পুষ্টিমান বাড়াতে পাশে আছে সিএনপিপি

টিবিএন ডেস্ক

এপ্রিল ১০ ২০২৩, ১৯:১৮

পুষ্টিমান বাড়াতে পাশে আছে সিএনপিপি
  • 0

ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচারের (ইউএসএডি) একটি সংস্থার নাম দ্য ফুড অ্যান্ড নিউট্রিশন সার্ভিস (এফএনএস)। সংস্থাটি দেশের ডমেস্টিক নিউট্রিশন অ্যাসিস্ট্যান্স প্রোগ্রাম পরিচালনা করে। সেবাটি অ্যামেরিকায় ক্ষুধা সমস্যা সমাধানে পরিচালিত হচ্ছে। এফএনএস পরিচালিত ২০টি প্রোগ্রামের একটি হলো- ‘সেন্টার ফর নিউট্রিশন পলিসি অ্যান্ড প্রমোশন (সিএনপিপি)।

এই প্রোগ্রামটি আমেরিকানদের জন্য খাদ্যতালিকাবিষয়ক পরামর্শ এবং এবং মাইপ্লেট ভোক্তাদের খাদ্য নির্দেশিকা উন্নয়নে নেতৃত্ব ও কারিগরি সহায়তা দিয়ে থাকে। 

পুষ্টিচাহিদা সংক্রান্ত বৈজ্ঞানিক গবেষণা থেকে পাওয়া নির্দেশিকা প্রচারের মাধ্যমে আমেরিকানদের স্বাস্থ্যগত উন্নয়নে ভূমিকা রাখছে সিএনপিপি। 

ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচারের আওতায় ১৯৯৪ সালে সেন্টার ফর নিউট্রিশন পলিসি অ্যান্ড প্রমোশনের (সিএনপিপি) জন্ম হয়। এটি অফিস অফ দ্য আন্ডার সেক্রেটারি ফর ফুড, নিউট্রিশন অ্যান্ড কনযিউমার সার্ভিসেসের কাছে দায়বদ্ধ।

সিএনপিপি কর্মীদলটি মূলত পুষ্টিবিদদের নিয়ে গঠন করা হয়েছে। এই কর্মীরা পুষ্টি বিজ্ঞান, বিশ্লেষণ, মূল্যায়ন, শিক্ষা ও যোগাযোগ বিশেষজ্ঞ। তাদের মধ্যে অনেকেই নিবন্ধিত ডায়েটিশিয়ান পুষ্টিবিদ। দলটিতে অর্থনীতি ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, নীতি উপদেষ্টা, গ্রাফিক ডিজাইনার এবং লাইব্রেরিয়ানও আছেন।

সিএনপিপি আমেরিকানদের স্বাস্থ্যের উন্নতির লক্ষ্যে মিশন পরিচালনা করে। প্রোগ্রামটি খাদ্য, পুষ্টি ও অর্থনৈতির প্রমাণভিত্তিক বিশ্লেষণের ক্ষেত্রে ফেডারেল কর্তৃপক্ষ হিসেবে কাজ করে। সমস্ত অ্যামেরিকানের জন্য খাদ্য ও পুষ্টি নির্দেশিকায় বৈজ্ঞানিক তথ্যের জোগান দেয়। একইসঙ্গে ভোক্তাদের খাদ্যতালিকাগত এবং অর্থনৈতিক জ্ঞান ও আচরণকে উন্নত করতে বিজ্ঞানভিত্তিক বার্তার ভিত্তিতে জাতীয় উদ্যোগগুলো পরিচালনায় নেতৃত্ব দেয়। 

সিএনপিপি’র দুটি অফিস রয়েছে। এগুলো হলো, নিউট্রিশন গাইডেন্স অ্যান্ড অ্যানালাইসিস ডিভিশন এবং নিউট্রিশন এযুকেশন অ্যান্ড ইনোভেশন ডিভিশন। 

 

নিউট্রিশন গাইডেন্স অ্যান্ড অ্যানালাইসিস ডিভিশন 

এই অফিসটি অ্যামেরিকানদের জন্য খাদ্যতালিকার নির্দেশিকা এবং ফেডারেল নিউট্রিশন অ্যান্ড ইকোনমিক ইনিশিয়েটিভের উন্নয়নে জাতীয় পর্যায়ে নেতৃত্ব ও কারিগরি সহায়তা দিয়ে থাকে। 

এই অফিস -

• আইনি কাঠামোর ভেতরে থেকে ইউএস ডিপার্টমেন্ট অফ হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভেসেসের (এএচএইচএস) সঙ্গে যৌথভাবে খাদ্যতালিকা নির্দেশিকা উন্নয়নে নেতৃত্ব দেয়

• ফেডারেল অংশীদারদের সঙ্গে সহযোগিতার মাধ্যমে ন্যাশনাল নিউট্রিশন গাইডেন্সকে এগিয়ে নেয়

• ফেডারেল নিউট্রিশন প্রোগ্রাম, নীতি ও যোগাযোগ সম্পর্কে অবহিত করার জন্য নিউট্রিশন এভিডেন্স সিস্টেমেটিক রিভিউ (এনইএসআর) অনুসরণে পদ্ধতিগত পর্যালোচনা পরিচালনা করে। জনসাধারণের জন্য সবচেয়ে শক্তিশালী প্রমাণভিত্তিক হালনাগাদ বিজ্ঞান সম্পর্কে জানার ব্যবস্থা নিশ্চিত করে 

• ভোক্তাদের জন্য ফেডারেল খাদ্যতালিকাবিষয়ক নির্দেশিকাটি হালনাগাদ নির্দেশিকাগুলোর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ রাখা নিশ্চিত করে

নিউট্রিশন এযুকেশন অ্যান্ড ইনোভেশন ডিভিশন

নিউট্রিশন এযুকেশন অ্যান্ড ইনোভেশন ডিভিশন অ্যামেরিকায় পুষ্টিবিষয়ক শিক্ষা এবং যোগাযোগ প্রকল্পের ডিজাইন তৈরি ও বাস্তবায়নে নেতৃত্ব দিচ্ছে। 

এই অফিস-

• পরীক্ষিত, বাস্তবায়নযোগ্য পুষ্টি ও স্বাস্থ্য বার্তাগুলো তৈরি ও প্রচার করে

• ভোক্তাদেরকে স্বাস্থ্যকর খাবারের প্রতি আগ্রহী এবং শারীরিকভাবে সক্রিয় থাকার আচরণ অনুশীলনে উদ্বুদ্ধ করে

• ভোক্তা, হেলথ প্রফেশনাল ও পুষ্টি শিক্ষাবিদ সংশ্লিষ্ট মার্কেটিং ও কমিউনিকেশন গবেষণার নেতৃত্ব দেয়

• বার্তা প্রচার বাড়াতে সরকারি-বেসরকারি অংশীদারত্ব গড়ে তোলে

• বার্তা ছড়ানো, মাইপ্লেট ডটগভ-এ ট্র্যাফিক বাড়ানো এবং সুনির্দিষ্ট অডিয়েন্সের সঙ্গে যুক্ত হতে স্যোশাল মিডিয়া প্ল্যাটফর্মগুলো পরিচালনা এবং লাভ করে

• ভোক্তা ও প্রফেশনালসদের গ্রাহক সহায়তা দেয়

• মাইপ্লেট ডটগভ, ডায়েটারিগাইডলাইনস ডটগভ এবং এনইএসআর ডটইউএসডিএ ডটগভ তৈরি ও পরিচালনা করে


0 মন্তব্য

মন্তব্য করুন