেরিকা তাদের সুবিধা নিতে নকল ব্যাংক অ্যাকাউন্ট খোলার জন্য অবৈধভাবে গ্রাহকদের তথ্যে ব্যবহার করেছে।

সিএফপিবি জানিয়েছে, ‘২০১২ সাল থেকে বিক্রয়ের ওপর প্রনোদনা পেতে ও মূল্যায়ন ব্যবস্থা ঠিক রাখতে কর্মীরা অবৈধভাবে গ্রাহকদের না জানিয়ে তাদের তথ্য দিয়ে ক্রেডিট কার্ড আবেদন ও অ্যাকাউন্ট খুলে আসছে। ব্যাংক অফ অ্যামেরিকার এমন কাণ্ডে গ্রাহকদের থেকে অন্যায়ভাবে ফি নেয়া হয়েছে এবং তাদের ক্রেডিট প্রোফাইলে নেতিবাচক প্রভাব পড়েছে। সেই সঙ্গে ত্রুটিগুলো ঠিক করতে গ্রাহকের অযথা সময় ব্যয় করতে হয়েছে।’

নিয়ন্ত্রকরা বলেছেন, ব্যাংক অফ অ্যামেরিকা ক্রেডিট কার্ডের জন্য সাইন আপ করার সময় গ্রাহকদের নগদ পুরষ্কার ও বোনাস পয়েন্টও অফার করেছিল। কিন্তু অবৈধভাবে বানানো ক্রেডিট কার্ড অ্যাকাউন্টের বোনাস আটকে রেখেছে।

ব্যাংকটি সিএফপিবির অবৈধ ক্রেডিট কার্ডের অভিযোগ নিয়ে কিছু বলেনি ও রিওয়ার্ড পয়েন্টের বিষয়টি অস্বীকার করেছে।


0 মন্তব্য

মন্তব্য করুন