শত শত সন্তানের জনককে রুখতে শুক্রাণু দানে নিষেধাজ্ঞা

টিবিএন ডেস্ক

এপ্রিল ২৯ ২০২৩, ২২:৪৬

ডাচ আদালত একটি মামলার রায়ে সংশ্লিষ্ট ব্যক্তিকে শুক্রাণু দান বন্ধ করতে বলেছে। প্রতীকী ছবি

ডাচ আদালত একটি মামলার রায়ে সংশ্লিষ্ট ব্যক্তিকে শুক্রাণু দান বন্ধ করতে বলেছে। প্রতীকী ছবি

  • 0

এক বাবার শত শত সন্তান। এরা জন্মেছে বিশ্বের বিভিন্ন দেশে। কোথায় তারা ছড়িয়ে ছিটিয়ে বড় হচ্ছে সেই হিসাব বের করাই এখন কঠিন। বিপত্তি আর যাতে না বাড়ে সেজন্য বিষয়টি গড়িয়েছে আদালতে।

আদালত থেকে আদেশ এসেছে, এবার থামতে হবে। ফলে নতুন আর কোনো সন্তানের পিতৃত্বের সুযোগ লাভ হচ্ছে না ডাচ নাগরিক জোনাথান মেইযারের। নিষেধ অমান্য করলে প্রতিটি নতুন জন্মদানের জন্য গুণতে হবে এক লাখ ইউরো করে জরিমানা। 

ঘটনাটি নেদারল্যান্ডসের। সংবাদমাধ্যম জানাচ্ছে, ৪১ বছর বয়সী ডাচ নাগরিক জোনাথান মেইযার বিশ্বের বিভিন্ন দেশে শুক্রাণু দান করে এরই মধ্যে পাঁচ শর বেশি সন্তানের জন্ম দিয়েছেন। 

মেইযারকে রুখতে শেষপর্যন্ত তার শুক্রাণু দানে নিষেধাজ্ঞা দিয়েছে ডাচ আদালত। 

মেইযারের শুক্রাণু থেকে জন্ম নেয়া শিশু এবং তার শুক্রাণু ব্যবহারকারী ডাচ দম্পতির স্বার্থের প্রতিনিধিত্ব করা একটি ফাউন্ডেশন সিভিল কেস করার পর এ নিষেধাজ্ঞা দেয় আদালত।

ডাচ আদালতের একজন বিচারক গত শুক্রবার মামলার রায়ে মেইযারকে শুক্রাণু দান বন্ধ করতে বলেছেন। 

নেদারল্যান্ডসসহ বিভিন্ন দেশের ক্লিনিকে গচ্ছিত থাকা মেইযারের শুক্রাণু ধ্বংসের নির্দেশও দিয়েছে আদালত। তবে ইতোমধ্যে যেসব মায়েরা মেইযারের শুক্রাণু থেকে সন্তান জন্ম দিয়েছেন তাদের জন্য সংরক্ষিত শুক্রাণু ডোজ স্টকে রাখার অনুমতি দেয়া হয়েছে। 

বাদীপক্ষের যুক্তিতে বলা হয়, মেইযারের শুক্রাণুতে ক্রমাগত জন্ম নেয়া শিশুদের ব্যক্তি জীবনের অধিকার লঙ্ঘিত হয়েছে। এই শিশুদের মধ্যে ভবিষ্যতে দুর্ঘটনাবশত রোমান্টিক সম্পর্ক তৈরি হতে পারে এবং সন্তান জন্মদানের সম্ভাবনাও রয়েছে। 

এর আগে ২০১৭ সালে মেইযারের যথেচ্ছ শুক্রাণু দানের বিষয়টি প্রকাশ্যে আসে। তবে ততদিনে এক শরও বেশি শিশু পৃথিবীতে চলে এসেছে। এরপর ডাচ ফার্টিলিটি ক্লিনিকে তার শুক্রাণু দান নিষিদ্ধ করা হয়। 

তবে থেমে যাননি মেইযার। তিনি আন্তর্জাতিকভাবে পরিচালিত ড্যানিশ স্পার্ম ব্যাংক ক্রায়োসসহ বিভিন্ন দেশে নিজের শুক্রাণু দান করতে থাকেন। 

দৈনিক সংবাদপত্র অ্যালজেমিন ড্যাগব্লাডের তথ্য অনুসারে, শুক্রাণু দানের ওয়েবসাইটগুলোতে বিভিন্ন নাম ব্যবহার করে সম্ভাব্য শুক্রাণু গ্রহীতার সঙ্গে চুক্তি করতেন মেইযার। ডাচ ক্লিনিকের নিষেধাজ্ঞার পরেও শুক্রাণু দান অব্যাহত রেখে অন্তত ৫০০ সন্তানের জন্ম দিয়েছেন তিনি।


0 মন্তব্য

মন্তব্য করুন